কালবেলা ডেস্ক
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১১:২২ এএম
অনলাইন সংস্করণ

শিশুদের মননশীল বিকাশের প্রতিশ্রুতি নিয়ে কিন্ডারবুকসের আত্মপ্রকাশ

শিশুদের মননশীল বিকাশের প্রতিশ্রুতি নিয়ে কিন্ডারবুকসের আত্মপ্রকাশ

শিশু-কিশোরদের জন্য নানা রকমের রঙিন বই নিয়ে অমর একুশে বইমেলায় প্রথমবারের মতো অংশ নিয়েছে নতুনধারার প্রকাশনা ‘কিন্ডারবুকস’। প্রতিষ্ঠার ছয় মাসের মধ্যে প্রকাশনা সংস্থাটি মজার মজার ছড়া, গল্প, লোককাহিনি আর কিশোর উপন্যাসসহ শিশুদের জন্য অর্ধশতাধিক রঙিন বই বাজারে নিয়ে এসেছে।

‘কিন্ডারবুকস’ থেকে এবারের বইমেলায় প্রকাশ পেয়েছে প্রখ্যাত ছড়াকার লুৎফর রহমান রিটনের ছড়ার নতুন বই ‘ফেল্টুস, চড় খাবি?’, দৈনিক সময়ের আলোর ভারপ্রাপ্ত সম্পাদক ও সাহিত্যিক কমলেশ রায়ের সায়েন্স ফিকশন ‘অসীম আলো’, দৈনিক দেশ রূপান্তরের নির্বাহী সম্পাদক মোস্তফা মামুনের কিশোর উপন্যাস ‘ভূতুড়ে পার্ক’, শিশুসাহিত্যিক আহমেদ রিয়াজের ছোটদের জন্য ভূতের গল্প ‘পাঁচহাতি ভূত’ ও কার্টুনিস্ট আহসান হাবীবের ‘ছোটদের ইলাস্ট্রেটেড বুক’সহ দারুণ সব বই।

কিন্ডারবুকস’-এর প্রকাশক মাহমুদুল হাসান বলেন, শিশুর মানসিক বিকাশের কথা বিবেচনা করে আমরা খুব বাছাই করে বই প্রকাশ করছি। সৃজনশীলতা বৃদ্ধিতে শিশুদের জন্য বই সবচেয়ে গুরুত্বপূর্ণ। শিশুরাই আমাদের ভবিষ্যৎ। সব সীমাবদ্ধতা অতিক্রম করে ও প্রতিবন্ধকতা জয় করে কীভাবে বাংলাদেশকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারি, সে পরিকল্পনা নিয়ে আমরা বড় পরিসরে এ প্রকল্প শুরু করেছি।

তিনি বলেন, কার্টুনিস্ট আহসান হাবীবের ‘ছোটদের ইলাস্ট্রেটেড বুক’ নামে একটি অনন্য বই আমরা বাজারে আনছি। বইটি শিশু-কিশোররা ব্যাপক পছন্দ করবে বলে আমাদের বিশ্বাস। শিশুরা সব সময় গল্প-কার্টুন ভালোবাসে। এ ধরনের বই যেমন তাদের হাতে দেওয়া হচ্ছে, তেমনি জানার জন্য তুলে দেওয়া হচ্ছে বিভিন্ন তথ্যমূলক বইও। কনটেন্টের সঙ্গে বই ও কাগজের মানও বজায় রাখার চেষ্টা করা হয়েছে।

তিনি আরও বলেন, অনেক অভিভাবক প্রিয় সন্তানের হাতে তুলে দিতে চান তাদের পড়া প্রিয় বই। তাদের কথা বিবেচনা করে আমরা ‘চিরায়ত গল্প সিরিজ’ নামে একটি সিরিজ শুরু করেছি। এতে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘সুয়োরানীর সাধ’, ‘তোতাকাহিনী’, ‘কাবুলিওয়ালা’, সৈয়দ মুজতবা আলীর ‘তোতাকাহিনী’সহ বিভিন্ন বইয়ের সহজবোধ্য সংস্করণ প্রকাশ করেছি। এই বইগুলো সম্পূর্ণ ইলাস্ট্রেটেড ও রঙিন। শিশুরা বইগুলো পছন্দ করবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।

উল্লেখ্য, অমর একুশে বইমেলা ২০২৩-এ কিন্ডারবুকসের স্টল নম্বর ৭১৯। মেলার প্রধান প্রবেশপথ (মন্দিরের গেট) দিয়ে ঢুকতেই হাতের ডানপাশে দ্বিতীয় স্টলটিই কিন্ডারবুকসের।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে আসছে নতুন সিদ্ধান্ত

শরীয়তপুরে বৃষ্টির জন্য বিশেষ নামাজ

২৩৮ জনের বড় নিয়োগ দেবে ভূমি মন্ত্রণালয়

মোবাইল ইন্টারনেটের গতিতে ৬ ধাপ পেছাল বাংলাদেশ

দেশের জন্য আইপিএল ছাড়ছেন রাজা

রাফাকে ‘মৃত্যুপুরী’ বানাতে চায় ইসরায়েলি সেনারা, নির্দেশের অপেক্ষা

জবিতে ভর্তি পরীক্ষায় আসন সংখ্যা বেড়েছে

হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা

বিশ্বকাপের আগে টাইগার কোচের ‘বিশেষ’ পরিকল্পনা

কেন রাতে ধান কাটছেন কৃষকরা

১০

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে : সিইসি

১১

এক জেলায় পাঁচ সাগর

১২

ম্যানসিটি-আর্সেনালের দিকে তাকিয়ে ক্লপ

১৩

ভোলায় ইসতিসকার নামাজ আদায়

১৪

উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির দুই নেতাকে শোকজ

১৫

যে কারণে চাকরি ছাড়লেন বাংলাদেশ ব্যাংকের ৫৭ কর্মকর্তা

১৬

শনিবার শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, জবিতে পরীক্ষা দেবেন অর্ধলক্ষ শিক্ষার্থী

১৭

হিটস্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু

১৮

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

১৯

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা

২০
*/ ?>
X