বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
আলী ইব্রাহিম
প্রকাশ : ১৬ মার্চ ২০২৩, ০৮:৪৯ এএম
প্রিন্ট সংস্করণ

আয়কর নিবন্ধন সার্ভার হঠাৎ বন্ধ

আয়কর নিবন্ধন সার্ভার হঠাৎ বন্ধ

হঠাৎ করে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ইটিআইএন সার্ভার বন্ধ হয়ে যাওয়ায় ভোগান্তিতে পড়েছেন লাখ লাখ করদাতা। গত মঙ্গলবার রাত থেকে এই সার্ভারে প্রবেশ করা যাচ্ছে না। এতে বিপাকে পড়েছেন সেবাগ্রহীতারা। আর নানা জটিলতার কারণে এই সার্ভার নিয়ে বড় ধরনের অনিশ্চয়তার মুখে পড়েছে এনবিআরও। কর্মকর্তারা জানান, হার্ডডিস্কের সমস্যার কারণে বন্ধ টিআইএন সার্ভার। তবে সার্ভারের ভেন্ডর প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি দুই বছর আগে শেষ হলেও সিস্টেম বুঝে নেয়নি এনবিআর। এখনো সেবা নিলেও কোনো ফি দিচ্ছে না সংস্থাটি। এক বছর ধরে প্রতিষ্ঠানের বিল বকেয়া রয়েছে। বারবার তাগিদ দিয়ে বিল পাচ্ছে না ভেন্ডর প্রতিষ্ঠান সিনেসিস আইটি। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এক দশক আগে চালু হওয়া আয়কর নিবন্ধন এখন পুরোটাই অনলাইন নির্ভর। এনবিআরের হিসাবে দেশে নিবন্ধিত করদাতা এখন ৮০ লাখেরও বেশি। করদাতা ও এনবিআরের পাশাপাশি সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এ ব্যবস্থার সেবা নেয়। অথচ এক বছর ধরে গুরুত্বপূর্ণ সেবা আয়করের ইটিআইএন সার্ভারের বিল পরিশোধ করা হচ্ছে না। এ ছাড়া ভেন্ডরের কাছ থেকে বারবার তাগাদা দেওয়ার পরও বিল পরিশোধ করছে না এনবিআর। এ ছাড়া পুরোনো হার্ডওয়্যার পরিবর্তনের বিষয়টি বারবার জানানোর পরও আমলে নেয়নি এনবিআর। এতে ভোগান্তিতে পড়েছেন করদাতারা। ইনকাম ট্যাক্স ডট জিওভি ডট বিডি নামের সাইটটিতে মঙ্গলবার রাত থেকেই ঢোকা যাচ্ছে না। সমস্যা সমাধানে দুপুরে রাজস্ব ভবনে জরুরি বৈঠক করেন এনবিআর এবং ভেন্ডর সংশ্লিষ্ট কর্মকর্তারা। তাদের দাবি, হার্ডওয়্যার সমস্যায় বন্ধ রয়েছে আয়কর নিবন্ধন সেবা।

এ বিষয়ে জানতে চাইলে এনবিআরের সিস্টেম ম্যানেজার মো. ফজলুর রহমান গতকাল বুধবার কালবেলাকে বলেন, হার্ডওয়্যারের সমস্যার জন্য ইটিআইএন সার্ভার ডাউন হয়েছে। এরই মধ্যে আমরা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে জরুরি বৈঠক করেছি এবং সচল করার চেষ্টা করছি। তবে বিল বকেয়ার বিষয়টি উপস্থাপন করলে তিনি অস্বীকার করেন।

এ বিষয়ে জানতে চাইলে এনবিআরের সাবেক আয়কর নীতির সদস্য আলমগীর হোসেন বলেন, ডিজিটাল এই যুগে এসে ইটিআইএন সার্ভার বন্ধ থাকবে এটা এনবিআরকে প্রশ্নের মুখে ফেলবে। এ ছাড়া যারা সঞ্চয়পত্র থেকে শুরু করে যে ধরনের সেবায় এই সার্ভারের প্রয়োজন হয়, তারাও বিপাকে পড়বেন। তাই দ্রুত বিষয়টির সমাধান করা উচিত বলেও মনে করেন তিনি।

