কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৩ মে ২০২৩, ০৮:৪০ এএম
প্রিন্ট সংস্করণ

প্রধানমন্ত্রীর হুমকিদাতাকে গ্রেপ্তারে আলটিমেটাম

প্রধানমন্ত্রীর হুমকিদাতাকে গ্রেপ্তারে আলটিমেটাম

বিএনপির জনসভা থেকে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকিদাতার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে প্রতিবাদে উত্তাল সারা দেশ। হত্যার হুমকির ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ জানানোর পাশাপাশি সারা দেশেই গতকাল সোমবার বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ হয়েছে। এতে হুমকিদাতাকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করার আলটিমেটামের সঙ্গে এর পেছনে কোনো ষড়যন্ত্র আছে কি না এবং ইন্ধনদাতাদের খুঁজে বের করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি দাবি জানানো হয়। আনুষ্ঠানিকভাবে ক্ষমা না চাইলে এবং এই বক্তব্য প্রত্যাহার না করলে বিএনপিকে রাজপথে নামতে দেওয়া হবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগের নেতারা। এদিন বিক্ষুব্ধরা নেত্রকোনা ও লালমনিরহাটে বিএনপির কার্যালয়ও ভাঙচুর করেন।

গত ১৯ মে রাজশাহীতে বিএনপির সমাবেশে প্রধানমন্ত্রীকে ‘কবরস্থানে’ পাঠানোর হুমকি দেন জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ। গতকাল চাঁদকে মূল আসামি করে রাজশাহী ও নেত্রকোনায় সন্ত্রাসবিরোধী আইনে দুটি মামলা হয়েছে। হুমকির বিষয়টি গতকাল হাইকোর্টে জানানো হলে আসামি গ্রেপ্তার হয়েছে কি না জানতে চান আদালত।

গতকাল প্রধানমন্ত্রীকে হত্যার হুমকিদাতা বিএনপি নেতার দৃষ্টান্তমূলক শাস্তি ও দ্রুত গ্রেপ্তারের দাবিতে সারা দেশে ক্ষমতাসীন দল, এর সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন সারা দেশে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে। বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও প্রতিবাদ জানিয়েছে, কেউ কেউ বিক্ষোভ সমাবেশ করেছে। চাঁদের গ্রেপ্তার চেয়ে বিবৃতি দিয়েছেন ২৩ বিশিষ্ট নাগরিক।

রাজধানীতে বিক্ষোভ

হত্যার হুমকির প্রতিবাদে রাজধানীতে মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, যুব মহিলা লীগ, মৎস্যজীবী লীগসহ সব সংগঠন আলাদাভাবে বিক্ষোভ কর্মসূচি পালন করে। ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগ থানায় থানায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। এদিকে সকালে স্বেচ্ছাসেবক লীগ আবু সাঈদ চাঁদকে গ্রেপ্তারপূর্বক আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে।

ছাত্রলীগের উদ্যোগে রাজধানীসহ সারা দেশে বিভিন্ন শাখায়, বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে ছাত্রলীগ ২৪ ঘণ্টার মধ্য আসামি গ্রেপ্তারের দাবি জানায়। যুবলীগ রাজধানীসহ সারা দেশে বিক্ষোভ সমাবেশ করে। এদিন সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। যুব মহিলা লীগ বঙ্গবন্ধু অ্যাভিনিউ থেকে বিক্ষোভ মিছিল বের করে আশপাশের এলাকা প্রদক্ষিণ করে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে।

সারা দেশে প্রতিবাদের ঢেউ

আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন সারা দেশেই আসামিকে দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল এবং সমাবেশ করে। এদিকে ঝালকাঠিতে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমুর নেতৃত্বে ঝালকাঠি জেলা আওয়ামী লীগ বিক্ষোভ মিছিল করে।

এদিকে চট্টগ্রামে মহানগর আওয়ামী লীগ আয়োজিত প্রতিবাদ সমাবেশ করা হয়। সমাবেশে মহানগরের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, এমন অপকর্মের দায় বিএনপিকে নিতে হবে। চাঁদের এ বক্তব্য বিএনপিকে কেন্দ্রীয়ভাবে প্রত্যাহার করতে হবে। তা না হলে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ কঠোর কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নিতে বাধ্য হবে। চট্টগ্রামে বিএনপিকে রাজপথে নামতে আমরা দেব না। বিএনপি যেখানেই কর্মসূচি পালন করবে আমরা তাদের সেখানেই বাধা দেব।

