সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশ : ২৩ মে ২০২৩, ০৮:০৫ এএম
প্রিন্ট সংস্করণ

নির্বাচন ছাড়াই সংসদের মেয়াদ বাড়ানোর প্রস্তাব ঢাবি শিক্ষকের

নির্বাচন ছাড়াই বর্তমান জাতীয় সংসদের মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানোর প্রস্তাব দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দিন। প্রাকৃতিক দুর্যোগের কারণ দেখিয়ে প্রধানমন্ত্রীকে এ প্রস্তাব দেন তিনি। গতকাল সোমবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতি আয়োজিত এক মানববন্ধনে তিনি এ প্রস্তাব দেন।

মানববন্ধনে হত্যার হুমকিদাতাকে গ্রেপ্তার ও শাস্তির আওতায় আনার দাবি জানান বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এ সময় অধ্যাপক জামাল উদ্দিন বলেন, ২০১৮ সালে জাতীয় নির্বাচনের পর কী ধরনের মহাদুর্যোগের ভেতর দিয়ে দেশ চলেছে, আমরা কী কঠিন পরিস্থিতি মোকাবিলা করেছি, সেটা কেউ অস্বীকার করতে পারবে না। যদিও জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার বাধ্যবাধকতা আছে। কিন্তু আমি মনে করি, প্রাকৃতিক দুর্যোগের কারণে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কারণ নেই।

প্রধানমন্ত্রীর উদ্দেশে এই শিক্ষক বলেন, আপনি ইচ্ছা করলে মহাদুর্যোগের কারণ দেখিয়ে সংসদের মেয়াদ আরও ৫ বছর বাড়িয়ে নিতে পারেন। কারণ, দুর্যোগের কারণে জাতীয় সংসদ দুই বছর ঠিকমতো কাজ করতে পারেনি। আমরা সামাজিক, অর্থনৈতিক নানা ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করছি, সেই সময়ে জাতীয় নির্বাচনের নামে যে হানাহানি এবং হত্যার হুমকি দেওয়া হচ্ছে; তাতে এই পরিস্থিতিতে নির্বাচনের বাধ্যবাধকতা সরকার, জনগণের নেই।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বঙ্গবন্ধুকন্যাকে যে ভাষায় হত্যার হুমকি দেওয়া হয়েছে, তার নিন্দা জ্ঞাপনের ভাষা আমাদের জানা নেই। আমি এ ঘটনার তীব্র নিন্দা জানাই। তিনি বলেন, এটি বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়; বরং গভীর ষড়যন্ত্রের অংশ। এর মধ্য দিয়ে তাদের নীলনকশা প্রমাণিত হয় এবং সেই নীলনকশার কার্যক্রম শুরু করার একটি ইঙ্গিত দেয়। এ ধরনের কাজের সঙ্গে যারা জড়িত, তাদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হোক।

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, বঙ্গবন্ধুকন্যাকে বারবার হত্যার অপচেষ্টা করা হয়েছে। কিন্তু সৃষ্টিকর্তা তাকে নিজ হাতে বাঁচিয়ে এনেছেন। বঙ্গবন্ধুকন্যার ওপর যে কোনো ধরনের হত্যার ষড়যন্ত্র আমরা রুখে দেব। যে ব্যক্তি প্রধানমন্ত্রীকে হুমকি দিয়েছেন, তিনি একটি দলের প্রতিনিধি। তাকে দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি।

উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল বলেন, যে রাজনৈতিক দলের ব্যক্তি প্রধানমন্ত্রীকে হুমকি দিয়েছেন, সেই দল সম্পর্কে আপনারা জানেন। ২০১৭ সালে কানাডার আদালতে এ দলকে সন্ত্রাসী রাজনৈতিক দল হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। যে ব্যক্তি প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দিয়েছেন, সেটি ওই ব্যক্তির কথা নয়। একটি রাজনৈতিক দলের ভাষা হলো এটি। এ রাজনৈতিক দলটি নিয়েও চিন্তা করতে হবে।

ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূঁইয়ার সভাপতিত্বে ও সম্পাদক অধ্যাপক জিনাত হুদার সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ফার্মেসি অনুষদের ডিন ও নীল দলের আহ্বায়ক অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মুহাম্মদ সামাদ, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আব্দুর রহিম, সাবেক প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী, কলা অনুষদের ডিন অধ্যাপক আব্দুল বাছির, সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক সাদেকা হালিম, সামাজিক বিজ্ঞান অনুষদের বর্তমান ডিন অধ্যাপক জিয়া রহমান, স্যার এ এফ রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাইফুল ইসলাম খান, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ফ ম জামাল উদ্দিন এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক মো. ওয়াহেদুজ্জামান প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X