রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
রাব্বানী রাব্বি
প্রকাশ : ২৭ মে ২০২৩, ১০:৫৯ এএম
প্রিন্ট সংস্করণ

কান-পোশাকে কেন কানাকানি

আগামীকাল পর্দা নামছে ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের। টানা ১২ দিন ধরে চলা জাঁকালো এ আয়োজন অনেক কারণেই স্মরণীয়। তবে হয়েছে সমালোচনা। যার তিরগুলো এসেছে তারকাদের কাছ থেকেই। উৎসবে তারকাদের পোশাক নিয়ে একহাত নিয়েছেন ভারতীয় অভিনেত্রী নন্দিতা দাস ও পরিচালক বিবেক অগ্নিহোত্রী। এই সমালোচনার হাওয়াও বয়েছে পশ্চিম দিকে। কেন চলচ্চিত্রের চেয়ে ফ্যাশনেবল হয়ে উঠেছে কান? এর সলুক সন্ধানে বেরিয়ে আসে মজার কিছু তথ্য।

এবারের উৎসবে লালগালিচায় হেঁটেছেন নাটালি পোর্টম্যান, ঐশ্বরিয়া রাই বচ্চন, কেট উইন্সলেট, জুলিয়ান মুর, স্কারলেট জোহানসন, মার্গট রবির মতো খ্যাতিমান অভিনেত্রীরা। তাদের অনেকে পোশাকের জন্য প্রশংসিত হয়েছেন ভক্তমহলে। আবার ব্যঙ্গ-মশকরার শিকার হয়েছেন ঐশ্বরিয়াসহ একাধিক বলিউড অভিনয়শিল্পী।

মার্কিন অভিনেতা হ্যারিসন ফোর্ড অভিনীত ‘ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য ডায়াল অব ডেসটিনি’ ছবির প্রদর্শনীতে হাজির হয়েছিলেন ঐশ্বরিয়া। রুপালি ও কালো রঙের হুডেড গাউনে লালগালিচায় ধরা দেন তিনি। ঠোঁটে গাঢ় লাল লিপস্টিক। কোমরে বাঁধা কালো বেল্ট। এমন সাজে সামাজিক যোগাযোগমাধ্যমে ঐশ্বরিয়ার ছবি ছড়িয়ে পড়তেই শুরু হয় সমালোচনা।

অভিনেত্রীর হুডেড গাউনটি কেউ বোরকার সঙ্গে তুলনা করেছেন। কারও মতে, সেটি ‘অ্যালুমিনিয়াম ফয়েল’। লালগালিচায় গাউনের একপ্রান্ত হাতে ধরে রেখেছিলেন। তা দেখেও কারও মনে হয়েছে, সামলাতেই যখন পারছেন না, তাহলে এমন পোশাক পরার দরকার কী? দুই দশকে নানা সাজে ঐশ্বরিয়া ধরা দিয়েছেন কানের লালগালিচায়। প্রতিবারই তার সাজ-পোশাক নিয়ে সমালোচনা কিংবা প্রশংসা হয়েছে। এবারও তার ব্যত্যয় ঘটেনি। অন্যদিকে, আবেদনময়ী লুকে লালগালিচায় হাজির হন অভিনেত্রী এশা গুপ্তা ও উর্বশী রাউতেলা। তাদের পোশাক নিয়েও প্রশ্ন উঠেছে।

কদিন ধরেই সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে পোশাক ঘিরে নানা সমালোচনা। লালগালিচায় হেঁটে যাওয়া সেলিব্রেটি এবং তাদের ওপর মিডিয়ার স্পটলাইটকে ঘিরে ব্যঙ্গাত্মক বিশ্লেষণ করেছেন ভারতীয় অভিনেত্রী-নির্মাতা নন্দিতা দাস। ফেসবুকে কান উৎসবের পুরোনো কিছু স্মৃতি শেয়ার করে তিনি লেখেন, ‘দুঃখের বিষয় হলো এ বছর কান খুব মিস করছি। কখনো কখনো লোকেরা ভুলে যায় যে এটি চলচ্চিত্রের উৎসব, পোশাকের নয়!’

নন্দিতার পোস্টটি সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়ে মুহূর্তেই। এ কথার সঙ্গে একমত হয়ে একজন লেখেন, ‘তিনি উৎসবের সমালোচনা করছেন না, তিনি আমাদের অর্থাৎ যারা উপভোগ করছি তাদের এবং মিডিয়ার সমালোচনা করছেন। তিনি বলছেন যে আমরা সেলিব্রেটিদের ফ্যাশনের বিষয়ে যতটা চিন্তা করছি, বরং তার চেয়ে সেখানে প্রদর্শিত চলচ্চিত্রগুলোর বিষয়ে বেশি যত্ন নেওয়া উচিত ছিল।’

নন্দিতা দাস এখন পর্যন্ত চারবার কান উৎসবে অংশগ্রহণ করেছেন। পোস্টে সেই উপস্থিতির বিষয়ে বেশ কিছু তথ্য তুলে ধরেন। বলেন, ‘মান্টোর প্রিমিয়ারের সময় আমি যে আশ্চর্যজনক চলচ্চিত্রগুলো দেখেছিলাম বা যে আলোচনা শুনেছি, সেই সময়ে আপনাদের ফিরিয়ে নিয়ে যেতে পারব না। তবে এখানে কানের বেশ কিছু বছরের ছবি আছে এবং শুধু শাড়িতেই সেখানে উপস্থিত হয়েছিলাম। কারণ কানে শাড়ি পরা সেলিব্রেটিদের নিয়ে মোটামুটি নানা আলোচনা রয়েছে। মার্জিত এবং ভারতীয় পোশাকেই উপস্থিত হতে পছন্দ করি আমি।’

অন্যদিকে, ঐশ্বরিয়াকে উদ্দেশ করে বিবেক অগ্নিহোত্রী বলেন, ‘পোশাক সামলাতেও লোক লাগছে? তারা আপনার চাকর-বাকর নাকি?’

মূলত কান চলচ্চিত্র উৎসবে ব্র্যান্ডের প্রচারে জাঁকজমক ফ্যাশনেবল লুকে হাজির হন শিল্পীরা। এসব ব্র্যান্ড ঐতিহ্যবাহী এ উৎসবে সৌন্দর্যের অংশীদার হিসেবে কাজ করে। এ বছর আন্তর্জাতিক কসমেটিক ব্র্যান্ড ল’রিয়াল প্যারিসের হয়ে কানে অংশ নেন ঐশ্বরিয়া। প্রতিষ্ঠানটির ব্র্যান্ড অ্যাম্বাসাডর তিনি। এ ছাড়া উৎসবে ফ্যাশনে নজর কেড়েছেন অনেকে। এর মধ্যে অভিনেত্রী ক্য়াট বেকিনসেল, এয়ই ইয়ামাদা, মায়া হেক, হেইডি ক্লাম অন্যতম।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X