ক্রীড়া ডেস্ক
প্রকাশ : ১৪ মার্চ ২০২৩, ১০:৩৬ এএম
প্রিন্ট সংস্করণ

কিউইদের জয়ে ফাইনালে ভারত

কিউইদের জয়ে ফাইনালে ভারত

ক্রাইস্টচার্চে টেস্টে নাটকীয়তায় ভরা শেষ দিনে কেন উইলিয়ামসনের সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। ফলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কিউইরা। আর এতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত হলো ভারতের। আগামী ৭ জুনের ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে রোহিত শর্মার দল।

শেষ বলে জয়ের জন্য নিউজিল্যান্ডের দরকার ছিল ১ রান। আসিথা ফার্নান্দোর শর্ট বলে পুল করলেও ঠিকমতো ব্যাটে লাগাতে পারেননি কেন উইলিয়ামসন। এর পরও ১ রান পূর্ণ করেন দুই ব্যাটার। এই জয়ে ৭৫ বছর পর শেষ বলে জয় দেখল টেস্ট ক্রিকেট। এর আগে ১৯৪৮ সালে ২০ ডিসেম্বরে ডারবানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ বলে টেস্ট জিতেছিল ইংল্যান্ড। টেস্ট ক্রিকেটের ১৪৬ বছরের ইতিহাসে শেষ বলে টেস্ট জয়ের দ্বিতীয় ঘটনা এটি।

তবে যেমনভাবে ঘটনাটা ঘটেছে তা অনন্য। জয়ের জন্য ৭০ ওভারে স্বাগতিকদের করতে হতো ২৮৫ রান। ৬৭ ওভারের শেষে নিউজিল্যান্ডের জয়ের জন্য দরকার ছিল ২০ রান। অন্য দিকে শ্রীলঙ্কার দরকার ছিল ৫ উইকেট। ৬৮তম ওভারের দ্বিতীয় বলে অসিথা ফার্নান্দো আউট করে দেন মিচেল ব্রেসওয়েলকে। উইকেটের অন্য প্রান্তে ছিলেন কেন উইলিয়ামসন। ১০ রানে ব্রেসওয়েল আউট হওয়ায় রান তোলার গতি কমে যায় নিউজিল্যান্ডের। ৬৮তম ওভারে ওঠে ৫ রান। ৬৯তম ওভার শুরু হওয়ার সময় কিউইদের দরকার ছিল ২ ওভারে ১৫ রান। শ্রীলঙ্কার ৪ উইকেট। এই ওভারে প্রতিপক্ষ শিবিরে আবার ধাক্কা দেয় দাসুন শনাকার দল। লাহিরু কুমারার প্রথম দুই বলে নিউজিল্যান্ড ৩ রান তুললেও তৃতীয় বলে আউট হয়ে যান টিম সাউদি। আরও চাপে পড়ে কিউইরা। জয়ের জন্য তখনও দরকার ৯ বলে ১২ রান। ম্যাট হেনরির সঙ্গে জুটিতে ৬৯তম ওভারের বাকি তিন বলে ৪ রান তোলেন উইলিয়ামসন। ৭০তম অর্থাৎ টেস্টের শেষ ওভারে নিউজিল্যান্ডের দরকার ছিল ৮ রান। ফার্নান্দোর প্রথম দুই বলে ২ রান তোলেন উইলিয়ামসনরা। শেষ ওভারের তৃতীয় বলে দ্রুত রান নিতে গিয়ে রানআউট হন হেনরি।

তখনো জেতার জন্য নিউজিল্যান্ডের দরকার ৩ বলে ৫ রান। পরের বলেই বাউন্ডারি মেরে স্কোর সমান করেন উইলিয়ামসন। জয়ের জন্য তখন দরকার ২ বলে ১ রান। পঞ্চম বলে রান নিতে পারলেন না উইলিয়ামসন। বাউন্সার দিয়ে ডট করেন ফার্নান্দো। শেষ বলে পুল করার চেষ্টা করেন উইলিয়ামসন। ব্যাটে নাল লাগলেও দৌড় শুরু করেন। নিরোশান ডিকওয়ালা বল ধরেই ছুড়ে দেন ফার্নান্ডোকে। তিনিও স্টাম্প ভেঙে দেন। রি-প্লে দেখে তৃতীয় আম্পায়ার জানালেন অপরাজিত উইলিয়ামসন (১২১)। ফলে ১ রান বাই নিয়ে শেষ বলে টেস্ট জিতে ভারতকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তোলে নিউজিল্যান্ড।

শেষ দিন বৃষ্টি এসে একপর্যায়ে মনে হচ্ছিল ড্রয়ের দিকে যাচ্ছে ক্রাইস্টচার্চ টেস্ট। কিন্তু হিসাবটা বদলে দেন নিউজিল্যান্ডের ব্যাটাররা। ওয়ানডে স্টাইলে রান তুলে জিতে নেয় ম্যাচটি। এই জয়ে বড় ভূমিকা রাখেন কেন উইলিয়ামসন। ১২১ রানে অপরাজিত থাকেন সাবেক কিউই অধিনায়ক। এ ছাড়া কিউই ব্যাটার ড্যারিল মিচেল প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে করেন ৮১ রান। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৩৫৫ রানের জবাবে নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ৩৭৩ রান। আর দ্বিতীয় ইনিংসে লঙ্কানরা করে ৩০২ রান। ৮ উইকেটে ২৮৫ রান তুলে জয় নিশ্চিত করে কিউইরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার রক্ষায় আইন সংশোধন প্রয়োজন : ব্লাস্ট

উপজেলা প্রশাসনের গাফিলতিতে ফসলি জমি হচ্ছে পুকুর

গবেষণা / ফুটপাতের যে ৬ খাবারে উচ্চমাত্রার ডায়রিয়ার জীবাণু

কোরবানি ঈদকে সামনে রেখে বাজারে বেড়েছে মসলার দাম

সারাবিশ্বে জাল পাতছেন এরদোয়ান

‘ড্যানিস নিট ওয়্যারে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করুন’

দেশে যৌন নিপীড়নের শিকার ২৫ লাখ শিশুর রিপোর্ট যুক্তরাষ্ট্রের হাতে

ইউক্রেনে যুদ্ধের ময়দান থেকে পালাল যুক্তরাষ্ট্রের আব্রামস ট্যাংক

সড়ক দুর্ঘটনায় সৌদি আরবে প্রাণ গেল যুবকের

ভারত পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী 

১০

মজুরি বৃদ্ধির দাবিতে দর্জি শ্রমিকদের ধর্মঘট

১১

ভাইস প্রেসিডেন্টের বিমান বিধ্বস্ত হয়ে সবাই নিহত

১২

নারায়ণগঞ্জে নদী থেকে ইট বাঁধা অজ্ঞাত মরদেহ উদ্ধার

১৩

ফরিদপুরে সাপের কামড়ে কৃষকের মৃত্যু 

১৪

বালিশচাপায় হত্যা, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৫

একাংশের কাউন্সিল / কল্যাণ পার্টির চেয়ারম্যান শামসুদ্দিন, আবু হানিফ মহাসচিব

১৬

কুয়েতে ভবনে অগ্নিকাণ্ডে নিহতদের পরিচয় মিলেছে

১৭

৪১ দিন জামাতে নামাজ পড়ে সাইকেল উপহার পেল শতাধিক কিশোর

১৮

আনারকে হত্যার আগে যেভাবে চেয়ারে বেঁধে রাখা হয়

১৯

টেলিকমে করারোপে সরকারের আয় কমবে : এমটব

২০
X