এনবিআর কর্মকর্তারা জানান, অনলাইনে আয়কর নিবন্ধনের পুরো ব্যবস্থাই এখন ঝুঁকির মধ্যে। ডিজিটাল এ ব্যবস্থা তৈরিতে এনবিআরকে কারিগরি সহযোগিতা দেয় সিনেসিস আইটি নামে একটি দেশীয় কোম্পানি। দুই বছর আগে শেষ হয়েছে দুপক্ষের চুক্তির মেয়াদ। কিন্তু সার্ভার বুঝে নেয়নি এনবিআর। চুক্তি না থাকলেও সেবা দিচ্ছে সিনেসিস আইটি। যদিও বিল দিচ্ছে না এনবিআর। কোম্পানিটির টাকা পরিশোধে এনবিআরের বোর্ড প্রশাসনকে একাধিকবার চিঠি দিয়েও কোনো কাজ হয়নি। ফলে দীর্ঘদিন ধরে অনিশ্চয়তার মুখে ইটিআইএন সার্ভার। কর্মকর্তারা জানান, শুধু এবারই নয়, এর আগেও কয়েকবার বন্ধ ছিল ইটিআইএন সার্ভার। পরবর্তী সময়ে এনবিআরকে কল সেন্টার সেবা দেওয়ার আগ্রহ দেখায় সিনেসিস আইটি। কিন্তু তারা বেশি ফি দাবি করায় রাজি হয়নি এনবিআর। এ নিয়ে দূরত্ব সৃষ্টি হয় দুপক্ষের মধ্যে। অনিশ্চয়তার মুখে পড়ে ইটিআইএন সার্ভার।

এ বিষয়ে জানতে চাইলে সিনেসিস আইটির ব্যবস্থাপনা পরিচালক সোহরাব আহমেদ চৌধুরী কালবেলাকে বলেন, কয়েক বছর ধরে আমরা এনবিআরকে কারিগরি সহযোগিতা দিয়ে আসছি। এবার ইটিআইএন সার্ভার হার্ডওয়্যার সংক্রান্ত সমস্যার জন্য বন্ধ হয়েছে। আমরা এর আগেও এনবিআরকে হার্ডওয়্যার পরিবর্তনের জন্য বলেছি। কিন্তু এনবিআর আমলে নেয়নি। বিল বকেয়ার বিষয়ে জানতে চাইলে সিনেসিসের এই এমডি বলেন, আমরা সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কাজ করে আসছি। বিলের জন্য গ্রাহককে বিব্রত করব না। তবে এনবিআরের কাছে সিনেসিস আইটির প্রায় এক বছরের বিল বর্তমানে বকেয়া রয়েছে বলেও জানান তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মাসুমা খান মজলিশ মারা গেছেন

হরিজন কলোনিতে উচ্ছেদ বন্ধের আহ্বান বাম জোটের 

প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার রক্ষায় আইন সংশোধন প্রয়োজন : ব্লাস্ট

উপজেলা প্রশাসনের গাফিলতিতে ফসলি জমি হচ্ছে পুকুর

গবেষণা / ফুটপাতের যে ৬ খাবারে উচ্চমাত্রার ডায়রিয়ার জীবাণু

কোরবানি ঈদকে সামনে রেখে বাজারে বেড়েছে মসলার দাম

সারাবিশ্বে জাল পাতছেন এরদোয়ান

‘ড্যানিস নিট ওয়্যারে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করুন’

দেশে যৌন নিপীড়নের শিকার ২৫ লাখ শিশুর রিপোর্ট যুক্তরাষ্ট্রের হাতে

ইউক্রেনে যুদ্ধের ময়দান থেকে পালাল যুক্তরাষ্ট্রের আব্রামস ট্যাংক

১০

সড়ক দুর্ঘটনায় সৌদি আরবে প্রাণ গেল যুবকের

১১

ভারত পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী 

১২

মজুরি বৃদ্ধির দাবিতে দর্জি শ্রমিকদের ধর্মঘট

১৩

ভাইস প্রেসিডেন্টের বিমান বিধ্বস্ত হয়ে সবাই নিহত

১৪

নারায়ণগঞ্জে নদী থেকে ইট বাঁধা অজ্ঞাত মরদেহ উদ্ধার

১৫

ফরিদপুরে সাপের কামড়ে কৃষকের মৃত্যু 

১৬

বালিশচাপায় হত্যা, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৭

একাংশের কাউন্সিল / কল্যাণ পার্টির চেয়ারম্যান শামসুদ্দিন, আবু হানিফ মহাসচিব

১৮

কুয়েতে ভবনে অগ্নিকাণ্ডে নিহতদের পরিচয় মিলেছে

১৯

৪১ দিন জামাতে নামাজ পড়ে সাইকেল উপহার পেল শতাধিক কিশোর

২০
X