রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ০১:১৩ পিএম
প্রিন্ট সংস্করণ

সংলাপের পক্ষে নন জনপ্রতিনিধিরা

বিএনপিকে সংলাপের পরিবর্তে রাজপথে আন্দোলনের মাধ্যমে আওয়ামী লীগ সরকারকে হটিয়ে নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায়ের পরামর্শ দিয়েছেন দলটির তৃণমূলের জনপ্রতিনিধিরা।

তারা বলেছেন, ২০১৮ সালের নির্বাচনের আগে সরকারের সঙ্গে সংলাপে বিএনপির অর্জন ছিল শূন্য। সরকারপ্রধান শেখ হাসিনা অনেক প্রতিশ্রুতি দিলেও কোনোটাই বাস্তবায়ন হয়নি। তাই এদের সঙ্গে ফের সংলাপ গিয়ে ধোঁকা খাওয়া যাবে না। বিএনপির তৃণমূল ঐক্যবদ্ধ ও সংগঠিত উল্লেখ করে দাবি আদায়ে হাইকমান্ডকে কোরবানির ঈদের আগে একদফার আন্দোলনে নামার পরামর্শ দেন কয়েকজন জনপ্রতিনিধি।

গতকাল মঙ্গলবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের হাইকমান্ডের সঙ্গে মতবিনিময় সভায় এসব পরামর্শ ও প্রস্তাবনা দেন তৃণমূলের জনপ্রতিনিধিরা। বিকেল সোয়া ৩টা থেকে রাত সোয়া ৯টা পর্যন্ত এই সভা হয়। সভায় ২০০১ সাল থেকে এ পর্যন্ত নির্বাচিত বিএনপির চট্টগ্রাম সাংগঠনিক বিভাগের দল সমর্থিত সাবেক ও বর্তমান ইউনিয়ন পরিষদের ১৯৫ জন চেয়ারম্যান উপস্থিত ছিলেন। তাদের মধ্যে ৩২ জন বক্তব্য রাখেন। লন্ডন থেকে স্কাইপের মাধ্যমে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সভায় যুক্ত হয়ে এসব জনপ্রতিনিধির সঙ্গে কথা বলেন। সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন মির্জা ফখরুল।

নোয়াখালী অঞ্চলের একজন সাবেক ইউপি চেয়ারম্যান কালবেলাকে বলেন, সরকারবিরোধী চলমান আন্দোলন নিয়ে জনপ্রতিনিধিরা তাদের মতামত তুলে ধরেছেন। তারা সংলাপের পরিবর্তে রাজপথে আন্দোলনের কথা বলেছেন। বিদ্যুৎ-গ্যাসসহ নিত্যপণ্যের দামের লাগামহীন ঊর্ধ্বগতিতে অতিষ্ঠ মানুষের অসন্তোষকে কাজে লাগিয়ে বিএনপির হাইকমান্ডকে আন্দোলন জোরদার করার পরামর্শ দিয়েছেন। বেশিরভাগ জনপ্রতিনিধিই সময় নিয়ে হলেও পরিকল্পিতভাবে চূড়ান্ত আন্দোলনে নামার পরামর্শ দিয়েছেন।

তখন বিএনপির পক্ষ থেকে বলা হয়, আপনারা সব দ্বিধা-দ্বন্দ্ব, মান-অভিমান ভুলে ঐক্যবদ্ধভাবে কাজ করুন, তৃণমূলে জনগণকে সংগঠিত করুন, হিসাব-নিকাশ করে যথাসময়ে কঠোর আন্দোলনের ডাক দেওয়া হবে।

সূত্রমতে, বৈঠকে একাদশ সংসদ নির্বাচনের আগে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টের দিকে ইঙ্গিত করে চট্টগ্রাম ও লক্ষ্মীপুর অঞ্চলের কয়েকজন জনপ্রতিনিধি বলেন, এবার এমনকিছু করে আর ধোঁকা খাওয়া যাবে না। যাই করা হোক সেটা বিএনপির একক সিদ্ধান্তে ও নেতৃত্বে হতে হবে। এর জবাবে বিএনপির পক্ষ থেকে বলা হয়, সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ বেশকিছু অভিন্ন দাবিতে ঐকমত্যের ভিত্তিতে বিএনপির নেতৃত্বে যুগপৎ আন্দোলন চলছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে এবং সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপুর সঞ্চালনায় মতবিনিময় সভায় তারেক রহমান ছাড়াও দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, বরকত উল্লাহ বুলু, মো. শাহজাহান, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, চেয়ারপারসনের উপদেষ্টা ভিপি জয়নাল আবেদীন, জয়নুল আবদিন ফারুক, সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম বক্তব্য দেন। এ ছাড়া সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, সহ-সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদসহ সংশ্লিষ্ট জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X