রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
কালবেলা ডেস্ক
প্রকাশ : ২১ মে ২০২৩, ০২:১৮ এএম
প্রিন্ট সংস্করণ

ডেঙ্গু রোগীর খাবার

গত কয়েকদিনে ক্রমাগত বাড়ছে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব। আশার কথা হচ্ছে, অধিকাংশ ডেঙ্গু রোগী ঘরোয়া পরিচর্যায়ই সুস্থ হয়ে উঠছেন। এজন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবনের পাশাপাশি প্রয়োজন হয় পুষ্টিকর ও সহজপাচ্য খাবার। ডেঙ্গু রোগীর খাদ্য তালিকায় কী কী রাখতে হবে, সে পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদ আসফি মোহাম্মদ

ডেঙ্গু রোগের প্রধান লক্ষণ জ্বর। রোগীদের পানিশূন্যতা, দুর্বলতা, ক্লান্তির পাশাপাশি রক্তে প্লাটিলেটের পরিমাণ কমে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। এ সময় সহজপাচ্য ও উচ্চ ক্যালরির খাবার খাওয়া উচিত। বিশেষ করে রোগীকে যত বেশি সম্ভব প্রোটিন ও আয়রনসমৃদ্ধ খাবার খাওয়ান। বিভিন্ন ধরনের মাছ, মুরগির মাংস, চর্বিহীন লাল মাংস (গরু, ছাগল), ডিম, দুধ ও দুগ্ধজাত খাদ্যে প্রোটিন বেশি থাকে। এই খাবারগুলো রোগীর রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও বিশেষ সহায়ক। রক্তে প্লাটিলেটের সংখ্যা বাড়াতে আয়রনসমৃদ্ধ খাবার খেতে হবে। পালংশাক, সামুদ্রিক মাছ, কলিজা, মিষ্টি কুমড়া, ডালিম, মটরশুঁটি, ছোলা, মসুর ডাল, কচুশাক ইত্যাদিতে প্রচুর পরিমাণ আয়রন রয়েছে।

জ্বরে দেহের তামপাত্রা বেড়ে যাওয়ায় সহজেই পানিশূন্যতা দেখা দিতে পারে। এজন্য রোগীকে প্রতিদিন আড়াই থেকে তিন লিটার পানি পান করতে হবে। পাশাপাশি শরীরে ইলেকট্রোলাইট ভারসাম্য রাখতে ডাবের পানি, ফলের রস, লেবু-গুড়ের শরবত দিন। এ ছাড়া জাউভাত, খিচুড়ি, দই-চিড়া, বিভিন্ন ধরনের স্যুপ এবং খাবার স্যালাইন দিন।

ভিটামিন এ, বি ও সি, সমৃদ্ধ রক্তে প্লাটিলেট তৈরিতে সাহায্য করে। তাই রোগীর রক্তে প্লাটিলেট কমে গেলে পেঁপে, মিষ্টি কুমড়া, গাজর খেতে দিন। পেঁপের পাতা শরীরে রক্তের প্লাটিলেটের মাত্রা দ্রুত বাড়াতে সাহায্য করে। তাই ডেঙ্গু রোগীকে প্রতিদিন এক গ্লাস পেঁপে পাতার রস খাওয়ান। রক্তক্ষরণের ঝুঁকি কমাতে ডেঙ্গু রোগীকে ভিটামিন কে জাতীয় খাবার, যেমন সবুজ শাকসবজি, বাঁধাকপি, ব্রকলি ইত্যাদি খাওয়াতে হবে। এসব খাবারে দরকারি খনিজ উপাদান ও অ্যান্টি অক্সিডেন্টের পরিমাণও বেশি থাকে। তাই প্রতিদিন রোগীকে এই খাবারগুলো পরিমাণমতো খাওয়াতে হবে। ভিটামিন সি একটি কার্যকরী অ্যান্টি অক্সিডেন্ট, যা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভিটামিন সি জাতীয় খাবার রক্তে প্লাটিলেটের সংখ্যা স্বাভাবিক রাখতেও কার্যকর। কমলা, মাল্টা, আপেল, পেয়ারা, আমড়া, পেঁপে, আম, আনারস, আঙুর, জাম ইত্যাদি ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। ডেঙ্গু রোগীকে প্রতিদিন এই ফলগুলো পরিমিত পরিমাণে খাওয়াতে হবে।

যা খাবেন না

ডেঙ্গু হলে পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি কিছু খাবার এড়িয়ে চলতে হবে। যেমন—তৈলাক্ত ও ভাজা খাবার, প্রক্রিয়াজাত খাবার, স্যাচুরেটেড ফ্যাটযুক্ত খাবার, মসলাযুক্ত খাবার, আচার, চিনিযুক্ত খাবার, কাঁচা সবজি ইত্যাদি। এ ছাড়া উচ্চ আঁশযুক্ত খাবার, চা-কফি, কোকো, অন্যান্য ক্যাফেইনযুক্ত পানীয় ইত্যাদিও এড়াতে হবে। এসব খাবার শরীরের কোনো উপকারেই আসে না; বরং ক্লান্তি ও অসুস্থতা বাড়িয়ে দেয়।

লেখক : প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান, এভারকেয়ার হাসপাতাল চট্টগ্রাম

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X