রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
দুলাল হোসেন
প্রকাশ : ২৫ মে ২০২৩, ০৮:৩৩ এএম
প্রিন্ট সংস্করণ

‘মাল্টা হুমায়ুন’ মাদকে ধনী

পিরোজপুর শহরের উত্তর কৃষ্ণপুরের বাসিন্দা শেখ হুমায়ুন কবির। নিজেকে ব্যবসায়ী বলে পরিচয় দিলেও তেমন কোনো ব্যবসা প্রতিষ্ঠান নেই তার। এক সময় মাল্টা চাষ করতেন বলে এলাকায় ‘মাল্টা হুমায়ুন’ নামে পরিচিত। প্রায় সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে নিজ এলাকায় নির্মাণ করেছেন আলিশান বাড়ি। নাম রেখেছেন মনের ঠিকানা। বাড়িটি তিনি মাদকের টাকায় নির্মাণ করেছেন। দুর্নীতি দমন কমিশনে (দুদক) তদন্তে এমন তথ্যই উঠে এসেছে। শুধু তা-ই নয়, এর বাইরেও পিরোজপুরে কিনেছেন বাগানবাড়ি, কয়েকশ বিঘা জমি, ঢাকায় একাধিক ফ্ল্যাট। এমনকি স্ত্রীকেও দান করেছেন সোয়া কোটি টাকার জমি। দুদকের তদন্ত সূত্র বলছে, মাদক ব্যবসা করেই কোটি কোটি টাকার সম্পদের মালিক বনে গেছেন শেখ হুমায়ুন।

দুদক ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, দেড় যুগ আগেও আর ১০ জনের মতো সাধারণ জীবনযাপন করতেন শেখ হুমায়ুন কবির। তবে কয়েক বছর আগে তার চলাফেরায় ব্যাপক পরিবর্তন আসে। এলাকায় আলিশান বাড়ি নির্মাণ করেন, চড়তে শুরু করেন দামি গাড়িতে। হঠাৎ করে তার এমন বিত্তশালী হওয়া নিয়ে এলাকাবাসীর মধ্যে চলে নানা কানাঘুষা। একসময় বিষয়টি খতিয়ে দেখতে দুদকে অভিযোগ করেন

স্থানীয়রা। সেই জেরে সংস্থাটি অনুসন্ধানে নামলে চিকিৎসার নামে বিদেশে পালিয়ে যান হুমায়ুন। এরপর আর দেশে ফেরেননি।

দুদকের এক কর্মকর্তা কালবেলাকে বলেন, প্রাথমিক অনুসন্ধানে তার ১৫ কোটি ২৩ লাখ ৯৬ হাজার ৮৩৫ টাকার অবৈধ সম্পদের তথ্যপ্রমাণ পেয়েছে দুদক। সংস্থাটির প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. হাফিজুর রহমান বাদী হয়ে এ ঘটনায় একটি মামলা করেছেন। এখন চলছে মামলার তদন্ত কার্যক্রম।

দুদকের তদন্তে দেখা গেছে, শেখ হুমায়ুনের পটুয়াখালী শহরের উত্তর কৃষ্ণপুর এলাকায় ‘মনের ঠিকানা’ নামে বাড়িটির নির্মাণ ব্যয় ছিল ৫ কোটি ৩৫ লাখ ৬৯ হাজার টাকা। তবে আয়কর রিটার্নে বাড়িটির নির্মাণ ব্যয় দেখিয়েছেন ৬১ লাখ ৪৫ হাজার ৫৭৪ টাকা। এ ছাড়া তার পিরোজপুরের খালিশপুর মৌজার বাগানবাড়িতে একটি দোতালা বাড়ি নির্মাণ করেছেন, যার ব্যয় দেখানো হয়েছে ৪০ লাখ টাকা। এ বাড়ির বিষয়টিও তিনি আয়কর রিটার্নে দেখাননি। এ ছাড়া তিনি পিরোজপুর শেরেবাংলা পাবলিক লাইব্রেরি কমপ্লেক্সে ৫ লাখ ৯৮ হাজার টাকায় দোকান কিনেছেন, যা আয়কর রিটার্নে দেখাননি।

এ ছাড়া ঢাকায় তার দুটি ফ্ল্যাট রয়েছে। এর মধ্যে তিনি ঢাকার পূর্ব রাজাবাজার টাচ হেভেন নামে ভবনে ১ হাজার ৩৫০ বর্গফুট ফ্ল্যাট ও কারপার্কিং কিনেছেন। যার মূল্য দেখিয়েছেন ৩৬ লাখ ৫ হাজার ২৫০ টাকা। বাস্তবে ফ্ল্যাটের ক্রয়মূল্য কোটি টাকারও বেশি। এ ছাড়া তিনি পূর্ব রাজাবাজারে আরেকটি ফ্ল্যাট কিনতে ৮২ লাখ টাকা ব্যয় করেছেন। এ ফ্ল্যাটের তথ্য আয়কর রিটার্নে দাখিল করেননি।

তদন্তে আরও দেখা গেছে, শেখ হুমায়ুনের পিরোজপুরে ৩ কোটি ৫৪ লাখ ৬০ হাজার ২০৩ টাকা কৃষিজমি এবং ১ কোটি ৮ লাখ ৮৯ হাজার ৬৭৩ টাকার অকৃষিজমি কিনেছেন। সেইসঙ্গে ১ কোটি ২৩ লাখ ৮৫ হাজার টাকার জমি কিনে তার স্ত্রীকে দান করেছেন তিনি। সব মিলিয়ে পিরোজপুরে ৫ কোটি ৮৭ লাখ ৩৪ হাজার ৮৭৬ টাকার জমি ক্রয়ের তথ্য পাওয়া গেছে। এর বাইরেও তার বেনামে জমি ও ফ্ল্যাট আছে—এমন অভিযোগও দুদকের কাছে রয়েছে। এসব অভিযোগ খতিয়ে দেখছে সংস্থাটি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X