রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
ওমর ফারুক
প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ০৯:২৪ এএম
প্রিন্ট সংস্করণ

ইংলিশদের বাংলাধোলাই

তাসকিন আহমেদের ১৩৯ কিলোমিটার গতির বলে বেন ডাকেটের স্টাম্প পাঁচবার হামাগুড়ি দিয়ে গিয়ে পড়ল কিপার লিটন দাসের সামনে। ততক্ষণে ঈগলের মতো দুই হাত প্রসারিত করে উড়ছেন ডানহাতি এ পেসার। এ আঘাতের পর আর ঘুরে দাঁড়াতে পারেননি অতিথিরা। ১৬ রানের হারে তিন ম্যাচের সিরিজে ‘বাংলাওয়াশ’ ইংলিশরা।

শব্দটা কারও কারও কাছে হোয়াইটওয়াশ, কারও কাছে ধবলধোলাই; বাংলাদেশের কাছে এমন জয়গুলোর একটাই নাম—‘বাংলাওয়াশ’। জিম্বাবুয়ের পর দ্বিতীয় দল হিসেবে সাকিবদের কাছে বাংলাওয়াশ হলো ইংলিশরা।

ম্যাচের টার্নিং পয়েন্ট হিসেবে মেহেদী হাসান মিরাজের দুর্দান্ত থ্রো, তাসকিন-মুস্তাফিজের অসাধারণ বোলিং, নাকি লিটন দাস ও নাজমুল হোসেন শান্তর দাপুটে ব্যাটিং—কোনটা রেখে কোনটাকে এগিয়ে রাখবেন? প্রশ্নটা জটিল, উত্তরটা জয়ের পর অধিনায়ক সাকিব আল হাসানই দিলেন, ‘কারোর পারফরম্যান্সকে আমি আলাদা করে দেখতে চাই না।’

পারফরম্যান্স আলাদা করে দেখার সুযোগও তো নেই। ম্যাচটা যে দাপটের সঙ্গে জিতেছে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ম্যাচের উইকেটেই গতকাল খেলা হলো। টস হেরে আগে ব্যাটিং পাওয়া বাংলাদেশ ২ উইকেটে স্কোর বোর্ডে তোলে ১৫৮ রান। জবাবে ৬ উইকেটে ১৪২ রানে আটকে যায় সফরকারীরা। ব্যাট হাতে ৭৩ রান করে ম্যাচসেরা হন লিটন। ১৪ রান দিয়ে ডেভিড মালানের গুরুত্বপূর্ণ উইকেট নিয়ে টাইগার অব দ্য ম্যাচ হন মুস্তাফিজ। ষষ্ঠ বোলার হিসেবে টি-২০তে ১০০ উইকেট পূর্ণ করলেন এ পেসার। সমালোচনার জবাব দেওয়ার জন্য ব্যাটকে বেছে নেওয়া শান্ত তিন ম্যাচে ১৪৩ রান করে হয়েছেন সিরিজসেরা। ক্যারিয়ারে প্রথমবার ২০ ওভার সংস্করণে সিরিজসেরা হলেন তিনি।

রান তাড়া করতে নেমে শুরুতে বড় ধাক্কা খায় ইংল্যান্ড। এমনিতে চার বিশেষজ্ঞ ব্যাটার নিয়ে একাদশ গড়েছিল তারা। তার ওপর প্রথম ওভারেই অভিষিক্ত তানভীর ইসলামের বলে গোল্ডেন ডাক মারেন ফিল সল্ট। ম্যাচের পর পরিকল্পনা নিয়ে তানভীর কালবেলাকে বলেন, ‘বিপিএলের প্রসেসেই বোলিং করছিলাম। আলহামদুলিল্লাহ, উইকেটটা নিতে পেরেছি।’ শুরুর ধাক্কা কাটিয়ে ৯৫ রানের জুটি গড়েন বাটলার-মালান। ম্যাচটা প্রায় বাংলাদেশের কাছ থেকে কেড়ে নিচ্ছিলেন তারা। ১৪তম ওভারের প্রথম বলে লিটনের গ্লাভসে মালানকে (৫৩) বন্দি করেন মুস্তাফিজ। পরের বলে তো ইংলিশদের আশা-ভরসার প্রতীক হয়ে থাকা অধিনায়ক বাটলারকে (৪০) দুর্দান্ত এক থ্রোতে রানআউট করেন মিরাজ। থ্রো ঠিক সময়ে স্টাম্পে লেগেছে কিনা, তা দেখার সময়টুকুই নেননি মিরাজ। পয়েন্ট থেকে থ্রো করেই লং অনের দিকে ছুটতে থাকেন তিনি।

মুস্তাফিজের ওই ওভারে ম্যাচের মোড় ঘুরে যায়। এরপর মঈন আলি ও ডাকেটকে ফিরিয়ে ম্যাচ নিয়ন্ত্রণে আনেন তাসকিন। শেষ ১৮ বলে ৩৬ রানের প্রয়োজন ছিল ইংলিশদের। মুস্তাফিজের করা ১৮তম ওভারে মাত্র ৫ রান নেন ওকস-কারেন। ৪ ওভারে ১৪ রান দিয়ে টাইগার অব দ্য ম্যাচ হন ফিজ। শেষ ওভারে ২৭ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে পরপর দুই বলে হাসানকে বাউন্ডারি হাঁকান ওকস। তারপর সাকিবের সঙ্গে পরামর্শ করে পরের ৪ বলে মাত্র দুই রান দেন তরুণ সিমার। কী কথা বলেছিলেন সাকিব? ম্যাচের পর হাসান শোনালেন তা, ‘প্রথম দুটি বল বাউন্ডারি হওয়ার পর সাকিব ভাই বলেছিলেন, গতি না দিয়ে স্লোয়ার বল করতে। ওরা তো বাউন্ডারির জন্য খেলবে। জোরে ব্যাট চালাবে। গতি কমিয়ে দিলে টাইমিংয়ে সমস্যা হতে পারে। পরে সেটাই করেছি। ওরা আর মারতেও পারেনি।’ ঠিক হয়েছেও তাই, দুই বলে ২ রান ও দুটি ডট দিয়ে জয় নিশ্চিত করেন তিনি।

বোলিং-ফিল্ডিংয়ের মতো ব্যাটিংয়েও উজ্জ্বল ছিল বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে ৫৫ রানের সংগ্রহ এনে দেন রনি তালুকদার ও লিটন। ২৪ রান করে আদিল রশিদের ফিরতি ক্যাচে ফেরেন রনি। তিনে আসা নাজমুলের সঙ্গে ৮৪ রানের জুটি হয় লিটনের।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ক্যারিয়ারসেরা ৭৩ রানের ইনিংসে থামেন ডানহাতি এ ব্যাটার। এরপর সাকিব-নাজমুলের রসায়নে ১৫৮ রানের পুঁজি পায় বাংলাদেশ। ৪৭ রানে অপরাজিত ছিলেন নাজমুল। অবশ্য ম্যাচটি হাতছাড়া হলে ২০ রানের আক্ষেপ হতো সাকিবের। কেননা, শেষ ৫ ওভারে মাত্র ২৭ রান তোলেন সাকিব-নাজমুলরা। জিতে গেলে নাকি সাত খুন মাফ হয়ে যায়। এবার নিশ্চয়ই সেটাই হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X