সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৪ মার্চ ২০২৩, ১০:৩২ এএম
প্রিন্ট সংস্করণ

আহমেদাবাদ টেস্ট ড্র অজিদের সিরিজ হার

অনুমিতভাবে ড্র হয়েছে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার আহমেদাবাদ টেস্ট। চার টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে স্বাগতিক ভারত। এর আগে প্রথম দুটি টেস্টও জিতেছিল ভারত। তৃতীয় টেস্ট জেতে অস্ট্রেলিয়া। চতুর্থ ও শেষ টেস্ট ড্র হয়।

প্রথম তিন টেস্টই শেষ হয়েছিল আড়াই থেকে তিন দিনে। পিচ নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। তবে আহমেদাবাদে ম্যাচ অমীমাংসিত থেকেছে পঞ্চম দিনেও। প্রথম ইনিংসে ৪৮০ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ভারত শুভমান গিল ও বিরাট কোহলির সেঞ্চুরিতে তোলে ৫৭১ রান। দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১৭৫ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ড্রর সময় তাদের লিড ছিল ২৬৬ রানের। তবে সোমবার পঞ্চম ও শেষ দিনের খেলা বাকি তখনো ১৫-১৬ ওভার। ভারত চ্যালেঞ্জ নিয়ে আর ব্যাটিংয়ে নামতে রাজি হয়নি।

রোহিত-স্মিথ ড্র মেনে নেন। এ নিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টানা চতুর্থবার বর্ডার-গাভাস্কার ট্রফি জিতল ভারত। ১৮৬ রান করার সুবাদে শেষ টেস্টে ম্যাচসেরার পুরস্কার জেতেন ভারতের বিরাট কোহলি। চার টেস্টে ২৫ উইকেট ও ৮৬ রান করার সুবাদে সিরিজসেরার পুরস্কার জেতেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। সোমবার ম্যাচের পর চার মিনিটের ভাষণে কোহলি বলেন, ‘একজন খেলোয়াড় হিসেবে নিজের কাছে যে প্রত্যাশা থাকে, সেটা আমার জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। যেভাবে খেলতে চাই, সেভাবে টেস্ট ক্রিকেট খেলতে পারছিলাম না। গত ১০ বছর যেভাবে খেলেছি, তেমন খেলতে পারছিলাম না। তাই একটু সময় নিচ্ছিলাম।

আগের মতো খেলার চেষ্টা করছিলাম। নাগপুরের প্রথম ইনিংসেই বুঝতে পেরেছিলাম, অনেকটা ভালো ব্যাট করছি। আমাদের লক্ষ্য থাকে দলের জন্য যত বেশি সময় সম্ভব ব্যাট করা। সব সময় উইকেটে থাকার চেষ্টা করি। একটা পর্যায় পর্যন্ত উইকেটে থাকতে পারলেও আগের মতো পারছিলাম না কিছুদিন। এজন্য কিছুটা হতাশ লাগছিল। এই টেস্টটা আবার আগের মতো করে খেলতে পেরে ভালো লাগছে। যেভাবে চেয়েছিলাম, সেভাবেই খেলতে পেরেছি। ভালো লেগেছে অনেক ভালো রক্ষণ করতে পারায়। বলতে পারেন নিজের খেলায় আমি খুশি। কাউকে ভুল প্রমাণ করার ছিল না। কেন মাঠে নামছি, সেটা নিজের কাছে আরও যুক্তিগ্রাহ্য করতে চেয়েছিলাম।’ কোহলি আরও বলেছেন, ‘৬০ রানে অপরাজিত থাকার সময় ইতিবাচক ব্যাট করার পরিকল্পনা করেছিলাম। কিন্তু আমাদের দুর্ভাগ্য, শ্রেয়াস আয়ার চোটের জন্য ব্যাট করতে পারল না। একজন ব্যাটার কমে যায় আমাদের। তখন ঠিক করি দীর্ঘ সময় উইকেটে থাকতেই হবে। আত্মবিশ্বাস নিয়ে কখনো সমস্যা ছিল না। ভালোই ব্যাট করছিলাম। মনে হচ্ছিল, ভালো উইকেটে খেলার সুযোগ পেলে বড় রানের ইনিংস খেলতে পারব। এখানে সেটাই হয়েছে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X