রাজন ভট্টাচার্য
প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ১০:০১ এএম
প্রিন্ট সংস্করণ

মেট্রোরেলের সার্বিক অগ্রগতি ৯৪ শতাংশ

মেট্রোরেলের সার্বিক অগ্রগতি ৯৪ শতাংশ

ঢাকায় গত ২৮ ডিসেম্বর চালু হয়েছে দেশের প্রথম মেট্রোরেল। প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এর দিয়াবাড়ী-আগারগাঁও অংশে চলাচল করছে ১০টি ট্রেন।

গত ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত মেট্রোরেল-৬-এর সার্বিক অগ্রগতি ছিল প্রায় ৯৪ শতাংশ। দিয়াবাড়ী-মতিঝিল হয়ে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটারের দ্রুতগতির এ লাইনের নির্মাণকাজ শেষ হওয়ার কথা ২০২৫ সালের মধ্যে। এর মধ্যে চলতি বছরের শেষে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত লাইন চালু হবে।

ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসন ও পরিবেশ উন্নয়নে অত্যাধুনিক গণপরিবহন হিসেবে ছয়টি মেট্রোরেলের সমন্বয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) গঠন করা হয়েছে। আগামী ২০৩০ সালের মধ্যে কোম্পানির মাধ্যমে রাজধানীতে সবকটি লাইন নির্মাণ করা হবে।

ডিএমটিসিএলের ফেব্রুয়ারি মাসের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা ব্যয়ে প্রকল্পের সার্বিক গড় অগ্রগতি ৯৩ দশমিক ৬২ শতাংশ। এর মধ্যে উত্তরা থেকে আগারগাঁও অংশের সর্বশেষ অগ্রগতি ৯৯ দশমিক ৪০ শতাংশ। আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৯২ দশমিক ৬৭ শতাংশ। মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত এক দশমিক ১৬ কিলোমিটার অংশের কাজ গত ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে।

প্রকল্প সূত্রে জানা গেছে, আটটি প্যাকেজে সম্পন্ন হচ্ছে পুরো কাজ। সর্বশেষে প্যাকেজে রয়েছে, রেল কোচ ও ডিপো সরঞ্জাম সংগ্রহ। ২০১৭ সালের ১৩ সেপ্টেম্বর থেকে এই প্যাকেজের কাজ শুরু হয়। কাজ শেষে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রতি তিন মিনিট পরপর দিনে ২৪টি ট্রেন চলার কথা রয়েছে। ঘণ্টায় যাত্রী পরিবহন করবে ৬০ হাজার। দিনে পাঁচ লাখের বেশি।

বিদ্যুৎচালিত ২৪টি ট্রেনের মধ্যে ২৩টি এরই মধ্যে উত্তরার ডিপোতে পৌঁছেছে। প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, ২৪তম ট্রেন জাপানের কোবে বন্দর থেকে গত ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশের উদ্দেশে জাহাজে রওনা হয়েছে। মার্চের মধ্যে সেটি উত্তরার ডিপোতে পৌঁছবে। এই প্যাকেজের সর্বশেষ অগ্রগতি ৮৫ দশমিক ৯২ শতাংশ। বর্তমানে দিয়াবাড়ী-আগারগাঁও অংশের নয়টি স্টেশনের মধ্যে পাঁচটি চালু হয়েছে। এই অংশে চার ঘণ্টায় ১০ ট্রেন নিয়মিত চলাচল করছে।

প্রকল্প সূত্র বলছে, গ্যাকেজ-৭ ইলেট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেমের সার্বিক অগ্রগতি ৯১ দশমিক ২২ শতাংশ। এই প্যাকেজের আগারগাঁও থেকে মিতিঝিল অংশের সম্পূর্ণ রেললাইন, সিগন্যাল পদ্ধতির যন্ত্রপাতি এবং অটোমেটিক ফেয়ার কালেকশন (এএফসি) যন্ত্রপাতি স্থাপন করে চালু হয়েছে। মতিঝিল রিসিভিং সাব-স্টেশনের ভবন নির্মাণও শেষ। বৈদ্যুতিক সরঞ্জামাদি স্থাপন ও ১৩২ কেভি কেবল লেইংয়ের কাজও শেষ হয়েছে।

আর আগারগাঁও-মতিঝিল পর্যন্ত ১৬ দশমিক ১৯ কিলোমিটার অংশে রেললাইন ও ওসিএস পোর্টাল স্থাপন শেষ হয়েছে। প্যাকেজ তিন ও চারে রয়েছে উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার ভায়াডাক্ট ও নয়টি স্টেশন নির্মাণ। ২০১৭ সালে এই প্যাকেজের কাজ শুরু হয়। দুই প্যাকেজের সমন্বিত অগ্রগতি ৯৯ দশমিক ৪০ শতাংশ। এই অংশে ট্রেন চলাচল শুরু হলেও মার্চের মধ্যে সব স্টেশন খুলে দেওয়ার কথা রয়েছে।

