কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৩ মার্চ ২০২৩, ০৯:৫৬ এএম
প্রিন্ট সংস্করণ

নির্বাচনী ব্যবস্থা ভেঙে পড়েছে, ইইউকে জানাল বিএনপি

নির্বাচনী ব্যবস্থা ভেঙে পড়েছে, ইইউকে জানাল বিএনপি

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন, দেশের মানবাধিকার, গণতন্ত্রসহ সার্বিক পরিস্থিতি ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) অবহিত করেছে বিএনপি। গতকাল রোববার ইইউ রাষ্ট্রদূতের নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গে দেড় ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠক করেছে দলটি।

বৈঠক শেষে দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, সারা বিশ্বের যারা গণতান্ত্রিক দেশে আছে, সবাই নিবিড়ভাবে বাংলাদেশকে পর্যবেক্ষণ করছে। এর অংশ হিসেবে তারা (ইইউ) দেখছে, বাংলাদেশের বর্তমান গণতান্ত্রিক অবস্থা কী? মানবাধিকার, আইনের শাসন, বাকস্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা কেমন। বিশেষ করে আগামী নির্বাচন নিয়ে যে শঙ্কা কাজ করছে, দেশের ভেতরে, দেশের বাইরে সেটার ওপর স্বাভাবিকভাবে তাদের একটা দৃষ্টি তো আছে। সেই দৃষ্টিভঙ্গি থেকে আজকে এই আলাপটা।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ৪ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। প্রতিনিধি দলে ছিলেন আমীর খসরু মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও মানবাধিকারবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান। গুলশানের এবিসি হাউসে সকাল ১০টা থেকে দেড় ঘণ্টা এই বৈঠক হয়। বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির নেতৃত্বে ফ্রান্স, ইতালি, সুইডেন, জার্মানি, স্পেন, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূতরা ছিলেন।

নির্বাচনী ব্যবস্থা নিয়ে কী আলাপ হয়েছে, জানতে চাইলে আমীর খসরু বলেন, বাংলাদেশে যে নির্বাচনী ব্যবস্থাটা ভেঙে পড়েছে, এখানে জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে একটা অবৈধ সরকার ক্ষমতায় বসে আছে। এই প্রেক্ষাপটেই তো আলোচনা হয়েছে। আগামী নির্বাচনে যদি দেশের মানুষ ভোটাধিকার প্রয়োগ করতে না পারে, তাহলে বাংলাদেশ যে সংকটের দিকে যাবে, এ শঙ্কা দেশের ভেতরে যেভাবে কাজ করছে, দেশের বাইরেও কাজ করছে। এ শঙ্কা থেকে তারা (ইইউ) জানতে চাচ্ছে, কীভাবে আগামী নির্বাচনটা হতে যাচ্ছে, কীভাবে এটাকে নিরপেক্ষ অংশগ্রহণমূলক করা যায়। আসলে সবার উদ্দেশ্য একটাই– বাংলাদেশের মানুষের যে চিন্তা যে এটাকে নিরপেক্ষ, অংশগ্রহণমূলক নির্বাচন, যার মাধ্যমে একটি নির্বাচিত সংসদ হবে, নির্বাচিত সরকার হবে। সেই দৃষ্টিভঙ্গি থেকে আলোচনাটা হচ্ছে।

নির্বাচনের বিষয়ে বিএনপির অবস্থান কী আপনারা ইইউকে পরিষ্কার করেছেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অবশ্যই এই সরকারের অধীনে বিএনপি নির্বাচনে যাবে না– সেটা আমরা খোলাখুলিভাবে বলেছি। বিশ্বের যারা বাংলাদেশের ওপর নিবিড়ভাবে কাজ করছে, পর্যবেক্ষণ করছে, সবার কাছে এটা পরিষ্কার করা হয়েছে, বর্তমান দখলদার, অনির্বাচিত সরকারের অধীনে বাংলাদেশের জনগণ ভোটাধিকার প্রয়োগ করে তাদের প্রতিনিধি, তাদের সরকার, তাদের সংসদ নির্বাচিত করতে পারবে না। এ বিষয়টি প্রতিনিয়ত যেভাবে বলা হচ্ছে, তাদের কাছে জানা আছে।

বিষয়গুলো নিয়ে ইইউ কী মনে করে, জানতে চাইলে আমীর খসরু বলেন, তারা কী মনে করেন, সেটা তারাই বলতে পারবে। আমি তো বলতে পারব না। নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূসের বিষয় আলোচনায় উঠেছে কি না, প্রশ্ন করা হলে তিনি বলেন, ড. মুহাম্মদ ইউনূস সাহেবের ইস্যু নিয়ে কোনো আলোচনা হয়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার রক্ষায় আইন সংশোধন প্রয়োজন : ব্লাস্ট

উপজেলা প্রশাসনের গাফিলতিতে ফসলি জমি হচ্ছে পুকুর

গবেষণা / ফুটপাতের যে ৬ খাবারে উচ্চমাত্রার ডায়রিয়ার জীবাণু

কোরবানি ঈদকে সামনে রেখে বাজারে বেড়েছে মসলার দাম

সারাবিশ্বে জাল পাতছেন এরদোয়ান

‘ড্যানিস নিট ওয়্যারে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করুন’

দেশে যৌন নিপীড়নের শিকার ২৫ লাখ শিশুর রিপোর্ট যুক্তরাষ্ট্রের হাতে

ইউক্রেনে যুদ্ধের ময়দান থেকে পালাল যুক্তরাষ্ট্রের আব্রামস ট্যাংক

সড়ক দুর্ঘটনায় সৌদি আরবে প্রাণ গেল যুবকের

ভারত পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী 

১০

মজুরি বৃদ্ধির দাবিতে দর্জি শ্রমিকদের ধর্মঘট

১১

ভাইস প্রেসিডেন্টের বিমান বিধ্বস্ত হয়ে সবাই নিহত

১২

নারায়ণগঞ্জে নদী থেকে ইট বাঁধা অজ্ঞাত মরদেহ উদ্ধার

১৩

ফরিদপুরে সাপের কামড়ে কৃষকের মৃত্যু 

১৪

বালিশচাপায় হত্যা, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৫

একাংশের কাউন্সিল / কল্যাণ পার্টির চেয়ারম্যান শামসুদ্দিন, আবু হানিফ মহাসচিব

১৬

কুয়েতে ভবনে অগ্নিকাণ্ডে নিহতদের পরিচয় মিলেছে

১৭

৪১ দিন জামাতে নামাজ পড়ে সাইকেল উপহার পেল শতাধিক কিশোর

১৮

আনারকে হত্যার আগে যেভাবে চেয়ারে বেঁধে রাখা হয়

১৯

টেলিকমে করারোপে সরকারের আয় কমবে : এমটব

২০
X