রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
আলী ইব্রাহিম
প্রকাশ : ২৫ মে ২০২৩, ০৯:১৯ এএম
প্রিন্ট সংস্করণ

পৌনে তিনশ কোটি টাকা পাচার করে বিদেশে পাড়ি

রপ্তানির অনুমতি জালিয়াতি করে ২৮২ কোটি টাকা বিদেশে পাচার করেছে ঢাকার এশিয়া ট্রেডিং করপোরেশন। শান্তিনগরের মৌবন সুপার মার্কেটে অফিস থাকলেও বর্তমানে সেটি বন্ধ। এ ছাড়া প্রতিষ্ঠানটির ব্যাংক হিসাব ২০১৮ সাল থেকে বন্ধ থাকার পরও ১ হাজার ৩৮২ চালানের বিপরীতে এ অর্থ পাচার করেছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানের মালিক বর্তমানে বিদেশে অবস্থান করছেন। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এশিয়া ট্রেডিং করপোরেশন রপ্তানি পারমিট ছাড়াই ১৪ হাজার ৮৫ টন টি-শার্ট, ট্রাউজার ও লেডিস টপস রপ্তানি করে। ১ হাজার ৩৮২ চালানের বিপরীতে পণ্যগুলো কাতার, মালয়েশিয়া, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্যে রপ্তানি করে প্রতিষ্ঠানটি। এসব পণ্যের বাজারমূল্য ২৮২ কোটি টাকা। যার কোনো অর্থ দেশে আসেনি। সবচেয়ে বড় বিষয় হলো, এ প্রতিষ্ঠানের নামে কোনো রপ্তানি পারমিট ইস্যু করা হয়নি। নিয়ম অনুযায়ী যে প্রতিষ্ঠান রপ্তানি করবে, তার নামে রপ্তানি পারমিট ইস্যু হবে। শুল্ক গোয়েন্দার তদন্ত কমিটি প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অর্থ পাচারের প্রমাণ পেয়েছে। এ ছাড়া এশিয়া ট্রেডিং করপোরেশনের ব্যাংক হিসাবে ২০১৮ সাল থেকে লেনদেন বন্ধ রয়েছে বলে তদন্ত কমিটিকে জানিয়েছে সংশ্লিষ্ট ব্যাংক।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বশির আহমেদ কালবেলাকে বলেন, যারা ট্রেড বেইজ রপ্তানি করছেন, তাদের বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে। এশিয়া ট্রেডিং করপোরেশনের তদন্ত শেষ হয়েছে। প্রতিষ্ঠানকে আইনের আওতায় নিয়ে আসার সুপারিশ করা হয়েছে।

ওই কর্মকর্তা আরও বলেন, প্রতিষ্ঠানটির নামে ব্যাংক থেকে ইএক্সপি ইস্যু হয়নি। যার কারণে এ অর্থ বৈধভাবে দেশে আসার সুযোগ নেই। এ ছাড়া প্রতিষ্ঠানের মালিক দেশে নেই বলেও তথ্য রয়েছে।

গত রোববার সরেজমিন এশিয়া ট্রেডিং করপোরেশনের অফিসে গিয়ে প্রতিষ্ঠানটি তালাবদ্ধ অবস্থায় পাওয়া গেছে। ১২৩ কাকরাইলের মৌবন সুপার মার্কেটের দ্বিতীয়তলায় অফিসে গিয়েও তালাবদ্ধ পাওয়া যায় প্রতিষ্ঠানটির অফিস। পাশেই রয়েছে শামছুদ্দিন রিয়েল এস্টেটের সাইনবোর্ড। সেই অফিসটিও তালাবদ্ধ।

মৌবন সুপার মার্কেটের একাধিক ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেছে, এশিয়া ট্রেডিং করপোরেশন এবং শামছুদ্দিন রিয়েল এস্টেট কোম্পানির মালিক একই ব্যক্তি শামছুদ্দিন। এ মৌবন সুপার মার্কেটের অধিকাংশ দোকানের মালিকানা রয়েছে শামছুদ্দিনের। বয়সের কারণে এখন তিনি আর অফিস করেন না। মূলত ব্যবসা দেখাশোনা করেন তার ছেলে সোহেল। সোহেল ট্রেডিং ব্যবসা করেন। ফিলিপাইন, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে তিনি পণ্য রপ্তানি করেন বলেও জানেন ব্যবসায়ীরা।

সোহেল কোথায় আছেন, জানতে চাইলে এক ব্যবসায়ী বলেন, উনি বর্তমানে বিদেশে আছেন। অত্র এলাকায় খুব প্রভাবশালী তার পরিবার। মার্কেটের বাইরে তাদের আরও অনেক সম্পত্তি রয়েছে। এ ছাড়া তাদের গ্রামের বাড়ি মানিকগঞ্জেও রয়েছে মার্কেট।

এদিকে প্রতিষ্ঠানটির বিন নম্বর সূত্রে দেখা গেছে, প্রতিষ্ঠানটি ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের সেগুনবাগিচা সার্কেলে ভ্যাট রিটার্ন জমা দেয়। প্রতিষ্ঠানটির বিন সক্রিয় রয়েছে। তবে কে বা কারা এ রিটার্ন জমা দেয় সুস্পষ্টভাবে বলতে পারেন না সার্কেল কর্মকর্তারা। তবে প্রতিষ্ঠানটি ২০১৯ সালে ভ্যাট কমিশনারেট ঢাকা দক্ষিণের সেগুনবাগিচা বিভাগের অধীনে সেগুনবাগিচা সার্কেলে ভ্যাট রিটার্ন দিয়ে থাকে। এর আগে প্রতিষ্ঠানটির নামে কোনো ভ্যাট রেজিস্ট্রেশন নম্বর ছিল না। তবে কত টাকা ভ্যাট রিটার্ন দেয়, তা জানা যায়নি।

শুল্ক গোয়েন্দার তদন্ত কমিটির প্রধান যুগ্ম কমিশনার সাইফুর রহমান কালবেলাকে বলেন, এশিয়া ট্রেডিং করপোরেশনের তদন্ত শেষ করে প্রতিবেদন জাতীয় রাজস্ব বোর্ডে জমা দেওয়া হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X