রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১১ মার্চ ২০২৩, ০৮:৩৩ এএম
প্রিন্ট সংস্করণ

এইচএসসির পুনর্নিরীক্ষণ : প্রায় ২ হাজার শিক্ষার্থীর ফল পরিবর্তন

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার পুনর্নিরীক্ষণের ফল প্রকাশ করা হয়েছে। গতকাল শুক্রবার বোর্ডগুলোর ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়। সম্প্রতি প্রকাশিত এইচএসসির মূল ফলাফলে সন্তুষ্ট না হয়ে উত্তরপত্র চ্যালেঞ্জ করেন শিক্ষার্থীরা। এতে বিপুলসংখ্যক শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। ৯টি সাধারণ ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের ১ হাজার ৯৮৬ শিক্ষার্থীর ফলে পরিবর্তন দেখা গেছে। উত্তরপত্র চ্যালেঞ্জের মাধ্যমে নতুন করে জিপিএ ৫ পেয়েছেন ৩৮১ জন। ফেল থেকে পাস করেছেন ৪৪৮ জন। ফেল থেকে জিপিএ ৫ পেয়েছেন একজন।

এদিকে কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি বিএম, ভোকেশনাল ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষণের ফল আগামীকাল রোববার প্রকাশ করা হবে বলে জানিয়েছেন বোর্ডের উপপরীক্ষা নিয়ন্ত্রক প্রকৌশলী জাকারিয়া আব্বাসী। প্রতিবছরের মতো এবারও বিপুলসংখ্যক পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। পরীক্ষকদের উদাসীনতায় পাবলিক পরীক্ষায়

শিক্ষার্থীদের কাঙ্ক্ষিত ফলে এ ধরনের ঘটনা ঘটছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এর আগে ধারাবাহিক গাফিলতির কারণে বোর্ড কর্তৃক পরীক্ষককে শাস্তির আওতায় আনার নজির রয়েছে। এবারও ভুলের পরিমাণ বেশি হলে তেমন ব্যবস্থা নেওয়া হতে পারে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। অধ্যাপক তপন কুমার কালবেলাকে বলেন, উত্তরপত্র মূল্যায়নে যাদের বড় ধরনের ভুল হয়েছে, আমরা তাদের কালো তালিকাভুক্ত করে দেব।

বোর্ডগুলোর প্রকাশিত পুনর্নিরীক্ষণের ফল বিশ্লেষণ করে দেখা গেছে, এবার ঢাকা বোর্ডের এইচএসসি পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষণে ৯১৩ জনের ফল পরিবর্তন হয়েছে। নতুন করে জিপিএ ৫ পেয়েছেন ১৩৪ জন। আর ফেল থেকে পাস করেছেন ১৪৫ পরীক্ষার্থী। ফলাফলে সন্তুষ্ট না হয়ে খাতা চ্যালেঞ্জ আবেদন করেন ৩১ হাজার ৫৭৪ শিক্ষার্থী। তারা ১ লাখ ৪ হাজার ৬৬৫টি ‘স্ক্রিপ্ট’ বা বিষয়ের খাতা পুনর্মূল্যায়নের আবেদন করেন।

চট্টগ্রামে শিক্ষা বোর্ডের ঘোষিত ফল চ্যালেঞ্জ করে ফেল থেকে পাস করেছেন ৭৪ শিক্ষার্থী। নতুন করে জিপিএ ৫ পেয়েছেন ৫৭ শিক্ষার্থী। ফল বিশ্লেষণে দেখা যায়, এবার ১২ হাজার ২৩ শিক্ষার্থী মোট ৩৯ হাজার ৪৪টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন করেন। এর মধ্যে ৭৪৭ শিক্ষার্থীর ৭৭৭টি উত্তরপত্রের ফল পরিবর্তন হয়েছে। ফল পরিবর্তন হয়েছে ২৮৬ শিক্ষার্থীর। দিনাজপুর বোর্ডের এইচএসসি পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষণে ১৬৬ জনের ফল পরিবর্তন হয়েছে। নতুন করে জিপিএ ৫ পেয়েছেন ৪৯ জন। আর ফেল থেকে পাস করেছেন ৬৪ পরীক্ষার্থী।

যশোর বোর্ডে ৯৩ জনের ফল পরিবর্তন হয়েছে। নতুন করে জিপিএ ৫ পেয়েছেন ২৫ জন। ফেল থেকে পাস করেছেন ২৭ জন। রাজশাহী বোর্ডে ১০৬ জনের ফল পরিবর্তন হয়েছে। এই বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৩০ জন। আর নতুন করে জিপিএ ৫ পেয়েছেন ২৫ পরীক্ষার্থী। কুমিল্লা বোর্ডে ১৭১ জনের ফল পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাস করেছেন ৪৬ জন। আর নতুন করে জিপিএ ৫ পেয়েছেন ৩৩ পরীক্ষার্থী। তাদের মধ্যে একজন পরীক্ষার্থী ফেল থেকে জিপিএ ৫ পেয়েছেন।

সিলেট বোর্ডে ৫১ জনের ফল পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাস করেছেন ১৯ জন। আর নতুন জিপিএ ৫ পেয়েছেন ১০ জন। ময়মনসিংহ বোর্ডে ৬৪ জনের ফল পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাস করেছেন সাতজন। আর নতুন জিপিএ ৫ পেয়েছেন ১৫ পরীক্ষার্থী। বরিশাল বোর্ডে ৪ হাজার ৫০৮ জন মোট ১৪ হাজার ৬১০টি আবেদন করেছেন। ফেল থেকে পাস করেছেন ২১ জন। নতুন জিপিএ ৫ পেয়েছেন ২০ পরীক্ষার্থী। ফল পরিবর্তন হয়েছে ৮৭ জনের।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে জিপিএ পরিবর্তন হয়েছে ৪৯ শিক্ষার্থীর। নতুন করে জিপিএ ৫ পেয়েছেন ১৩ জন। আর ফেল থেকে পাস করেছে ১৫ জন। মোট আবেদন জমা হয়েছিল ৯ হাজার ১৭৭টি। আবেদনকারী ছিলেন ২ হাজার ৯৩৯ জন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X