সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
মাহবুব সরকার
প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ১০:২৭ এএম
প্রিন্ট সংস্করণ

অর্থের জন্য ইঁদুর-বিড়াল খেলা

করাতকল দুর্ঘটনায় প্রাণে বেঁচে গেলেও হাত ও পায়ে গুরুতর জখম নিয়ে পঙ্গু হাসপাতালে চিকিৎসাধীন সেলিনা আক্তারের বাবা আব্দুল হাশেম। বাবার চিকিৎসায় টাকা দরকার, উত্তরা এফসির মিডফিল্ডার হন্যে হয়ে ক্লাব কর্মকর্তাদের খুঁজছিলেন। সেলিনার মতো পাওনা টাকার জন্য ঘুরছেন তার সতীর্থরাও!

শনিবার বাবা দুর্ঘটনায় আক্রান্ত হওয়ার পর থেকেই সেলিনা ক্লাব কর্মকর্তাদের একের পর এক কল করে যাচ্ছিলেন। ক্লাবের হোয়াটসঅ্যাপ গ্রুপে দুর্ঘটনা কবলিত বাবার ছবি পোস্ট করার পরও দুদিন সাড়া পাওয়া যায়নি। গত সোমবার রাতে ক্লাব কর্মকর্তারা সাড়া দেন, প্রাপ্ত টাকার একটা অংশ (মাত্র ১০ হাজার) পাঠানো হয়। অস্ত্রোপচারের টেবিলে যাওয়ার জন্য এ অর্থ কিছুই নয়। তারপরও হাফ ছেড়ে বাঁচলেন সেলিনা!

‘বাবার চিকিৎসায় অনেক টাকা প্রয়োজন। আমার পাওনা টাকা থেকে ২০ হাজার দেওয়ার কথা ছিল; কিন্তু পাঠানো হয়েছে ১০ হাজার। প্রয়োজনের তুলনায় এ অর্থ কিছুই না, তারপরও বিপদের সময় এটা কাজে আসবে’—কালবেলাকে বলছিলেন ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার কলসিন্দুর থেকে উঠে আসা এ ফুটবলার।

আরেক ফুটবলার খালেদা খাতুনের বাবা স্ট্রোক করে জীবনযুদ্ধে ধুঁকছেন। অনেক দেনদরবারের পর সোমবার রাতে সেলিনার সঙ্গে তিনিও প্রাপ্ত অর্থের একটা অংশ পেয়েছেন। গতকাল দলের আরেক সদস্যে জিন্নাতের পাওনা টাকার একটা অংশ হিসেবে পাঁচ হাজার টাকা পাঠানো হয়েছে। কয়েকজন এভাবে ছোট ছোট অংশে টাকা পেলেও অনেকের অপেক্ষা ফুরাচ্ছে না। এ নিয়ে ক্লাব কর্মকর্তা ও ফুটবলারদের মধ্যে চলছে ইঁদুর-বিড়াল খেলা!

তাতে বিরক্ত হয়ে সামাজিক মাধ্যমে ক্ষোভ নিংড়ে দিয়েছেন উত্তরা এফসির সিনিয়র ফুটবলার মাইনু মারমা, ‘কীভাবে কথাগুলো শুরু করব জানি না। এমন একটা ক্লাবে খেললাম, অফিসিয়ালগুলো অনেক ভালো। কিন্তু দুঃখের বিষয় হলো, তাদের কথার সঙ্গে কাজের মিল নেই। খেলা শেষ হয়েছে সেই ২০২২ সালের ২৮ ডিসেম্বর। তিন ধাপে টাকা পরিশোধের কথা ছিল। এখন পর্যন্ত টাকার জন্য ছুটছি। ছুটে কী হবে? আজ, কাল—এমন করে মনে হয় ২০২৩ সালও শেষ হয়ে যাবে।’ নিয়মমাফিক আনুষ্ঠানিক অভিযোগ না পেলে এ ধরনের ঘটনায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারে না। এখন পর্যন্ত এ ইস্যুতে কোনো ফুটবলার অভিযোগ করেননি।

মাইনু মারমার এ পোস্ট দেখে বিরক্ত উত্তরা এফসির সাধারণ সম্পাদক রইসুল ইসলাম লিটন উল্টো অভিযোগ আনলেন, ‘মাইনু মারমা ক্লাবের সঙ্গে প্রতারণা করেছেন। ইনজুরি গোপন করে চুক্তি করেছেন। ক্লাব তার সার্ভিস পায়নি।’ চুক্তিমাফিক অন্য ফুটবলারদের টাকার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে উত্তরা এফসির সাধারণ সম্পাদক বলেছেন, ‘আমরা সমস্যার মধ্য দিয়ে যাচ্ছি। এ কারণে অর্থ পরিশোধে বিলম্ব হচ্ছে। দ্রুতই সবার পাওনা পরিশোধ করা হবে।’

বাংলাদেশ ফুটবলে অর্থ সংক্রান্ত এমন ঘটনা নতুন নয়। তা প্রতিরোধে বাফুফের করণীয় কী?—এ প্রশ্নের উত্তরে স্থানীয় ফুটবল সংস্থার কম্পিটিশনস ম্যানেজার জাবের বিন তাহের আনসারী বলেছেন, ‘আর্থিক সামর্থ্য, আর্থিক বিবরণীসহ সংশ্লিষ্ট বিষয়গুলো যাচাই করে ক্লাবগুলোকে লিগে খেলার অনুমতি দেওয়া হয়। তার পরও এমন ঘটনা অনাকাঙ্ক্ষিত।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X