সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১০ মার্চ ২০২৩, ০৮:১০ এএম
প্রিন্ট সংস্করণ

চড়-থাপ্পড় দিয়ে ব্যাংকের ১১ কোটি টাকা লুট!

বেসরকারি ডাচ্-বাংলা ব্যাংকের সোয়া ১১ কোটি টাকা নিয়ে ঢাকা থেকে সাভারের দিকে যাচ্ছিল মানি প্লান্ট লিঙ্ক সিকিউরিটিজ কোম্পানির একটি মাইক্রোবাস। এতে নিরাপত্তাকর্মীসহ ৫ জন ছিলেন, তাদের হাতে ছিল অস্ত্রও। গাড়িটি উত্তরা ১৬ নম্বর সেক্টরের ১১ নম্বর ব্রিজ এলাকায় যেতেই হঠাৎ কালো রঙের একটি মাইক্রোবাস আড়াআড়ি দাঁড়িয়ে সড়ক আটকে দেয়। এতে থেমে যায় মানি প্লান্টের গাড়ি। এরপর ১০ থেকে ১২ জন কালো মাইক্রোবাস থেকে নেমে নিরাপত্তাকর্মীদের টানাহেঁচড়া শুরু করে, চড়-থাপ্পড় দেয়। অল্প সময়ের মধ্যেই টাকাভর্তি চারটি ট্রাঙ্ক লুট করে পালিয়ে যায় কালো মাইক্রোতে আসা ডাকাত দল। গতকাল বৃহস্পতিবার সকালে প্রকাশ্যে ঘটে এই ডাকাতির ঘটনা।

মানি প্লান্ট লিঙ্ক সিকিউরিটি কোম্পানিটি বেসরকারি ওই ব্যাংকের টাকা বিভিন্ন বুথে পৌঁছে দেওয়ার দায়িত্ব পালন করে আসছে। খোদ রাজধানীতে দিনেদুপুরে এমন ডাকাতির ঘটনায় নড়েচড়ে বসেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। উত্তরা, মিরপুরসহ রাজধানীর বিভিন্ন এলাকার সড়কসহ রাজধানীর প্রবেশপথগুলোতে বসানো হয় তল্লাশি চোকি। শেষ পর্যন্ত গতকাল দুপুরে লুট হওয়া টাকাভর্তি চারটি ট্রাঙ্কের মধ্যে তিনটি উত্তরা এলাকা থেকে উদ্ধার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ওই ঘটনায় সাতজনকে আটক করা হয়েছে। তাতে অন্তত ৯ কোটি টাকা রয়েছে বলে জানিয়েছেন ডিবি কর্মকর্তারা।

ডাচ্-বাংলা ব্যাংক এবং ওই সিকিউরিটি কোম্পানির লোকজনের দেওয়া তথ্যের ভিত্তিতে পুলিশ জানায়, সোয়া ১১ কোটি টাকা নিয়ে সাভারের ইপিজেডে ডাচ্‌-বাংলা ব্যাংকের বুথে যাচ্ছিলেন তারা। সকাল ৭টার দিকে উত্তরা ১৬ নম্বর সেক্টরের ১১ নম্বর ব্রিজ এলাকায় যেতেই ডাকাতরা গাড়ি থামায়। গাড়ির দরজা না খুললেও ডাকাত দলের সদস্যরা জোর করে মাইক্রোবাসের দরজা ভেঙে ফেলে। এরপর ট্রাঙ্কগুলো নিয়ে যায়। শুরুর দিকে অস্ত্রের মুখে এ ডাকাতি হয়েছে বলা হলেও পরে পুলিশ জানায়, ডাকাত দলের কাছে কোনো অস্ত্রই ছিল না।

