শেখ হারুন
প্রকাশ : ২২ মে ২০২৩, ০৯:৫৯ এএম
প্রিন্ট সংস্করণ

৯৫ শতাংশ প্রকল্পই শেষ হয় না নির্ধারিত সময়ে

৯৫ শতাংশ প্রকল্পই শেষ হয় না নির্ধারিত সময়ে

গড়ে ৯৫ শতাংশ প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শেষ হয় না। বারবার মেয়াদ বাড়িয়ে এসব প্রকল্প শেষ করতে হয়। নির্ধারিত সময়ে শেষ না হওয়ায় প্রকল্প বাস্তবায়নে ব্যয় বাড়ে গড়ে প্রায় ২৬ শতাংশ। সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের প্রকল্প বাস্তবায়নে মেয়াদ বাড়ে সবচেয়ে বেশি। বাংলাদেশ উন্নয়ন গবেষণা কেন্দ্রের (বিআইডিএস) এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, সওজ অধিদপ্তরের ৮০ শতাংশ প্রকল্পই নির্ধারিত সময়ে শেষ হয় না। বারবার মেয়াদ বাড়ানোর কারণে সওজ অধিদপ্তরের প্রকল্প বাস্তবায়নে ব্যয় বাড়ে প্রায় ৫৬ শতাংশ।

নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ না হওয়া এবং খরচ বৃদ্ধির পেছনে ভূমি অধিগ্রহণ জটিলতা এবং কাজের পরিধি পরিবর্তনকে সবচেয়ে বড় কারণ হিসেবে গবেষণায় উল্লেখ করা হয়েছে। জমি অধিগ্রহণ জটিতায় প্রায় ২৭ শতাংশ প্রকল্পের ব্যয় বাড়ে। আর কাজের পরিধি পরিবর্তনের কারণে ৪৯ শতাংশের মেয়াদ বাড়ে।

এ বিষয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন কালবেলাকে বলেন, প্রকল্প দেরি হওয়ার বড় একটি কারণ ভূমি অধিগ্রহণ জটিলতা। অনেক প্রকল্প ফিজিবিলিটি স্টাডি ছাড়াই নেওয়া হয়। অর্থাৎ পুরোটাই অনুমাননির্ভর। ফলে প্রকল্প নির্দিষ্ট সময় শেষ হয় না। ব্যয় বেড়ে যায়। তাই প্রধানমন্ত্রীও নির্দেশনা দিয়েছেন, ভূমি অধিগ্রহণের বিষয় থাকলে সেগুলোয় কতটা জটিলতা আছে, তা চিহ্নিত করে প্রকল্প গ্রহণ করতে। নতুন প্রকল্প অনুমোদন দেওয়ার আগে এগুলো অবশ্যই দেখা হবে।

বিআইডিএস ২০১২-১৩ থেকে ২০২১-২২ পর্যন্ত ১০ বছরে সড়ক ও জনপথ বিভাগের অধীনে বাস্তবায়িত ৩৬৯ প্রকল্প নিয়ে গবেষণা করে এই প্রতিবেদন তৈরি করেছে। এ ক্ষেত্রে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের অডিট প্রতিবেদন পর্যালোচনা করা হয়েছে। এসব প্রতিবেদন থেকে প্রকল্পের প্রাথমিক খরচ ও সময়কাল এবং সংশোধিত খরচ ও সময়কাল বিশ্লেষণ করে ব্যয় এবং মেয়াদ বাড়ানোর তথ্য নিয়েছে বিআইডিএস।

প্রকল্পগুলোর ব্যয় বৃদ্ধির বিষয়ে বেশ কয়েকটি কারণ উল্লেখ করা হয়েছে গবেষণায়। প্রতিবেদনে বলা হয়েছে, জমি অধিগ্রহণ জটিলতা, জমির দাম বৃদ্ধি, ভূমি উন্নয়ন, জমির পরিমাণ বৃদ্ধি ও ক্ষতিপূরণের প্রদানে সমস্যা, ডিজাইনে পরিবর্তন, কাজের পরিধি পরিবর্তন, প্রকল্পের নতুন কম্পোনেন্টের যুক্ত হওয়া বা সম্প্রসারণ, বিদ্যমান অবকাঠামো মেরামত, নির্মাণসামগ্রীর দাম বেড়ে

