শেখ হারুন
প্রকাশ : ২৬ মে ২০২৩, ০৯:১৪ এএম
প্রিন্ট সংস্করণ

৪০ কোটি ডলার ঋণ দেবে এডিবি

৪০ কোটি ডলার ঋণ দেবে এডিবি

করোনা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ায় বিভিন্ন উন্নয়ন সহযোগীদের কাছে বাজেট সহায়তা চায় সরকার। এরই অংশ হিসেবে বাংলাদেশকে ৪০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

চলতি অর্থবছরের বাজেট সহায়তা হিসেবে এই ঋণ দেবে সংস্থাটি। এক ডলার সমান ১০৮ টাকা ধরে যার পরিমাণ দাঁড়ায় ৪ হাজার ৩২০ কোটি টাকা। জানা গেছে, আগামী মাসে ঋণ চুক্তি হবে এবং অর্থবছর শেষ হওয়ার আগেই অর্থ ছাড়া হবে। এডিবির এই ঋণ পেলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের পতন ঠেকাতে কিছুটা হলেও সহায়তা করবে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা গেছে, অস্থিতিশীল বৈশ্বিক অর্থনৈতিক পুনরুদ্ধার ও জলবায়ু পরিবর্তনের পরিস্থিতি মোকাবিলার জন্য এ ঋণ দেবে এডিবি। গত কয়েক মাস ধরে চলতি অর্থবছরের বাজেট সহায়তা নিয়ে এডিবি ও ইআরডির মধ্যে এ নিয়ে আলাপ-আলোচনার পর বিষয়টি প্রায় চূড়ান্ত করা হয়েছে।

এডিবি সূত্রে জানা গেছে, বোর্ড সভায় অনুমোদনের পর আগামী মাসের ৭ তারিখ ঋণ চুক্তি হতে পারে। এরই মধ্যে এডিবি এবং ইআরডির মধ্যে নেগোসিয়েশন হয়ে গেছে। চলতি অর্থবছরের বাজেট সহায়তা হিসেবে এই ঋণ দেওয়া হবে।

এর আগে গত মার্চে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে বৈঠক শেষে বাজেট সহায়তার কথা জানান এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং। তখন তিনি বলেছিলেন, বাংলাদেশকে বাজেট সহায়তা দেওয়ার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। গত বুধবার বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ২৯ দশমিক ৯৬ বিলিয়ন ডলার। এর আগে চলতি মাসের শুরুর দিকে আকুর বিল পরিশোধের পর রিজার্ভ ৩০ বিলিয়নের নিচে নেমে আসে। তখন বিশ্বব্যাংকের ৫০ কোটি ৭০ লাখ ডলারের বাজেট সহায়তা যোগ হওয়ার পর এ রিজার্ভ ৩০ বিলিয়নের ওপরে উঠেছিল।

দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে বাজেট সহায়তা জরুরি বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ প্রসঙ্গে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন কালবেলাকে বলেন, দেশে যেহেতু ডলার সংকট রয়েছে, সেই হিসেবে ডলার পাওয়াটা গুরুত্বপূর্ণ। ডলার সংকট মোকাবিলায় উন্নয়ন সহযোগীদের বাজেট সহায়তা কিছুটা ভূমিকা রাখবে। ৪০০ মিলিয়ন ডলার খুব একটা কম না। যেহেতু ঋণ চুক্তি হলেই বাজেট সাপোর্টের অর্থ ছাড় হয়ে যায়, সুতরাং এটা পেলে বর্তমান রিজার্ভের পতন ঠেকাতে কিছুটা হলেও সহায়তা করবে। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক এখন যে হারে ডলার বিক্রি করছে, সেখানে এটা খুব বেশি না। তারপরও রিজার্ভে কিছুটা হলেও যোগ হবে।

এডিবি গত দুই অর্থবছরে বাংলাদেশকে প্রায় ১০০ কোটি ডলার বাজেট সহায়তা দিয়েছে। প্রতিবছর ৫০ কোটি ডলার করে বাজেট সহায়তা পেয়েছে বাংলাদেশ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ধর্ষণ মামলায় রায়হান গ্রেপ্তার

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে শেষ ষোলোতে স্পেন

নারায়ণগঞ্জ জেলা পরিষদের দুই প্রকৌশলীর আর্থিক লেনদেনের ভিডিও ভাইরাল

কামাল লোহানীর পঞ্চম প্রয়াণ দিবসে উদীচীর স্মরণ সভা

রাসেলস ভাইপার মারলেই ৫০ হাজার টাকা পুরস্কার

ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগে আ.লীগ নেতার বিরুদ্ধে মামলা

নারী নির্যাতন মামলায় চেয়ারম্যান কারাগারে

ডেনমার্কের বিরুদ্ধে ইংল্যান্ডের হতাশার ড্র

বাংলাদেশের সব অর্জন আওয়ামী লীগের নেতৃত্বে : পলক

আফগানদের হারিয়ে সুপার এইটে শুভ সূচনা ভারতের

১০

চুরি করতে গিয়ে ছাত্রলীগ নেতা ধরা

১১

মজুদদারদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে নতুন আইন হচ্ছে : খাদ্যমন্ত্রী

১২

ডিমলায় বুড়ি তিস্তা নদীর বাঁধে ভাঙন, পানিবন্দি ২ শতাধিক পরিবার

১৩

রাসেল ভাইপার নিয়ে ফেসবুকে ভুয়া পোস্ট ভাইরাল, জনমনে আতঙ্ক

১৪

ঈদের ছুটিতে ছিলেন অফিসে, মিলল লাশ

১৫

ল্যাবএইডে দিনে ৭০টির বেশি এন্ডোসকপি, অস্বাভাবিক বলছেন বিশেষজ্ঞরা

১৬

প্রকাশ্যে মদ খেয়ে মাতলামি, জেলে গেলেন যুবক

১৭

ওসির কেরামতিতে মায়ের কোলে ‍ফিরল শিশু

১৮

পৃথিবীর সবচেয়ে ভয়ংকর ১০ সাপ, বসবাস যেসব এলাকায়

১৯

বন্যায় ঈদ আসেনি সিলেটের নিম্নাঞ্চলে

২০
X