বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
খুলনা ব্যুরো
প্রকাশ : ২১ মে ২০২৩, ০৯:৪৬ এএম
প্রিন্ট সংস্করণ

খুলনা-রাজশাহীতে আসামি বিএনপির সহস্রাধিক নেতা

খুলনা-রাজশাহীতে আসামি বিএনপির সহস্রাধিক নেতা

সংঘর্ষ, নাশকতা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে খুলনা ও রাজশাহীতে বিএনপির নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। এসব মামলায় দুই জেলার অন্তত ২৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে গত শুক্রবার সংঘর্ষের ঘটনায় দলটির ১ হাজার ৩০০ নেতাকর্মীর নামে খুলনা থানায় মামলা করা হয়।

জানা গেছে, খুলনা থানার এসআই খালিদ উদ্দিন ঘটনার রাতেই দলটির কেন্দ্রীয় নেতাসহ অজ্ঞাতদের আসামি করে এই মামলা করেন। মামলার অন্যতম আসামিরা হলেন বিএনপির তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারি হেলাল, খুলনা মহানগর বিএনপির সদস্য সচিব শফিকুল আলম তুহিন, জেলা শাখার সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পী ছাড়াও ৪৯ জনের নাম উল্লেখ করা হয়। অজ্ঞাত আসামি করা হয় ১ হাজার ৩০০ জনকে।

জানা গেছে, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গত শুক্রবার বিকেলে খুলনা প্রেস ক্লাব সংলগ্ন স্যার ইকবাল রোড থেকে বিক্ষোভ মিছিলের প্রস্তুতি নেয় বিএনপি। নেতাকর্মীরা জড়ো হতে শুরু করলে সড়কে গাড়ি ও পথচারী চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলে শুরু হয় সংঘর্ষ। পরিস্থিতি সামাল দিতে পুলিশ টিয়ার শেল, রাবার বুলেট নিক্ষেপ করে বিক্ষোভ মিছিল ছত্রভঙ্গ করে।

খুলনা থানার ওসি হাসাল আল মামুন জানান, নাশকতা, পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধাসহ বিভিন্ন অভিযোগে মামলা হয়েছে। মামলায় ১৩ জন গ্রেপ্তার আছেন। অন্যদের ধরতে অভিযান চলছে।

গত শুক্রবারের ওই সংঘর্ষের ঘটনায় আহত নেতাকর্মীদের দেখতে গতকাল শনিবার খুলনায় যান দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। তিনি নগরীর বিভিন্ন হাসপাতাল, ক্লিনিক ও বাড়ি বাড়ি ঘুরে আহত নেতাকর্মীদের খোঁজখবর নেন। পরে এই বিএনপি নেতা বলেন, সমাবেশে পুলিশ নির্বিচারে রাবার বুলেট, টিয়ার শেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে। এ ঘটনায় গুলিবিদ্ধ হয়ে ৩০০ নেতাকর্মী আহত হয়েছেন। অর্ধশতাধিক নেতাকর্মীর নাম উল্লেখ করে মামলা হয়েছে।

এদিকে রাজশাহীতে সমাবেশ থেকে ফেরার পথে পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা ও নাশকতার অভিযোগে যুবদল ও ছাত্রদলের ১১ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গত শুক্রবার সন্ধ্যায় তাদের গ্রেপ্তারের পর রাতেই মামলা করা হয়। পরদিন গতকাল দুপুরে আদালতে পাঠানো হয়। পরে আদালত তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

গ্রেপ্তাররা হলেন রাজশাহী কলেজ ছাত্রদলের আহ্বায়ক খালিদ বিন ওয়ালিদ, যুগ্ম আহ্বায়ক আশিকুজ্জামান প্রীতম, সিটি কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক শেখ আসিফ, সদস্য নাঈম ইসলাম বিপ্লব, ইলিয়াস আহমেদ, নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক আব্দুল্লাহ আল মামুন, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সদস্য মেহেদী হাসান জয়, চন্দ্রিমা থানা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক কাউসার রহমান, নগরীর ১০ নম্বর ওয়ার্ড ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক আজামাইন হৃদয়, মহানগর যুবদলের সদস্য সুব্রত রায় ও কর্মী রেজওয়ানুল হক।