এ ছাড়া কুমিল্লা, রংপুর, লালমনিরহাট, মাগুরা, নেত্রকোনা, রাজশাহী, নড়াইল, নীলফামারী, পাবনা, রাজবাড়ী, ঠাকুরগাঁও, ভোলা, শেরপুর ও ময়মনসিংহ জেলায় বিক্ষোভ এবং প্রতিবাদ সমাবেশ করেছে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন।

এ ছাড়া খাগড়াছড়ির দীঘিনালা, চট্টগ্রামের রাঙ্গুনিয়া, আনোয়ারা ও মিরসরাই, নওগাঁর মহাদেবপুর, দিনাজপুরের পার্বতীপুর, খানসামা, কিশোরগঞ্জের ভৈরব, সিরাজগঞ্জের তারাশ ও চৌহালী, পটুয়াখালীর দুমকী, চাঁদপুরের মতলব ও ফরিদগঞ্জ, মুন্সীগঞ্জের গজারিয়া, লক্ষ্মীপুর, নারায়ণগঞ্জের সোনারগাঁ ও রূপগঞ্জ, জামালপুরের সরিষাবাড়ী, সাভার, নরসিংদীর শহিবপুর, নাটোরের সিংড়া, জয়পুরহাটের কালাইয়ে অনুরূপ কর্মসূচি পালন করা হয়।

সারা দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ হয়েছে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অন্যতম।

হুমকিদাতার বিরুদ্ধে দুই মামলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে আবু সাইদ চাঁদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে দুটি মামলা হয়েছে। গত রোববার রাতে পুঠিয়া থানায় প্রথম মামলাটি করেন বানেশ্বর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ। অন্য মামলাটি নেত্রকোনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামছুর রহমান লিটন নেত্রকোনা মডেল থানায় সোমবার দুপুরে দায়ের করেন।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়া রাজশাহীর সেই বিএনপি নেতা গ্রেপ্তার হয়েছে কি না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট। ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়া সোমবার সকালে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির বিষয়টি হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে তোলেন। আদালত এ সময় পুলিশের সবশেষ পদক্ষেপ জানতে চান এবং ওই আসামিকে গ্রেপ্তারের বিষয়টি রাষ্ট্রপক্ষকে অবহিত করতে নির্দেশ দেন।

রাজনৈতিক দল, বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের নিন্দা

প্রকাশ্যে জনসভা থেকে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার নিন্দা এবং হুমকিদাতাদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ। জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক যৌথ বিবৃতিতে এসব দাবি করেন।

অন্যদিকে, অনেক সংগঠন নিন্দা জানিয়ে মানববন্ধনও করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন করে হত্যার হুমকিদাতাকে গ্রেপ্তার ও শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছে।

মানববন্ধনে অংশ নিয়ে ঢাবি উপাচার্য আখতারুজ্জামান বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যে ভাষায় হত্যার হুমকি দেওয়া হয়েছে, এ বিষয়ে নিন্দা জ্ঞাপনের ভাষা আমাদের জানা নেই। গতকালের বিষয়টি জনমনে ছড়িয়ে গেছে। একটি ন্যক্কারজনক অধ্যায় সূচিত হয়েছে। আমি এ ঘটনার তীব্র নিন্দা জানাই।

রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে চাঁদকে গ্রেপ্তারের দাবিতে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

