রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৭ মে ২০২৩, ০৮:৪৬ এএম
প্রিন্ট সংস্করণ

খুলনা-বরিশালে প্রতীক পেয়েই প্রচারে প্রার্থীরা

আগামী ১২ জুন অনুষ্ঠেয় খুলনা ও বরিশাল সিটি নির্বাচনের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। গতকাল শুক্রবার প্রতীক পেয়েই প্রচারে নেমে পড়েন এই দুই সিটি করপোরেশনের অনেক প্রার্থী। খুলনায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তালুকদার আব্দুল খালেক প্রতীক পাওয়ার পর নগরীর নিউমার্কেট থেকে গণসংযোগ শুরু করেন। নগরীর সর্বস্তরের মানুষের হাতে তুলে দেন তার আবেদন সংবলিত লিফলেট। অন্যদিকে প্রতীক নিয়ে বরিশাল নগরীর কাজীবাড়ি থেকে আনুষ্ঠানিক প্রচার শুরু করেন আওয়ামী লীগ মনোনীত নৌকার মেয়র প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত।

খুলনা ব্যুরো : গতকাল সকালে চার মেয়র প্রার্থীর মধ্যে প্রতীক তুলে দেন রিটার্নিং কর্মকতা মো. আলাউদ্দীন। এসব প্রার্থী হলেন—আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তালুকদার আব্দুল খালেক (নৌকা), ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মো. আব্দুল আউয়াল (হাত পাখা), জাতীয় পার্টির প্রার্থী এস এম শফিকুল ইসলাম মধু (লাঙ্গল) ও জাকের পার্টির প্রার্থী এস এম সাব্বির হোসেনকে গোলাপ ফুল প্রতীক বরাদ্দ দেওয়া হয়। প্রতীক পেয়ে সন্তোষ প্রকাশ করেন মেয়র প্রার্থীরা। শুরু করেন মাঠের প্রচার।

রিটার্নিং কর্মকর্তা আলাউদ্দীন বলেন, নির্বাচন হবে উৎসবমুখর পরিবেশে। নির্বাচনী পরিবেশ বজায় রাখার জন্য তিনি প্রার্থীদের প্রতি আচরণবিধি মেনে চলার আহ্বান জানান। তিনি প্রত্যাশা করেন, সবার সহযোগিতায় এ নির্বাচন হবে সম্পূর্ণ সুষ্ঠু ও নিরপেক্ষ। এটি হবে যে কোনো প্রভাবমুক্ত নির্বাচন।

গতকাল গণসংযোগ শুরুর দিনে নৌকার প্রার্থী তালুকদার আব্দুল খালেক বলেন, বিগত দিনে চেষ্টা করেছি খুলনাকে একটি সুন্দর নগরী হিসেবে গড়ে তোলার। সরকারের সার্বিক সহযোগিতা ও নির্দেশনায় অনেক কাজ করেছি। এর পরও অনেক কাজ বাকি। আপনাদের ভোটে নির্বাচিত হয়ে আবারও নগর ভবনে এলে অসমাপ্ত কাজ সমাপ্তের মধ্য দিয়ে খুলনাকে একটি আধুনিক শহর হিসেবে গড়ে তুলব।

তালুকদার আব্দুল খালেক ছাড়াও এদিন ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মো. আব্দুল আউয়াল, জাতীয় পার্টির প্রার্থী এস এম শফিকুল ইসলাম মধু ও জাকের পার্টির প্রার্থী এস এম সাব্বির হোসেন দলীয় নেতাকর্মী-সমর্থকদের সঙ্গে নিয়ে নগরীর বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন।

বরিশাল ব্যুরো : গতকাল সকালে নগরীর নথুল্লাবাদে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেন। এই সিটির মেয়র প্রার্থীরা হলেন—আওয়ামী লীগের আবুল খায়ের আব্দুল্লাহ (নৌকা), জাতীয় পার্টির ইকবাল হোসেন তাপস (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মুফতি সৈয়দ মোহাম্মদ ফয়জুল করীম (হাতপাখা), জাকের পার্টির মিজানুর রহমান বাচ্চু (গোলাপ ফুল), স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান (ঘড়ি), আসাদুজ্জামান (হাতি) ও আলী হোসেন (হরিণ)।

