কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৯ মে ২০২৩, ০৮:৪৫ এএম
প্রিন্ট সংস্করণ

গাইবান্ধা মডেলের ভোট চায় না ইসি

গাইবান্ধা মডেলের ভোট চায় না ইসি

প্রশাসনের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক

জাতীয় নির্বাচনের আগে পাঁচ সিটি করপোরেশন নির্বাচনকে নিজেদের জন্য অ্যাসিড টেস্ট হিসেবে উল্লেখ করে পুলিশ ও প্রশাসনকে কঠোর বার্তা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক শেষে এ বার্তা দেওয়া হয়।

বৈঠকে উপস্থিত একাধিক সূত্র জানায়, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, জাতীয় নির্বাচনের আগে পাঁচ সিটি নির্বাচন আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি ইমেজের প্রশ্ন। কোনোভাবেই গাইবান্ধা মডেলের নির্বাচন চাই না। গাইবান্ধার নির্বাচন নিয়ে বিতর্ক হয়েছে। আমরা ব্যবস্থাও নিয়েছি। সে বিষয়টি মাথায় রেখে সবাইকে কাজ করতে হবে।

কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অন্য নির্বাচন কমিশনার, ইসি সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, র্যাব, বিজিবি ও আনসারের মহাপরিচালক এবং বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, সিইসি সবাইকে সতর্ক করে বলেছেন, আপনারা সবাই প্রজাতন্ত্রের কর্মকর্তা। আমরা সরকারের কেউ নই। আর সরকারের চাওয়া এবং আমাদের চাওয়াও অনেক সময় এক নাও হতে পারে। সে বিষয়টি সবাইকে খেয়াল রাখতে হবে। পাঁচ সিটিতে অবাধ, সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষ নির্বাচন চাই। আপনাদের সর্বাত্মক দায়িত্ব পালন করতে হবে।

সিইসির বক্তব্যের পর উপস্থিত কর্মকর্তারা সবাই সুষ্ঠু নির্বাচন আয়োজনে সহযোগিতার আশ্বাস দেন বলে জানা গেছে। বৈঠকে নির্বাচনকে কেন্দ্র করে তেমন কোনো হুমকি বা নাশকতার আশঙ্কা নেই বলেও জানান তারা। তবে কোথাও কোনো অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাহিনী প্রস্তুত রয়েছে বলেও জানান তারা।

এদিকে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, পাঁচ সিটি নির্বাচন সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণ করতে কমিশনের পক্ষ থেকে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে সহযোগিতা চাওয়া হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকেও সার্বিক সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে।

নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনী প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ ওঠে। এমন অভিযোগ উঠলে কী করা হবে—এমন প্রশ্নের জবাবে মো. জাহাংগীর আলম বলেন, ‘যদি কোনো ব্যক্তি নির্বাচন আইনের পরিপন্থি কোনো কাজ করেন, তাহলে তিনি যে বাহিনীরই হোন না কেন, তাকে আইনের আওতায় আনার জন্য নির্বাচন কমিশন যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।

আইনশৃঙ্খলা বাহিনী মাঠের অবস্থা বিবেচনায় নিয়ে আইনশৃঙ্খলা বাহিনী কোনো পর্যবেক্ষণ দিয়েছে কি না—এমন প্রশ্নে ইসি সচিব বলেন, ‘এই নির্বাচন নিয়ে বড় কোনো ধরনের নাশকতা বা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা নেই।’

বৈঠক শেষে আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন সাংবাদিকদের বলেন, জাতীয় সংসদ নির্বাচনের সময় আমরা ইসির অধীনে থাকবে। ইসি যে নির্দেশনা দেবে, সে অনুযায়ী কাজ করব।

আইজিপি বলেন, নির্বাচন কমিশন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের নির্দেশনা দিয়েছে, সবার কাছ থেকে তথ্য নিয়েছে ও সহযোগিতা চেয়েছে; আমরা ইসির নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালনের আশ্বাস দিয়েছি।

পাঁচ সিটি ভোটে পুলিশের প্রস্তুতি নিয়ে তিনি বলেন, ইসির জারি করা পরিপত্রের আলোকে অবৈধ অস্ত্র উদ্ধার, সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য কার্যক্রম গ্রহণ করব। প্রয়োজনে রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে, যখন যে ব্যবস্থা গ্রহণ করা দরকার, তখন সে ব্যবস্থা গ্রহণ করব।

স্থানীয় প্রার্থীদের দ্বারা প্রভাবিত হয়ে পুলিশ পক্ষপাতদুষ্ট আচরণ করে—এমন অভিযোগের বিষয়ে পুলিশপ্রধান বলেন, আমি এমনটা মনে করি না। দীর্ঘদিন ধরে আমরা নির্বাচনী দায়িত্ব পালন করে যাচ্ছি এবং অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য যে দায়িত্ব পালন করা দরকার, আমরা বাংলাদেশ পুলিশের প্রত্যেক সদস্য সেই দায়িত্ব পালন করছি।

পাঁচ সিটি ভোটে কোনো চ্যালেঞ্জ আছে কি না—এ প্রশ্নের জবাবে আইজিপি বলেন, বৈঠকে আমরা গোয়েন্দা সংস্থার কথাবার্তা শুনেছি, ওই রকম কোনো কথা কেউ বলেননি। আমরা আশা করছি, একটা শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই রকম কোনো শঙ্কা আমরা দেখছি না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

চাঁদপুরে নদী ভাঙ্গনে দিশেহারা জালিয়ার চরবাসী

রেললাইনে পানি ওঠায় ট্রেনের গতি কমানোর নির্দেশ

ধর্ষণ মামলায় রায়হান গ্রেপ্তার

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে শেষ ষোলোতে স্পেন

নারায়ণগঞ্জ জেলা পরিষদের দুই প্রকৌশলীর আর্থিক লেনদেনের ভিডিও ভাইরাল

কামাল লোহানীর পঞ্চম প্রয়াণ দিবসে উদীচীর স্মরণ সভা

রাসেলস ভাইপার মারলেই ৫০ হাজার টাকা পুরস্কার

ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগে আ.লীগ নেতার বিরুদ্ধে মামলা

নারী নির্যাতন মামলায় চেয়ারম্যান কারাগারে

ডেনমার্কের বিরুদ্ধে ইংল্যান্ডের হতাশার ড্র

১০

বাংলাদেশের সব অর্জন আওয়ামী লীগের নেতৃত্বে : পলক

১১

আফগানদের হারিয়ে সুপার এইটে শুভ সূচনা ভারতের

১২

চুরি করতে গিয়ে ছাত্রলীগ নেতা ধরা

১৩

মজুদদারদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে নতুন আইন হচ্ছে : খাদ্যমন্ত্রী

১৪

ডিমলায় বুড়ি তিস্তা নদীর বাঁধে ভাঙন, পানিবন্দি ২ শতাধিক পরিবার

১৫

রাসেল ভাইপার নিয়ে ফেসবুকে ভুয়া পোস্ট ভাইরাল, জনমনে আতঙ্ক

১৬

ঈদের ছুটিতে ছিলেন অফিসে, মিলল লাশ

১৭

ল্যাবএইডে দিনে ৭০টির বেশি এন্ডোসকপি, অস্বাভাবিক বলছেন বিশেষজ্ঞরা

১৮

প্রকাশ্যে মদ খেয়ে মাতলামি, জেলে গেলেন যুবক

১৯

ওসির কেরামতিতে মায়ের কোলে ‍ফিরল শিশু

২০
X