চাঁদের গ্রেপ্তার চান ২৩ বিশিষ্ট নাগরিক : প্রধানমন্ত্রীকে হত্যার হুমকিদাতা রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদকে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন দেশের ২৩ জন বিশিষ্ট নাগরিক। গতকাল সোমবার সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রচার সম্পাদক মীর মাসরুর জামান রনি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিবৃতিদাতারা হলেন আবেদ খান, সুজেয় শ্যাম, আশরাফুল আলম, নাসির উদ্দীন ইউসুফ, গোলাম কুদ্দুছ, কবি ড. মুহাম্মদ সামাদ, অধ্যাপক ড. কামরুল আহসান খান, কেরামত মাওলা, অধ্যাপক জিয়াউল হাসান কিসলু, ঝুনা চৌধুরী, কাওসার চৌধুরী, মিলন কান্তি দে, কামাল পাশা চৌধুরী, মো. আহ্কাম উল্লাহ্, নাদের চৌধুরী, মিজানুর রহমান, অভিনেতা ফেরদৌস আহমেদ, রোকেয়া প্রাচী, ড. নিগার চৌধুরী, সুজিত মোস্তফা, মাহমুদ সেলিম, মুনমুন আহমেদ ও সঙ্গীতা ইমাম।

বিএনপি কার্যালয় ভাঙচুর

এদিন বিক্ষুব্ধ আওয়ামী লীগ নেতাকর্মীরা নেত্রকোনা ও লালমনিরহাটের হাতিবান্ধায় বিএনপি কার্যালয়ে হামলা চালান। এ সময় তারা কার্যালয় ভাঙচুর করেন।

নেত্রকোনা জেলা আওয়ামী লীগের ছোটবাজারের দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে একপর্যায়ে বিক্ষুব্ধ নেতাকর্মীরা জেলা বিএনপির দলীয় কার্যালয়ের সামনে আগুন দেন। এ ছাড়া শহরের মোক্তারপাড়ায় কেন্দ্রীয় বিএনপির সদস্য আরিফা জেসমিন নাহীনের বাসায় ইটপাটকেল ছুড়ে গ্লাস ভেঙে দেন।

এদিকে, লালমনিরহাটে হাতিবান্ধায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল বিএনপি কার্যালয়ের সামনে দিয়ে যাওয়ার সময় কয়েকজন উচ্ছৃঙ্খল নেতাকর্মী বিএনপি অফিসের ভেতরে ঢুকে চেয়ার-টেবিল ভাঙচুর করেন ও ব্যানার-ফেস্টুন ছিঁড়ে ফেলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

চাঁদপুরে নদী ভাঙ্গনে দিশেহারা জালিয়ার চরবাসী

রেললাইনে পানি ওঠায় ট্রেনের গতি কমানোর নির্দেশ

ধর্ষণ মামলায় রায়হান গ্রেপ্তার

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে শেষ ষোলোতে স্পেন

নারায়ণগঞ্জ জেলা পরিষদের দুই প্রকৌশলীর আর্থিক লেনদেনের ভিডিও ভাইরাল

কামাল লোহানীর পঞ্চম প্রয়াণ দিবসে উদীচীর স্মরণ সভা

রাসেলস ভাইপার মারলেই ৫০ হাজার টাকা পুরস্কার

ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগে আ.লীগ নেতার বিরুদ্ধে মামলা

নারী নির্যাতন মামলায় চেয়ারম্যান কারাগারে

ডেনমার্কের বিরুদ্ধে ইংল্যান্ডের হতাশার ড্র

১০

বাংলাদেশের সব অর্জন আওয়ামী লীগের নেতৃত্বে : পলক

১১

আফগানদের হারিয়ে সুপার এইটে শুভ সূচনা ভারতের

১২

চুরি করতে গিয়ে ছাত্রলীগ নেতা ধরা

১৩

মজুদদারদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে নতুন আইন হচ্ছে : খাদ্যমন্ত্রী

১৪

ডিমলায় বুড়ি তিস্তা নদীর বাঁধে ভাঙন, পানিবন্দি ২ শতাধিক পরিবার

১৫

রাসেল ভাইপার নিয়ে ফেসবুকে ভুয়া পোস্ট ভাইরাল, জনমনে আতঙ্ক

১৬

ঈদের ছুটিতে ছিলেন অফিসে, মিলল লাশ

১৭

ল্যাবএইডে দিনে ৭০টির বেশি এন্ডোসকপি, অস্বাভাবিক বলছেন বিশেষজ্ঞরা

১৮

প্রকাশ্যে মদ খেয়ে মাতলামি, জেলে গেলেন যুবক

১৯

ওসির কেরামতিতে মায়ের কোলে ‍ফিরল শিশু

২০
X