ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ : ১৯ মে ২০২৩, ০৩:৩৬ এএম
প্রিন্ট সংস্করণ

গ্রুপ প্রতিপক্ষ সেই অস্ট্রেলিয়া

গ্রুপ প্রতিপক্ষ সেই অস্ট্রেলিয়া

এএফসি অনূর্ধ্ব-১৭ বাছাই

এএফসি অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে দুই গ্রুপে লড়বে দক্ষিণ এশিয়ার দুই প্রতিনিধি বাংলাদেশ ও ভারত।

‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ভিয়েতনাম ও ফিলিপাইন। ‘এ’ গ্রুপে ভারতের সঙ্গী দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও ইরান। গতকাল মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সদর দপ্তরে দ্বিতীয় রাউন্ডের ড্র অনুষ্ঠিত হয়। ১৬ থেকে ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা গ্রুপের খেলা। ভেন্যু ও ম্যাচ টাইমিং অবশ্য চূড়ান্ত হয়নি। উভয় গ্রুপের শীর্ষ দুটি করে চার দল মূল পর্বে খেলার ছাড়পত্র পাবে। ২০১৯ সালের অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের শীর্ষ তিন দেশ—জাপান, উত্তর কোরিয়া ও চীন সরাসরি মূল পর্বে খেলবে। উল্লিখিত সাত দেশের সঙ্গী হবে মূল পর্বের আয়োজক ইন্দোনেশিয়া। এশিয়ার শীর্ষ আট দল নিয়ে ২০২৪ সালের ৭ থেকে ২০ এপ্রিল আয়োজিত হবে এএফসি অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপ।

‘আমরা এখন এশিয়ার শীর্ষ ১২ দলের মধ্যে রয়েছি। এ পর্যায়ের আপনাকে কঠিন দলকে মোকাবিলা করতে হবে। সে হিসেবে গ্রুপিং ঠিক আছে’—বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের প্রতিপক্ষ সম্পর্কে জানার পর কালবেলাকে বলছিলেন বাংলাদেশ কোচ গোলাম রাব্বানী ছোটন। এ কোচ যোগ করেন, ‘এশিয়ার শীর্ষ ১২ থেকে শীর্ষ আটে যেতে হলে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হবে। এ জন্য আমরা প্রস্তুত। মেয়েদের সেভাবেই তৈরি করা হচ্ছে।’

বাছাইয়ের প্রাথমিক পর্বে ‘ডি’ গ্রুপে সিঙ্গাপুর ও তুর্কমেনিস্তানকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে তুর্কমেনিস্তানকে ৬-০ গোলে হারানো বাংলাদেশ শেষ ম্যাচে স্বাগতিক সিঙ্গাপুরকে ৩-০ গোলে হারায়।

বাছাই পরীক্ষা পার হয়ে এএফসি অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপে ২০১৭ ও ২০১৯ সালের আয়োজিত সর্বশেষ দুই আসরে খেলেছে বাংলাদেশ। দুই আসরেই গ্রুপসঙ্গী ছিল অস্ট্রেলিয়া।

২০১৭ সালে অস্ট্রেলিয়ার সঙ্গে তুমুল প্রতিদ্বন্দ্বিতা করলেও শেষ পর্যন্ত ৩-২ গোলে হারতে হয়েছে। ২০১৯ সালে ২-২ গোলে ড্র করে লাল-সবুজরা। এবার চেনা প্রতিপক্ষ অস্ট্রেলিয়াকে নিয়ে কৌতূহল বাড়ছে।

এ সম্পর্কে বাংলাদেশ কোচ বলেছেন, ‘কেবল অস্ট্রেলিয়া নয়, প্রতিটি দলই শক্তিশালী। প্রতিটি ম্যাচই কঠিন হবে। বাছাইয়ের প্রথম রাউন্ডে আমরা সিঙ্গাপুরে যে ফুটবল খেলে এসেছি, সেটা ধরে রাখতে পারলে ভালো কিছু হবে বলেই আশা করছি।’ সিঙ্গাপুর থেকে ফেরার পর দলের সদস্যদের দুই সপ্তাহের ছুটি দেওয়া হয়েছিল।

ছুটি শেষে ১৪ মে ক্যাম্পে ফিরেছেন ফুটবলাররা। ১৫ মে থেকে শুরু হয়েছে প্রস্তুতি।

২০১৭ ও ২০১৯ আসর ছাড়াও বাংলাদেশ ২০০৫ সালে এএফসি অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপে খেলেছে। সেবার বাছাই পরীক্ষা ছাড়া সরাসরি মূল পর্বে খেলা লাল-সবুজরা গ্রুপ পর্বের তিন ম্যাচই হেরেছে। যার মধ্যে ছিল এশিয়ান পরাশক্তি জাপানের কাছে ২৪-০ গোলের হার!

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

চাঁদপুরে নদী ভাঙ্গনে দিশেহারা জালিয়ার চরবাসী

রেললাইনে পানি ওঠায় ট্রেনের গতি কমানোর নির্দেশ

ধর্ষণ মামলায় রায়হান গ্রেপ্তার

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে শেষ ষোলোতে স্পেন

নারায়ণগঞ্জ জেলা পরিষদের দুই প্রকৌশলীর আর্থিক লেনদেনের ভিডিও ভাইরাল

কামাল লোহানীর পঞ্চম প্রয়াণ দিবসে উদীচীর স্মরণ সভা

রাসেলস ভাইপার মারলেই ৫০ হাজার টাকা পুরস্কার

ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগে আ.লীগ নেতার বিরুদ্ধে মামলা

নারী নির্যাতন মামলায় চেয়ারম্যান কারাগারে

ডেনমার্কের বিরুদ্ধে ইংল্যান্ডের হতাশার ড্র

১০

বাংলাদেশের সব অর্জন আওয়ামী লীগের নেতৃত্বে : পলক

১১

আফগানদের হারিয়ে সুপার এইটে শুভ সূচনা ভারতের

১২

চুরি করতে গিয়ে ছাত্রলীগ নেতা ধরা

১৩

মজুদদারদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে নতুন আইন হচ্ছে : খাদ্যমন্ত্রী

১৪

ডিমলায় বুড়ি তিস্তা নদীর বাঁধে ভাঙন, পানিবন্দি ২ শতাধিক পরিবার

১৫

রাসেল ভাইপার নিয়ে ফেসবুকে ভুয়া পোস্ট ভাইরাল, জনমনে আতঙ্ক

১৬

ঈদের ছুটিতে ছিলেন অফিসে, মিলল লাশ

১৭

ল্যাবএইডে দিনে ৭০টির বেশি এন্ডোসকপি, অস্বাভাবিক বলছেন বিশেষজ্ঞরা

১৮

প্রকাশ্যে মদ খেয়ে মাতলামি, জেলে গেলেন যুবক

১৯

ওসির কেরামতিতে মায়ের কোলে ‍ফিরল শিশু

২০
X