সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৪ মে ২০২৩, ০৮:৩৪ এএম
প্রিন্ট সংস্করণ

কাউন্সিলরের বাধার মুখে বন্ধ উচ্ছেদ অভিযান

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের বাধায় রাজধানীর মোহাম্মদপুর টাউন হল মার্কেটের উত্তর এবং পশ্চিম দিকের ফুটপাত ও সড়কের অবৈধ দোকান উচ্ছেদ করতে পারেনি ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। গতকাল মঙ্গলবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে গিয়ে প্রায় ৪০ মিনিট অবরুদ্ধ থাকার পর ফিরে যান ডিএনসিসির কর্মকর্তারা।

ডিএনসিসি সূত্র জানিয়েছে, টাউন হল বাজারে সিটি করপোরেশনের মালিকানাধীন পরিত্যক্ত মার্কেট অপসারণে কর্মপরিকল্পনা নির্ধারণে গতকাল পরিদর্শনে যান অঞ্চল-৫-এর আঞ্চলিক নির্বাহী মোতাকাব্বির আহমেদসহ ১৫-২০ কর্মকর্তা-কর্মচারী। পরিত্যক্ত মার্কেটে নানা অসংগতি দেখা যায়। টাউন হল মার্কেটের উত্তর এবং পশ্চিম দিকের সড়ক ও ফুটপাত দখল করে গড়ে উঠেছে কিছু অবৈধ দোকান। এতে সড়কে যান চলাচল বাধাগ্রস্ত হচ্ছে। ফুটপাতেও স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটছে। দোকানগুলো উচ্ছেদে মোহাম্মদপুর থানা পুলিশের উপস্থিতিতে তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

সড়ক-ফুটপাত দখল করে বসানো ৯ দোকানের মালিককে ৯০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। ৩ দোকানের মালিক ৩০ হাজার টাকা জরিমানা দিয়ে ডিসিআর গ্রহণ করেন। অন্য ৬ দোকানের মালিকও জরিমানা দিতে রাজি হন। ডিসিআরে তথ্য লেখার সময় ৩১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শফিকুল ইসলাম সেন্টু ৪০-৫০ জন নিয়ে ঘটনাস্থলে হাজির হন। এক পর্যায়ে আঞ্চলিক নির্বাহী মোতাকাব্বির আহমেদের সঙ্গে বাগবিতণ্ডায় জড়িয়ে পড়েন।

সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় বাধা দেন কাউন্সিলর। এ সময় অবৈধ দোকানদার ও কাউন্সিলরের অনুসারীসহ অন্যরা জমায়েত হয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, আঞ্চলিক নির্বাহী, মেয়র, ডিএনসিসি এবং সরকারের বিরুদ্ধে স্লোগান দিয়ে মিছিল শুরু করেন তারা। সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের প্রায় ৪০ মিনিট অবরুদ্ধ করে রাখা হয়। এ সময় কাউন্সিলর সেন্টু বলেন, ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম বন্ধ না করলে আমি ব্যবসায়ীদের সঙ্গে নিয়ে মোবাইল কোর্ট ও সিটি করপোরেশনের বিরুদ্ধে আন্দোলন করব। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ঘটনাস্থল ত্যাগ করেন সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা।

এর আগে মোহাম্মদপুর টাউন হল মার্কেটে আদর্শ ও স্বাস্থ্যসম্মত কাঁচাবাজার তৈরি প্রকল্পের আওতায় ক্রেতা, বিক্রেতা ও বাজার কমিটির নীতিনির্ধারণী অনুষ্ঠিত হয়। এতে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জোবায়েদুর রহমান, স্থানীয় কাউন্সিলর শফিকুল ইসলাম সেন্টু, অঞ্চল-৫-এর আঞ্চলিক নির্বাহী মোতাকাব্বির আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ রোকনুজ্জামান উপস্থিত ছিলেন।

শফিকুল ইসলাম সেন্টু কালবেলাকে বলেন, সিটি করপোরেশনের জোনাল ম্যাজিস্ট্রেটের সঙ্গে সকাল ১০টা থেকে একটা পর্যন্ত বৈঠক করেছি। তিনি একা টাউন হল মার্কেট পরিদর্শনে গিয়ে হকারদের জরিমানা করেছেন ৩০ হাজার টাকা। হকারদের ফল মাদ্রাসায় দিতে চাওয়া হলে তারা বিক্ষুব্ধ হয়েছেন। আমি ঘটনাস্থলে এসে হকারদের সরিয়ে দিয়ে তাকে গাড়িতে তুলে দিয়েছি।

মোতাকাব্বির আহমেদ কালবেলাকে বলেন, পূর্বনির্ধারিত একটা বৈঠক শেষে কর্মকর্তাদের নিয়ে পরিত্যক্ত মার্কেট পরিদর্শনে গিয়েছিলাম। টাউন হল মার্কেটে ফুটপাত ও সড়ক দখল করে বেশকিছু অবৈধ দোকান গড়ে উঠেছে। পরে পুলিশ ডেকে তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। সিটি করপোরেশনের অভিযানে কাউন্সিলর নিজেই বাধা দিয়েছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X