প্রকল্প কর্মকর্তারা জানান, পর্যায়ক্রমে সব স্টেশন চালু করা হবে। এর মধ্যে শেওড়াপাড়া স্টেশনের একটি প্রবেশ ও বের হওয়ার জন্য চলন্ত সিঁড়ি স্থাপনের কাজ চলছে। পল্লবী থেকে আগারগাঁও পর্যন্ত রাস্তা মেরামতের কাজ শেষ হলেই এ অংশের শতভাগ কাজ সম্পন্ন হবে।

প্যাকেজ-১-এ ডিপো এলাকার ভূমি উন্নয়ন কাজ শতভাগ সম্পন্ন। তেমনি প্যাকেজ-২-এ ডিপো এলাকার পূর্ত কাজও শেষ। প্যাকেজ-৫-এ আগারগাঁও-কারওয়ানবাজার পর্যন্ত ৩ দশমিক ১৯৫ কিলোমিটার ভায়াডাক্ট ও তিনটি স্টেশনের নির্মাণকাজের অগ্রগতি ৯২ দশমিক ৫৯ শতাংশ।

প্যাকেজ-৬-এ কারওয়ানবাজার থেকে মতিঝিল পর্যন্ত ৪ দশমিক ৯২২ কিলোমিটার ভায়াডাক্ট ও চারটি স্টেশন নির্মাণকাজের অগ্রগতি হয়েছে ৯২ দশমিক ৭৩ শতাংশ। প্যাকেজ-৭-এ ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল সিস্টেমের সার্বিক অগ্রগতি ৯১ দশমিক ২২ শতাংশ।

ডিএমটিসিএলের সচিব আব্দুর রউফ কালবেলাকে বলেন, আমরা চেষ্টা করছি যথাসময়ের মধ্যে সব কাজ শেষ করে আগামী ডিসেম্বরের মধ্যে আগারগাঁও থেকে মতিঝিল অংশ চালু করতে। এই অংশে কাজের অগ্রগতি বেশ ভালো।

মতিঝিল-কমলাপুর অংশের কাজও বেশ গতি পেয়েছে। সেখানে রাত-দিন কাজ চলছে। আশা করি, ২০২৫ সালের মধ্যে এমআরটি-৬-এর পুরো কাজ শেষ হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নারায়ণগঞ্জ জেলা পরিষদের দুই প্রকৌশলীর আর্থিক লেনদেনের ভিডিও ভাইরাল

কামাল লোহানীর পঞ্চম প্রয়াণ দিবসে উদীচীর স্মরণ সভা

রাসেলস ভাইপার মারলেই ৫০ হাজার টাকা পুরস্কার

ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগে আ.লীগ নেতার বিরুদ্ধে মামলা

নারী নির্যাতন মামলায় চেয়ারম্যান কারাগারে

ডেনমার্কের বিরুদ্ধে ইংল্যান্ডের হতাশার ড্র

বাংলাদেশের সব অর্জন আওয়ামী লীগের নেতৃত্বে : পলক

আফগানদের হারিয়ে সুপার এইটে শুভ সূচনা ভারতের

চুরি করতে গিয়ে ছাত্রলীগ নেতা ধরা

মজুদদারদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে নতুন আইন হচ্ছে : খাদ্যমন্ত্রী

১০

ডিমলায় বুড়ি তিস্তা নদীর বাঁধে ভাঙন, পানিবন্দি ২ শতাধিক পরিবার

১১

রাসেল ভাইপার নিয়ে ফেসবুকে ভুয়া পোস্ট ভাইরাল, জনমনে আতঙ্ক

১২

ঈদের ছুটিতে ছিলেন অফিসে, মিলল লাশ

১৩

ল্যাবএইডে দিনে ৭০টির বেশি এন্ডোসকপি, অস্বাভাবিক বলছেন বিশেষজ্ঞরা

১৪

প্রকাশ্যে মদ খেয়ে মাতলামি, জেলে গেলেন যুবক

১৫

ওসির কেরামতিতে মায়ের কোলে ‍ফিরল শিশু

১৬

পৃথিবীর সবচেয়ে ভয়ংকর ১০ সাপ, বসবাস যেসব এলাকায়

১৭

বন্যায় ঈদ আসেনি সিলেটের নিম্নাঞ্চলে

১৮

সূর্যকুমারের ফিফটিতে ভারতের চ্যালেঞ্জিং সংগ্রহ

১৯

ছয় গুণ বাড়তে পারে মানিকখালী ব্রিজের টোল

২০
X