রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ১১:২৬ এএম
প্রিন্ট সংস্করণ

সিদ্দিকবাজার ট্র্যাজেডি : ৭ দিন পর খুলল সড়ক

এক সপ্তাহ পর খুলে দেওয়া হলো সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত কুইন স্যানিটারি মার্কেটের সামনের সড়ক। তবে বিস্ফোরণ হওয়া ভবনের সামনের ১৮ ফুট জায়গা ঘিরে রাখা হয়েছে। এ ছাড়া সড়কের বাকি অংশ গতকাল মঙ্গলবার সকাল থেকে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

বংশাল থানার ওসি মজিবুর রহমান জানান, সকাল থেকে যান চলাচল শুরু হয়েছে। ক্রাইমসিন সংরক্ষণ ও নিরাপত্তাজনিত কারণে ভবনের সামনের কিছু অংশ ঘিরে রাখা হয়েছে। যানবাহন চলাচল শুরু হওয়ায় ওই এলাকায় যানজটের পাশাপাশি সড়ক ব্যবহারকারীদের দুর্ভোগও কমেছে।

তিনি জানান, তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী ক্ষতিগ্রস্ত ভবনটির নয়টি পিলারে ১৮টি স্টিলের পাইপজুড়ে সাপোর্টের ব্যবস্থা করা হয়েছে। রাজউকসহ অন্য সংস্থাগুলো এখনো ভবনে কাজ করছে। তবে ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় এখনো অন্য কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না।

গত ৭ মার্চ বিকেলে বিস্ফোরণের পর থেকেই সিদ্দিকবাজারের সড়কটির একপাশে যান চলাচল বন্ধ ছিল। এ কারণে রাজধানীর ব্যস্ত এই সড়কটিতে এতদিন পর্যন্ত ছিল তীব্র যানজট। এই যানজটের কারণে মহাদুর্ভোগে পড়েন বিভিন্ন গন্তব্যের যাত্রীরা। সেখানকার ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হন।

গত মঙ্গলবার ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয় ক্যাফে কুইন স্যানিটারি মার্কেট ভবন। ওই ভবনের তৃতীয় তলা পর্যন্ত ভেতরের অংশের ছাদ ধসে পড়ে, নিচতলা থেকে তৃতীয় তলা পর্যন্ত দেয়ালও ধসে পড়ে। বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ২৫ জনের মৃত্যু হয়েছে। রাজউক সূত্র জানায়, বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটিকে এখনই পুরোপুরি ঝুঁকিমুক্ত বলা যাচ্ছে না। এ ব্যাপারে নিশ্চিত হতে অন্তত ৪৫ দিন সময় প্রয়োজন।

গ্রেপ্তার দেখানো হলো ভবন মালিকসহ তিনজনকে : রাজধানীর সিদ্দিকবাজারে বিস্ফোরণের ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে রাজধানীর বংশাল থানার মামলায় দুই ভবন মালিকসহ তিনজনকে গ্রেপ্তার দেখানো হয়েছে। গতকাল মঙ্গলবার মামলার তদন্তকারী কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম ফারাহ দিবা ছন্দা তাদের গ্রেপ্তার দেখানোর আবেদন মঞ্জুর করেন।

আসামিরা হলেন ভবন মালিক ওয়াহিদুর রহমান ও মতিউর রহমান এবং ভবনের বেজমেন্টের স্যানিটারি ব্যবসায়ী মিন্টু।

এর আগে গত ৯ মার্চ আসামিদের ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে হাজির করে পুলিশ। এরপর তাদের ১০ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক আব্দুল মাবুদ। শুনানি শেষে আদালত দুদিন করে রিমান্ড মঞ্জুর করেন। পরে ১২ মার্চ তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X