স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২২ মে ২০২৩, ০৩:০০ এএম
প্রিন্ট সংস্করণ

চ্যাম্পিয়ন ম্যানসিটি

চ্যাম্পিয়ন ম্যানসিটি

নটিংহ্যামের কাছে আর্সেনালের হার

ইংলিশ প্রিমিয়ার লিগে হ্যাটট্রিক শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। এ থেকেই পরিষ্কার, সাম্প্রতিক সময়ে লিগে সিটিজেনদের দাপট কতটা। গত ছয় বছরে পাঁচবার ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়েছে তারা। শনিবার নটিংহ্যাম ফরেস্টের কাছে অবিশ্বাস্যভাবে ১-০ গোলে হেরে যায় আর্সেনাল। তাতেই তিন ম্যাচ হাতে রেখে চ্যাম্পিয়ন হলো সিটি। অথচ লিগের শুরুতে আর্সেনালের দাপট ছিল অবিশ্বাস্য। ১৮ ম্যাচ শেষে সিটির চেয়ে তারা এগিয়ে ছিল ৮ পয়েন্টে। এরপর ব্যবধান কমাতে থাকে সিটি। তবে এপ্রিলের শুরুতেও লিড ধরে রেখেছিল আর্সেনাল। কিন্তু সর্বশেষ ৮ ম্যাচের মাত্র দুটিতে জেতা মিকেল আর্তেতার দল ধারাবাহিকতা হারিয়ে কার্যত লিগ শিরোপা তুলে দিয়েছে পেপ গার্দিওলার হাতে। শনিবার নটিংহ্যাম ফরেস্টের কাছে আর্সেনাল হেরে যাওয়ায় আনুষ্ঠানিকভাবে সিটি চ্যাম্পিয়ন হয়েছে। শনিবার সিটি গ্রাউন্ডে ১৯ মিনিটে আর্সেনালের বিপক্ষে জয়সূচক গোলটি করেন নাইজেরিয়ান ফরোয়ার্ড তাইয়ো আয়োনিয়ি। এই গোলের কারণেই তিন ম্যাচ বাকি রেখে টানা তৃতীয়বার চ্যাম্পিয়ন হলো পেপ গার্দিওলার সিটি। ৩৫ ম্যাচ খেলা সিটির পয়েন্ট ৮৫। আর ৩৭ ম্যাচে আর্সেনালের পয়েন্ট ৮১। উলভারহ্যাম্পটনের বিপক্ষে শেষ ম্যাচে জিতলেও আর পরিস্থিতি বদলাবে না। সিটি বাকি তিন ম্যাচ হারলেও চ্যাম্পিয়ন হবে না।

শিরোপার কাছে এসেও নটিংহ্যামের কাছে হারের পর স্বপ্ন ভেঙে যাওয়া আরতেতা বলেছেন, ‘আমি লিগ শিরোপা হারানো নিয়ে ভাবার মতো অবস্থায় নেই। আমাদের অবশ্যই সিটিকে অভিনন্দন জানাতে হবে। সিটির সঙ্গে ১০ মাস প্রতিদ্বন্দ্বিতা করা আমাদের জন্য অবিশ্বাস্য একটা ব্যাপার ছিল। লম্বা সময় ধরে আমরা তাদের চেয়ে এগিয়ে ছিলাম।’ তিনি আরও বলেন, ‘আমরা অনেক বড় শিক্ষা পেয়েছি। আমরা দলটাকে অনেক বদলে ফেলেছি। আমরা অনেক বড় একটি ধাপ এগিয়ে গিয়েছি। সোনায় সোহাগা হতো, যদি শিরোপা জিততে পারতাম। আমরা অল্পের জন্য পারিনি।’ ১৯ বছর ধরে লিগ শিরোপা জয়ের অপেক্ষায় ছিল আর্সেনাল। আরতেতা বলেছেন, ‘এটাই ফুটবল। এই দিনটা আমাদের জন্য বেদনার। লক্ষ্য সামনে রেখে আমরা ১১ মাস ধরে কাজ করেছি এবং অনেক দিন পর্যন্ত শীর্ষেও ছিলাম। আমরা লড়াই করেছি, কিন্তু সেটি যথেষ্ট ছিল না। এখান থেকে আমাদের এগিয়ে যেতে হবে। এটি খুবই যন্ত্রণাদায়ক। খেলোয়াড়দের এ থেকে বের করার একটা উপায় আমাকে খুঁজে বের করতে হবে।’

শনিবার আর্সেনালকে হারানোর ফলে নটিংহ্যাম ২৩ বছর পর প্রিমিয়ার লিগে ফিরে অবনমনের শঙ্কা উড়িয়ে টিকে গেছে। শনিবার জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেডও। এ দিন তারা ক্যাসেমিরোর গোলে ১-০-তে হারায় বোর্নমাউথকে। অ্যাস্টন ভিলার বিপক্ষে লিভারপুল ১-১ গোলে ড্র করে। পরের ম্যাচে যদি ইউনাইটেড জেতে, তা হলেই চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করবে লিভারপুল। অন্যদিকে প্রিমিয়ার লিগ শিরোপা ধরে রাখা নিশ্চিত করে ট্রেবল জয়ের পথে একধাপ এগিয়ে গেছে সিটি। এখন এফএ কাপ আর চ্যাম্পিয়ন্স লিগ জিতলেই ট্রেবল জয়ের নজির গড়বে গার্দিওলার দল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার রক্ষায় আইন সংশোধন প্রয়োজন : ব্লাস্ট

উপজেলা প্রশাসনের গাফিলতিতে ফসলি জমি হচ্ছে পুকুর

গবেষণা / ফুটপাতের যে ৬ খাবারে উচ্চমাত্রার ডায়রিয়ার জীবাণু

কোরবানি ঈদকে সামনে রেখে বাজারে বেড়েছে মসলার দাম

সারাবিশ্বে জাল পাতছেন এরদোয়ান

‘ড্যানিস নিট ওয়্যারে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করুন’

দেশে যৌন নিপীড়নের শিকার ২৫ লাখ শিশুর রিপোর্ট যুক্তরাষ্ট্রের হাতে

ইউক্রেনে যুদ্ধের ময়দান থেকে পালাল যুক্তরাষ্ট্রের আব্রামস ট্যাংক

সড়ক দুর্ঘটনায় সৌদি আরবে প্রাণ গেল যুবকের

ভারত পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী 

১০

মজুরি বৃদ্ধির দাবিতে দর্জি শ্রমিকদের ধর্মঘট

১১

ভাইস প্রেসিডেন্টের বিমান বিধ্বস্ত হয়ে সবাই নিহত

১২

নারায়ণগঞ্জে নদী থেকে ইট বাঁধা অজ্ঞাত মরদেহ উদ্ধার

১৩

ফরিদপুরে সাপের কামড়ে কৃষকের মৃত্যু 

১৪

বালিশচাপায় হত্যা, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৫

একাংশের কাউন্সিল / কল্যাণ পার্টির চেয়ারম্যান শামসুদ্দিন, আবু হানিফ মহাসচিব

১৬

কুয়েতে ভবনে অগ্নিকাণ্ডে নিহতদের পরিচয় মিলেছে

১৭

৪১ দিন জামাতে নামাজ পড়ে সাইকেল উপহার পেল শতাধিক কিশোর

১৮

আনারকে হত্যার আগে যেভাবে চেয়ারে বেঁধে রাখা হয়

১৯

টেলিকমে করারোপে সরকারের আয় কমবে : এমটব

২০
X