নেতাকর্মীদের গ্রেপ্তারের পর রাজশাহী মহানগর ছাত্রদলের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার বিকেলে সরকারের পদত্যাগ, গায়েবি মামলা, গণগ্রেপ্তার বন্ধ, সরকারের দুর্নীতির প্রতিবাদসহ ১০ দফা দাবিতে রাজশাহীর পুঠিয়া উপজেলার শিবপুর হাট উচ্চ বিদ্যালয়ে জেলা ও মহানগর বিএনপির পূর্ব নির্ধারিত জনসভা ছিল। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান। জনসভা শেষে ছাত্রদল ও যুবদলের নেতাকর্মীরা মহানগরীর কাদিরগঞ্জ এলাকায় গাড়ি থেকে নামার পর পুলিশ তাদের আটক করে থানায় নিয়ে যায়। এরপর তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানায়।

আরএমপির বোয়ালিয়া মডেল থানার ওসি সোহরাওয়ার্দী হোসেন কালবেলাকে বলেন, শুক্রবার সন্ধ্যার দিকে মহানগরীর কাদিরগঞ্জ এলাকায় ছাত্রদলের নেতাকর্মীরা এক পুলিশ সদস্যের ওপর হামলা চালায়। এ সময় তারা সরকারি কাজে বাধা দান করেন। এ কারণে তাদের আটকের পর গতকাল শুক্রবার রাতে মামলা দায়ের করা হয়।

এ বিষয়ে রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও উপসহকারী পুলিশ কমিশনার রফিকুল আলম কালবেলাকে বলেন, আটকরা বেআইনি জনসমাবেশ, সরকারি কাজে বাধা ও পুলিশের ওপরে ইটপাটকেল নিক্ষেপ করেন। এতে দুজন পুলিশ সদস্য গুরুতর আহত হন। এ ছাড়া তারা ককটেল বিস্ফোরণ ঘটিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করেন। বোয়ালিয়া মডেল থানায় তাদের নামে শুক্রবার রাতেই মামলা হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিধবাকে মৃত দেখিয়ে শাশুড়িকে ভাতার কার্ড করে দিলেন ইউপি সদস্য

স্বাগতিকদের হারিয়ে সুপার এইটে ভারত

মাসুমা খান মজলিশ মারা গেছেন

হরিজন কলোনিতে উচ্ছেদ বন্ধের আহ্বান বাম জোটের 

প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার রক্ষায় আইন সংশোধন প্রয়োজন : ব্লাস্ট

উপজেলা প্রশাসনের গাফিলতিতে ফসলি জমি হচ্ছে পুকুর

গবেষণা / ফুটপাতের যে ৬ খাবারে উচ্চমাত্রার ডায়রিয়ার জীবাণু

কোরবানি ঈদকে সামনে রেখে বাজারে বেড়েছে মসলার দাম

সারাবিশ্বে জাল পাতছেন এরদোয়ান

‘ড্যানিস নিট ওয়্যারে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করুন’

১০

দেশে যৌন নিপীড়নের শিকার ২৫ লাখ শিশুর রিপোর্ট যুক্তরাষ্ট্রের হাতে

১১

ইউক্রেনে যুদ্ধের ময়দান থেকে পালাল যুক্তরাষ্ট্রের আব্রামস ট্যাংক

১২

সড়ক দুর্ঘটনায় সৌদি আরবে প্রাণ গেল যুবকের

১৩

ভারত পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী 

১৪

মজুরি বৃদ্ধির দাবিতে দর্জি শ্রমিকদের ধর্মঘট

১৫

ভাইস প্রেসিডেন্টের বিমান বিধ্বস্ত হয়ে সবাই নিহত

১৬

নারায়ণগঞ্জে নদী থেকে ইট বাঁধা অজ্ঞাত মরদেহ উদ্ধার

১৭

ফরিদপুরে সাপের কামড়ে কৃষকের মৃত্যু 

১৮

বালিশচাপায় হত্যা, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৯

একাংশের কাউন্সিল / কল্যাণ পার্টির চেয়ারম্যান শামসুদ্দিন, আবু হানিফ মহাসচিব

২০
X