যাওয়া, প্রকল্প চালু করতে বিলম্ব, জনবলের অভাব, করোনার কারণে সংকট, পরামর্শক নিয়োগে বিলম্ব, দাতা সংস্থার পরিবর্তন।

মেয়াদ বৃদ্ধির কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, পরিকল্পনা অনুযায়ী প্রকল্পের অর্থ বরাদ্দ না পাওয়া, কাজের ধরনে পরিবর্তন, ভূমি অধিগ্রহণ জঠিলতা, দরপত্র আহ্বানে ধীরগতি, প্রাকৃতিক দুর্যোগ, প্রত্যন্ত এলাকায় প্রকল্প, নির্মাণ সামগ্রীর পরিবর্তন ও করোনা। এ ছাড়া আইনি সমস্যা, নিরাপত্তা, দক্ষ মানবসম্পদের অভাব, পরামর্শক নিয়োগে বিলম্ব, দাতা সংস্থার পরিবর্তনের কারণে প্রকল্প নির্ধারিত সময়ে শেষ হয় না।

বিআইডিএসের গবেষণা প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, সড়ক ও জনপথ অধিদপ্তরের ৩৬১ প্রকল্পের মধ্যে ২৮৯টির মেয়াদ বাড়ানো হয়েছে। আর নির্ধারিত সময়ে শেষ হয়েছে ৭২ প্রকল্প। ২০১টির ব্যয় বেড়েছে। ১৬০ প্রকল্প ব্যয় বৃদ্ধি ছাড়াই শেষ হয়েছে। ১৭৯ প্রকল্পের ব্যয় ও মেয়াদ উভয় বেড়েছে। মেয়াদ এবং ব্যয় না বাড়িয়ে প্রকল্প শেষ হয়েছে মাত্র ৪৯টি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ধর্ষণ মামলায় রায়হান গ্রেপ্তার

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে শেষ ষোলোতে স্পেন

নারায়ণগঞ্জ জেলা পরিষদের দুই প্রকৌশলীর আর্থিক লেনদেনের ভিডিও ভাইরাল

কামাল লোহানীর পঞ্চম প্রয়াণ দিবসে উদীচীর স্মরণ সভা

রাসেলস ভাইপার মারলেই ৫০ হাজার টাকা পুরস্কার

ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগে আ.লীগ নেতার বিরুদ্ধে মামলা

নারী নির্যাতন মামলায় চেয়ারম্যান কারাগারে

ডেনমার্কের বিরুদ্ধে ইংল্যান্ডের হতাশার ড্র

বাংলাদেশের সব অর্জন আওয়ামী লীগের নেতৃত্বে : পলক

আফগানদের হারিয়ে সুপার এইটে শুভ সূচনা ভারতের

১০

চুরি করতে গিয়ে ছাত্রলীগ নেতা ধরা

১১

মজুদদারদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে নতুন আইন হচ্ছে : খাদ্যমন্ত্রী

১২

ডিমলায় বুড়ি তিস্তা নদীর বাঁধে ভাঙন, পানিবন্দি ২ শতাধিক পরিবার

১৩

রাসেল ভাইপার নিয়ে ফেসবুকে ভুয়া পোস্ট ভাইরাল, জনমনে আতঙ্ক

১৪

ঈদের ছুটিতে ছিলেন অফিসে, মিলল লাশ

১৫

ল্যাবএইডে দিনে ৭০টির বেশি এন্ডোসকপি, অস্বাভাবিক বলছেন বিশেষজ্ঞরা

১৬

প্রকাশ্যে মদ খেয়ে মাতলামি, জেলে গেলেন যুবক

১৭

ওসির কেরামতিতে মায়ের কোলে ‍ফিরল শিশু

১৮

পৃথিবীর সবচেয়ে ভয়ংকর ১০ সাপ, বসবাস যেসব এলাকায়

১৯

বন্যায় ঈদ আসেনি সিলেটের নিম্নাঞ্চলে

২০
X