সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
সুজানগর (পাবনা) প্রতিনিধি
প্রকাশ : ২৩ মে ২০২৩, ০৩:০৫ পিএম
অনলাইন সংস্করণ

নিষেধাজ্ঞার ভয় দেখিয়ে লাভ নেই, সংবিধান অনুযায়ীই নির্বাচন : কৃষিমন্ত্রী

নিষেধাজ্ঞার ভয় দেখিয়ে কোনো লাভ নেই মন্তব্য করে কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কে নিষেধাজ্ঞা দিল, কে ভয় দেখাল, চক্ষু রাঙাল—তা দেখে সিদ্ধান্ত হবে না। ১৭ কোটি মানুষের স্বার্থের কথা বিবেচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে এবং সেই নির্বাচনে প্রধানমন্ত্রী, মন্ত্রী, ভিসি, এসপিসহ সবাই নির্বাচন কমিশনের অধীনে কাজ করবেন।

আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে পাবনার সুজানগর উপজেলার তাতিবন্দ ইউনিয়নের উদয়পুর গ্রামের মাসুদ রানার বাড়িতে ইয়ার ফ্লো চেম্বার সিস্টেমে পেঁয়াজ সংরক্ষণাগার পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

যুক্তরাষ্ট্র আর নিষেধাজ্ঞা দেবে না—এমন দাবি করে আব্দুর রাজ্জাক বলেন, উন্নত দেশে যারা নিষেধাজ্ঞার ভয় দেখাচ্ছে আর যারা নিষেধাজ্ঞার অনুমান করছেন, তাদের অনুমান করে লাভ নেই। আমার বিশ্বাস, যুক্তরাষ্ট্র আর নিষেধাজ্ঞা দেবে না। কারণ, তারা দায়িত্ববোধের পরিচয় দেবে। তারা বিবেকবোধের পরিচয় দেবে।

ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়াচ্ছে মন্তব্য করে কৃষিমন্ত্রী বলেন, সাধারণ মানুষের প্রশ্ন, কেন এই আশ্বিন-কার্তিক মাস এলেই পেঁয়াজের ঘাটতি হয়, দাম অস্বাভাবিক হয়। পেঁয়াজ নিয়ে কেন নানা রকম রাজনীতি শুরু হয়? ঈদ এলেই পেঁয়াজ ব্যবসায়ীরা নানা ষড়যন্ত্র করে, সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়ি দেয়।

কৃষক ও ভোক্তা—উভয়ের স্বার্থ বিবেচনা করে পেঁয়াজ আমদানির বিষয়ে সিদ্ধান্তের কথা জানিয়ে মন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি পেঁয়াজের সংরক্ষণের সময় কীভাবে বাড়ানো যায়। এ জন্যই আমরা এই আধুনিক সংরক্ষণাগার স্থাপন করেছি। আমরা যদি সফল হই, তাহলে দেশের চাহিদা মিটিয়ে আমরাই ভারতে পেঁয়াজ রপ্তানি করতে পারব। গত বছর আমাদের কৃষি ভাইরা দাম পায়নি। এ ছাড়া অনেক পেঁয়াজ নষ্ট হয়েছে। এ জন্য অনেকেই পেঁয়াজ চাষ করেনি। এতে দুই থেকে তিন লাখ টন পেঁয়াজ উৎপাদন কম হয়েছে।

তিনি বলেন, আমাদের মাঠ পর্যায়ের কর্মকর্তারা বিভিন্ন জায়গা পরিদর্শন করে দেখেছেন এখনো পেঁয়াজ ভালো মজুত আছে। তাই দাম বাড়ার কথা নয়। আর কয়েক দিন পর আমরা কৃষকের স্বার্থ দেখে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেব।

এর আগে কৃষিমন্ত্রী ইয়ার ফ্লো চেম্বার সিস্টেমে আধুনিক পেঁয়াজ সংরক্ষণাগার এবং সনাতন পদ্ধতির পেঁয়াজ সংরক্ষণাগার পরিদর্শন করেন।

উল্লেখ্য, উত্তরবঙ্গের পেঁয়াজের রাজধানীখ্যাত সুজানগরে প্রথমবারের মতো ইয়ার ফ্লো চেম্বার সিস্টেমে আধুনিক পেঁয়াজ সংরক্ষণাগার স্থাপন করা হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ও উন্নয়ন সংস্থা আশার কারিগরি সহায়তায় উপজেলায় তিনটি ইয়ার ফ্লো চেম্বার সিস্টেমে পেঁয়াজ সংরক্ষণাগার স্থাপন করা হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X