রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
তারাবেলা ডেস্ক
প্রকাশ : ১৭ মার্চ ২০২৩, ১০:২৬ এএম
প্রিন্ট সংস্করণ

চলচ্চিত্রে বঙ্গবন্ধু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী আজ। এই মহান নেতাকে নিয়ে নির্মাণ হয়েছে বেশ কিছু বাংলা চলচ্চিত্র। যেখানে উঠে এসেছে তার ঘটনাবহুল জীবন। তেমন কিছু চলচ্চিত্র নিয়ে তারাবেলার এ আয়োজন—

রেডিও’ মুক্তি পাচ্ছে আজ

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আজ মুক্তি পেতে যাচ্ছে ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ঐতিহাসক ভাষণ নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘রেডিও’। এটি পরিচালনা করেছেন অনন্য মামুন। সিনেমাটি এগিয়েছে বঙ্গবন্ধুর ভাষণকে কেন্দ্র করে প্রত্যন্ত গ্রামে যেভাবে মুক্তিপাগল জনতার মাঝে গণজোয়ার সৃষ্টি হয়েছিল সেই পরিপ্রেক্ষিতে। এতে অভিনয় করেছেন রিয়াজ, জাকিয়া বারী মম, লুৎফর রহমান জর্জ, প্রাণ রায়, এলিনা শাম্মীসহ অনেকে। জানা গেছে, ৭টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘রেডিও’। এর আগে গত ৭ মার্চ চলচ্চিত্রটির প্রিমিয়ার হয়েছে চ্যানেল আইয়ের পর্দায়।

‘মুজিব: একটি জাতির রূপকার’

জাতির পিতার বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’। বাংলাদেশ-ভারতের যৌথ উদ্যোগে নির্মিত এ চলচ্চিত্র পরিচালনা করছেন বলিউডের নির্মাতা শ্যাম বেনেগাল। শুটিং হয়েছে মুম্বাই ও ঢাকায়। ইতোমধ্যে ‘মুজিব: একটি জাতির রূপকার’ বায়োপিকের ট্রেলার প্রকাশ পেয়েছে। যা উন্মুক্ত করা হয় বিশ্ব চলচ্চিত্রে মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্রের ৭৫তম আসরে। চলচ্চিত্রটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করছেন আরিফিন শুভ। বিভিন্ন চরিত্রে রয়েছেন নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, সাবিলা নূর, রাইসুল ইসলাম আসাদ, তৌকীর আহমেদ, ফজলুর রহমান বাবু, রিয়াজ আহমেদ, সিয়াম আহমেদ। এ বছর মুক্তি পাওয়ার কথা রয়েছে চলচ্চিত্রটির।

‘চিরঞ্জীব মুজিব’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে নির্মিত চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’। ২০২০ সালে মুক্তি পেয়েছে এটি। নির্মাণ করেছেন নজরুল ইসলাম। ছবিটি নির্মিত হয়েছে শেখ মুজিবুর রহমানের জীবনের

১৯৪৯ সাল থেকে ১৯৫২ সাল, অর্থাৎ ভাষা আন্দোলনের পটভূমিতে। যেখানে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল। আরও রয়েছেন পূর্ণিমা, খায়রুল আলম সবুজ, দিলারা জামান প্রমুখ।

‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’

বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ চলচ্চিত্রটি পরিচালনা করেছেন সেলিম খান। শাপলা মিডিয়া প্রযোজিত এ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে দেখা গেছে শান্ত খানকে। বঙ্গবন্ধুর স্ত্রী রেণুর চরিত্রে অভিনয় করেছেন দীঘি। ২০২১ সালে মুক্তপ্রাপ্ত এ চলচ্চিত্রে উঠে এসেছে জাতির পিতার শৈশব ও কৈশোরের বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনা।

আরও কিছু চলচ্চিত্র

বঙ্গবন্ধুকে নিয়ে ‘টুঙ্গিপাড়ার দুঃসাহসী খোকা’ নির্মাণ করেছেন মুশফিকুর রহমান গুলজার। এটি নির্মিত হয়েছে বঙ্গবন্ধুর ছেলেবেলার গল্পে। অভিনয় করেছেন শহীদুল আলম সাচ্চু, লুৎফর রহমান জর্জ, ফজলুর রহমান বাবু, রহমত আলী, গোলাম ফরিদা ছন্দা প্রমুখ। চলচ্চিত্রটি মুক্তির অপেক্ষায় রয়েছে। ২০২১ সালে মুক্তি পেয়েছে অ্যানিমেশন চলচ্চিত্র ‘মুজিব আমার পিতা’। প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’ অবলম্বনে এটি পরিচালনা করেছেন সোহেল মোহাম্মদ রানা। বঙ্গবন্ধুকে নিয়ে কলকাতার নির্মাতা গৌতম ঘোষ বানাচ্ছেন প্রামাণ্যচিত্র ‘কলকাতায় বঙ্গবন্ধু’। আরও কিছু চলচ্চিত্রের মধ্যে উল্লেখযোগ্য আশরাফ শিশিরের ‘৫৭০’, এফএম শাহীন-হাজান জাফরুল বিপুলের যৌথ পরিচালনায় নির্মিত ‘মাইক’।

গ্রন্থনা : রাব্বানী রাব্বি

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X