রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
তারাবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩, ১০:০৪ এএম
প্রিন্ট সংস্করণ

মেঘদল ২০ শূন্য ১৫

‘চেনা অচেনা’, ‘নির্বাণ’, ‘আকাশ মেঘে ঢাকা’, ‘ওম’, ‘মুঠোফোন’ গানগুলো দিয়ে শূন্য দশকের মাঝামাঝিতে শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নেয় ব্যান্ড ‘মেঘদল’। সর্বশেষ ‘এ হাওয়া’ গান দিয়ে তরুণদের কাছে আরও ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে ওঠে ব্যান্ডটি। অন্যদিকে, ‘গোধূলীর ওপারে’, ‘আরেকবার একটু যদি’, ‘বেদনা’, ‘বেহুলা’র মতো গানগুলো দিয়ে তুমুল জনপ্রিয় ব্যান্ড ‘শূন্য’। নতুন বছরের শুরুতেই ভক্তদের মধ্যে আনন্দের বার্তা ছড়াল ব্যান্ড দুটি। জানা গেছে, পথচলার ২০ বছর পূর্ণ করেছে ‘মেঘদল’ আর ১৫ বছর হলো ‘শূন্য’র।

২০০৩ সালের ২২ জানুয়ারি ঢাবির চারুকলা অনুষদের শুকনো পুকুরপাড়ে যাত্রা শুরু মেঘদলের। প্রথম থেকেই লিরিকে কাব্যিক নান্দনিকতায় প্রশংসা কুড়িয়ে নেয় তারা। প্রতিষ্ঠার ২০ বছর উপলক্ষে ব্যান্ডটির ভাষ্য, ‘এটা এক অভাবনীয় ব্যাপার যে, এই সুদীর্ঘ সময় ধরে অগণিত শ্রোতাবন্ধু আমাদের গানকে নানাভাবে উদযাপন ও প্রাণিত করে আসছে। কত সুসময় কত দুঃসময়ের সাক্ষী এসব চেনা-অচেনা শ্রোতাবন্ধু। মেঘদল তাদের ভালোবাসার শক্তিতে আজও একইভাবে সবার পাশে আছে গান, কথা আর সুর নিয়ে। একটি সুন্দর পৃথিবীর কথা আমরা আজও ভাবতে পারি তাদের জন্য। গান আমাদের লড়াই আর স্বপ্ন দেখার যুগপৎ হাতিয়ার হয়ে উঠুক—এ কামনা। সবার জন্য ভালোবাসা।’

শূন্য ব্যান্ডের যাত্রা শুরু হয় ২০০৭ সালে। জানা গেছে, আজ ২৬ জানুয়ারি উদযাপন হবে ব্যান্ডটির ১৫ বছর পূর্তি। এ উপলক্ষে ‘ফিফটিন ইয়ারস অব শূন্য কনসার্ট’ আয়োজন করেছে ড্রিমকাস্ট মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন, যা অনুষ্ঠিত হবে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা, হল-৪-এ। জমকালো এ কনসার্টে গান পরিবেশন করবেন দেশসেরা সব সংগীতশিল্পী।

শূন্যর ভোকালিস্ট এমিল বলেন, ‘১৫ বছরের একটি দারুণ যাত্রা আমাদের। এর মধ্যে পাঁচটি অ্যালবাম বের হয়েছে, আর একক কনসার্টও করেছি অনেক। দেশ-বিদেশেও বেশ কিছু কনসার্ট ট্যুর ছিল। এই যাত্রাটাকেই আমরা প্রতিষ্ঠাবার্ষিকীতে উদযাপন করতে চাইছি। কনসার্টে অনেক অতিথি শিল্পী আসবেন।’

প্রসঙ্গত, মেঘদলের বর্তমান লাইনআপে রয়েছেন শিবু কুমার শীল (ভোকালিস্ট), মেজবাউর রহমান সুমন (ভোকালিস্ট), রাশিদ শরীফ শোয়েব (গিটার), আমজাদ হোসেন (ড্রামস), এমজি কিবরিয়া (বেস গিটার), তানভির দাউদ রনি (কিবোর্ড), সৌরভ সরকার (বাঁশি, ক্ল্যারিনেট, স্যাক্সোফোন)। আর শূন্যের সদস্যরা হলেন—ইমরুল করিম এমিল (ভোকাল ও গিটার), এন্ড্রু মাইকেল গোমেজ (বেস গিটার), ইশমামুল ফরহাদ (লিড গিটার), রাফাতুল বারী লাবিব (ড্রামস)।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X