বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশ : ২১ মে ২০২৩, ০৭:২৩ পিএম
অনলাইন সংস্করণ

কলাপাড়ায় আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে অনিয়মের অভিযোগ

কলাপাড়ায় আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে অনিয়মের অভিযোগ

পটুয়াখালীর কলাপাড়ায় সরকারের দেওয়া আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। বসবাসরত পরিবার ও স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের উপকরণ ব্যবহার করায় অনেক ঘরের ফ্লোরের প্লাস্টার ও রং এখনই উঠে যাওয়া, সুপেয় পানির সংকট, বৃষ্টিতে জলাবদ্ধতা, বর্ষা মৌসুম শুরুর আগেই পানি চলে আসা, বিদ্যুৎ সংযোগ না থাকা এবং রাস্তা ও শৌচাগারগুলোর দুরবস্থার কারণে ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের।

৪৫ নম্বর ঘরের বসবাস করা মোসাম্মৎ সাথী বেগম বলেন, ‘আমরা ঘরে ওঠার সময় পেছনের একটি দরজা ও সামনের একটি জানালা ভাঙা পাই। পেছনের জানালার একটি পার্ট ছিলই না। এরপর পানি ও বিদ্যুতের ব্যবস্থা হয়নি। ফলে দুর্ভোগের শেষ নেই।’

৪৭ নম্বর ঘরের তারেক হোসেন বলেন, ‘প্রধানমন্ত্রীর দেওয়া ঘর পেয়ে আমরা খুবই খুশি। কিন্তু ঘর নির্মাণের সঙ্গে যারা জড়িত তারা নিম্নমানের উপকরণ দিয়ে কাজ করায় আমরা ভোগান্তির মধ্যে পড়েছি। প্রধানমন্ত্রীর সুনাম নষ্ট করছেন তারা।’

৫৯ নম্বর ঘরের লাল বরু বলেন, ‘ঘর পেয়ে প্রধানমন্ত্রীর জন্য দোয়া করি। তবে আমরা ঘর পেয়েছি সত্য, কিন্তু এখন পর্যন্ত পানি ও বিদ্যুৎ পাইনি। পানি ও বিদ্যুতের কারণে আমাদের অনেক কষ্ট হচ্ছে।’

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় সূত্রে জানা যায়, মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য আশ্রয়ণ প্রকল্পের অংশ হিসেবে জমি ও ঘর দেওয়ার কাজ শুরু হয়। এর অংশ হিসেবে ২০২০-২৩ অর্থবছরে অগ্রাধিকার প্রকল্প আশ্রয়ণ ২-এর আওতায় এ উপজেলায় নয়াপাড়া এলাকা ৬৪টি ভূমিহীন পরিবারকে ২ শতাংশ খাসজমি বন্দোবস্ত দিয়ে একটি করে সেমিপাকা ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় ধরা হয়েছে দুই লাখ ৮৪ হাজার ৫০০ টাকা। প্রকল্পের অধীনে নির্মাণাধীন কাজের দেখভাল করছে স্থানীয় উপজেলা প্রশাসন।

আশ্রয়ণের ঘরের বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, সবার ঘরে কিছু না কিছু সমস্যা আছেই। তাদের বলছেন, ঘর পাকা হলেও ভয় নিয়ে বসবাস করতে হয়। অল্প টাকায় বারান্দাসহ তিন কক্ষের ঘর বানানো হয়েছে। কাজ হয়েছে একেবারে নিম্নমানের। দেওয়া হয়নি পরিমাণ মতো সিমেন্ট। এ কারণে এখন ঘরের ফ্লোর প্লাস্টার উঠে যাচ্ছে। ঘর হস্তান্তরের সময় রং করে চাকচিক্য দেখানো হয়েছিল। পাঁচ বছর টিকবে কিনা সন্দেহ।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তা হুমায়ুন কবিরের তত্ত্বাবধানে একটি ঘরের জন্য দুই লাখ ৮৪ হাজার ৫০০ টাকা বরাদ্দে এসব ঘর নির্মাণ করা হয়। গত ২১ মার্চ প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘর উদ্বোধন করেন। এরপর উপকারভোগীরা সেখানে বসবাস শুরু করেন। বর্ষা আসার আগেই অধিকাংশ ঘরের ছাদ থেকে পানি পড়া শুরু করেছে। উদ্বোধনের দুই মাস অতিবাহিত হলেও ওইসব পরিবারের জন্য পানি ও বিদ্যুতের ব্যবস্থা করা হয়নি।

লতাচাপলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনছার উদ্দিন মোল্লা বলেন, ঘরে যে সব ক্রুটি-বিচ্যুতি হয়েছে সেসব ঠিক করার কাজ প্রক্রিয়াধীন আছে। কলাপাড়া উপজেলা প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তা (পিআইও) হুমায়ুন কবির বলেন, আমরা জানতে পেরেছি কিছু ঘরের কাজে ত্রুটি-বিচ্যুতি হয়েছে। সেটি দুদিন ধরে কাজ চলছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন বলেন, নয়াপাড়ার কাজের সময় যদিও আমি ছিলাম না। তারপরও যতটুকু ত্রুটি রয়েছে তা ঠিক করে দেওয়ার ব্যবস্থা হচ্ছে। আর পানির জন্য টিউবওয়েলের বরাদ্দ হয়েছে, ব্যবস্থা হয়ে যাবে। পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে, তারাও সংযোগ দিয়ে দেবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিধবাকে মৃত দেখিয়ে শাশুড়িকে ভাতার কার্ড করে দিলেন ইউপি সদস্য

স্বাগতিকদের হারিয়ে সুপার এইটে ভারত

মাসুমা খান মজলিশ মারা গেছেন

হরিজন কলোনিতে উচ্ছেদ বন্ধের আহ্বান বাম জোটের 

প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার রক্ষায় আইন সংশোধন প্রয়োজন : ব্লাস্ট

উপজেলা প্রশাসনের গাফিলতিতে ফসলি জমি হচ্ছে পুকুর

গবেষণা / ফুটপাতের যে ৬ খাবারে উচ্চমাত্রার ডায়রিয়ার জীবাণু

কোরবানি ঈদকে সামনে রেখে বাজারে বেড়েছে মসলার দাম

সারাবিশ্বে জাল পাতছেন এরদোয়ান

‘ড্যানিস নিট ওয়্যারে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করুন’

১০

দেশে যৌন নিপীড়নের শিকার ২৫ লাখ শিশুর রিপোর্ট যুক্তরাষ্ট্রের হাতে

১১

ইউক্রেনে যুদ্ধের ময়দান থেকে পালাল যুক্তরাষ্ট্রের আব্রামস ট্যাংক

১২

সড়ক দুর্ঘটনায় সৌদি আরবে প্রাণ গেল যুবকের

১৩

ভারত পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী 

১৪

মজুরি বৃদ্ধির দাবিতে দর্জি শ্রমিকদের ধর্মঘট

১৫

ভাইস প্রেসিডেন্টের বিমান বিধ্বস্ত হয়ে সবাই নিহত

১৬

নারায়ণগঞ্জে নদী থেকে ইট বাঁধা অজ্ঞাত মরদেহ উদ্ধার

১৭

ফরিদপুরে সাপের কামড়ে কৃষকের মৃত্যু 

১৮

বালিশচাপায় হত্যা, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৯

একাংশের কাউন্সিল / কল্যাণ পার্টির চেয়ারম্যান শামসুদ্দিন, আবু হানিফ মহাসচিব

২০
X