পুলিশের উত্তরা জোনের এডিসি বদরুল আলম কালবেলাকে বলেন, টাকা বহন করা মাইক্রোতে ৫ জন ছিলেন। কালো মাইক্রোতে এসেছিলে ১০ থেকে ১২ ডাকাত। তারা মাইক্রোটি সড়কের ওপর আড়াআড়ি করে রেখেছিল। এতে বোঝা যাচ্ছে, এটি পরিকল্পিত ঘটনা। এরপর টাকা ভরা গাড়িটি ওই পথে যেতেই সেটি থেমে যায়। ডাকাত দলের সদস্যরা মাইক্রোবাস থামিয়ে দরজা খুলতে বলে। না খুললে দরজা ভেঙে টাকা বহনে নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তিদের চড়-থাপ্পড় দেওয়া শুরু করে। এর ফাঁকে কয়েকজন টাকার ট্যাঙ্কগুলো নিজেদের কালো মাইক্রোবাসে তুলে নিয়ে যায়।

পুলিশের এই কর্মকর্তা বলেন, ঘটনা জানার সঙ্গে সঙ্গেই তারা পুরো এলাকায় সতর্ক হয়ে চেকপোস্ট চালানো শুরু করেন। থানা পুলিশের সঙ্গে ডিবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্যান্য সংস্থাও কাজ শুরু করে। টাকা ছিনতাই করে কালো মাইক্রোবাসটি মেট্রোরেলের সড়ক ধরে মিরপুর ডিওএইচএসের দিকে চলে যায়। এরপর কালশীর দিকে ঢুকে যায় বলে তথ্য পাওয়া গেছে। তবে ডিবি অভিযান চালিয়ে উত্তরা এলাকা থেকে লুণ্ঠিত চারটি ট্র্যাঙ্কের মধ্যে তিনটি উদ্ধার করেছে।

গতকাল সন্ধ্যায় ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন-অর-রশীদ জানান, ঘটনা জানার সঙ্গে সঙ্গেই ডিবি টিম লুণ্ঠিত টাকা উদ্ধারে অপারেশন কার্যক্রম শুরু করে। এক পর্যায়ে উত্তরা এলাকা দিয়ে পালানোর সময় তিনটি ট্রাঙ্ক পাওয়া গেছে। ওই ঘটনায় সাতজনকে আটক করা হয়।

টাকা ছিনতাইয়ের ঘটনা পরিকল্পিত জানিয়ে ডিবিপ্রধান বলেন, মানি প্লান্ট লিঙ্ক সিকিউরিটিজ কোম্পানি লিমিটেডের টাকা আনা-নেওয়ার বিষয়টি ছিনতাইকারীরা অনেক দিন ধরে ফলো করছিল। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য, ছিনতাইকারীদের হাতে কোনো অস্ত্র ছিল না। এতেই বোঝা যাচ্ছে, ঘটনাটি পরিকল্পিত।

তিনি আরও বলেন, এ ঘটনায় বেশ কয়েকজনের সম্পৃক্ততা মিলেছে। এখন পর্যন্ত মানি প্লান্ট লিঙ্ক সিকিউরিটিজের দুই পরিচালকসহ সাতজনকে আটক করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদের পর বিস্তারিত জানা যাবে।

১১ কোটি টাকা বহনে মাইক্রোবাসটিতেও নিরাপত্তা দুর্বলতা দেখা গেছে। এটি একটি নড়বড়ে গাড়ি ছিল। ভেতরের সিটগুলোও ভাঙা অবস্থায় দেখা গেছে। পুলিশের একজন কর্মকর্তা কালবেলাকে বলেছেন, নিরাপত্তাকর্মীদের হাতে বন্দুক ছিল। টাকা রক্ষার জন্য এই বন্দুক; কিন্তু তা ব্যবহার করা হয়নি। কেন হয়নি, সেই তদন্ত চলছে।

এদিকে ডাচ্-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল কাশেম মো. শিরিন সাংবাদিকদের বলেন, বিষয়টি তিনি শুনেছেন। তবে এতে তাদের কোনো ক্ষতি হয়নি। কারণ টাকা বহন ও এটিএম বুথে জমার দায়িত্ব নিরাপত্তা প্রতিষ্ঠানের। আবার এই টাকা বীমার আওতায় রয়েছে। এটি ব্যাংকের বিষয় নয়। দায়-দায়িত্ব টাকা বহনের দায়িত্বে থাকা নিরাপত্তা প্রতিষ্ঠানের।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X