প্রতীক পেয়ে নগরীর ৩০ নম্বর ওয়ার্ডের কাজীবাড়ি থেকে আনুষ্ঠানিক প্রচার শুরু করেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত। এরপর তিনি রূপাতলী হাউজিং এলাকার একটি নির্বাচনী অফিস উদ্বোধন করেন এবং সেখানেই জুমার নামাজ আদায় করেন তিনি। বিকেল ৪টায় বিসিসির ৩০ নম্বর ওয়ার্ডের কলাডেমা কাজীবাড়ি থেকে উঠান বৈঠকের মাধ্যমে আনুষ্ঠানিক প্রচার শুরু করেন নৌকার প্রার্থী। এ সময় আশপাশের শত শত বাসিন্দা তাকে স্বাগত জানান। মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আফজালুল করিম, যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হক খান মামুন, কাজীবাড়ির কাজী বাবুলসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

নির্বাচনী অফিস সূত্রে জানা গেছে, কাউন্সিলর প্রার্থীদের বেলায় কোনো কোনো ক্ষেত্রে লটারির মাধ্যমে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। পরে প্রতীক নিয়ে মিছিল সহকারে গণসংযোগ শুরু করেন তারা। সাত মেয়র প্রার্থী ও ৩০টি ওয়ার্ডের কাউন্সিলর পদে ১১৬ জনের মধ্যে ১১৫ জনকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। ৭ নম্বর ওয়ার্ডে একজন প্রার্থী হওয়ায় কোনো প্রতীক বরাদ্দ দেওয়া হয়নি। এ ছাড়া সংরক্ষিত কাউন্সিলরের ১০ পদে ৪২ নারী প্রার্থীকে প্রতীক দেওয়া হয়েছে।

প্রতীক বরাদ্দের পর সবাইকে নির্বাচনী আচরণবিধি কঠোরভাবে মেনে চলার নির্দেশনা দেন রিটার্নিং কর্মকর্তা। প্রতীক বরাদ্দের শুরুতেই সাত মেয়র প্রার্থীর হাতে দলীয় প্রতীক ও স্বতন্ত্র প্রার্থীদের হাতে নির্ধারিত প্রতীক তুলে দেন।

ভেদাভেদ ভুলে নৌকাকে বিজয়ী করতে হবে—হাসানাত

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি : সব ভেদাভেদ ভুলে ১২ জুন নৌকা মার্কার প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহকে (খোকন সেরনিয়াবাত) বিজয়ী করার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাচন পরিচালনা কমিটির টিম প্রধান কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি। গতকাল শুক্রবার বিকেলে বরিশালের গৌরনদী পৌরসভা মাঠে জেলা ও মহানগর আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় তিনি এ আহ্বান জানান।

আবুল হাসানাত আব্দুল্লাহ বলেন, বরিশাল সিটি করপোরেশনে আমার ছেলে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ মেয়র ছিল। সে (সাদিক) যেহেতু মনোনয়ন পায়নি। তাই তার অনেক অনুসারীর মনে কষ্ট থাকতে পারে। তবে নৌকা মার্কার প্রশ্নে সবাইকে ঐক্যবদ্ধ থেকে যে কোনো মূল্যে নৌকার প্রার্থীকে বিজয়ী করতে হবে।

সভায় আবুল হাসানাত আব্দুল্লাহর সভাপতিত্বে কেন্দ্রীয় টিমের সমন্বয়ক ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, প্রয়োজন হলে কেন্দ্রীয় আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট চেয়ে নৌকা মার্কার প্রার্থী খোকন সেরনিয়াবাতকে বিজয়ী করব।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ সদস্য মো. গোলাম কবীর রাব্বানী চিনু, পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম, সংসদ সদস্য পঙ্কজ নাথ, শাহে আলম, সৈয়দা রুবিনা আক্তার মীরা, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, সাবেক সংসদ সদস্য জেবুন্নেসা আফরোজ হিরন, জেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সভাপতি একেএম জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X