কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১২ মার্চ ২০২৩, ০৭:২৫ এএম
অনলাইন সংস্করণ

রাবি শিক্ষার্থী ও স্থানীয়দের সংঘর্ষ : ৭ প্লাটুন বিজিবি মোতায়েন

রাবি শিক্ষার্থী ও স্থানীয়দের সংঘর্ষ : ৭ প্লাটুন বিজিবি মোতায়েন

বাস শ্রমিকদের সঙ্গে বাগবিতণ্ডাকে কেন্দ্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষে পার্শ্ববর্তী বিনোদপুর এলাকা রণক্ষেত্রে পরিণত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় বিজিবি মোতায়েন করা হয়েছে।

শনিবার রাত সাড়ে ১০টায় রাজশাহীর বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সাব্বির আহমেদ সাংবাদিকদের বলেন, ‘ঘটনাস্থলে সাত প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।’

আজ শনিবার সন্ধ্যার দিকে বাস শ্রমিকদের সঙ্গে বাগবিতণ্ডাকে কেন্দ্র করে রাবি শিক্ষার্থী ও স্থানীয়দের সংঘর্ষের ঘটনা ঘটে। পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষে এখন পর্যন্ত দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। তাদের মধ্যে গুরুতর আহতদের বাসে করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থী ও স্থানীয়রা মুখোমুখি অবস্থানে আছেন। স্থানীয়রা অবস্থান করছেন বিনোদপুর বাজারে। আর সাধারণ শিক্ষার্থীরা অবস্থান নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর ফটকের ভেতরে ক্যাম্পাসে। পরিস্থিতি সামাল দিতে রাজশাহী-ঢাকা মহাসড়কের বিনোদপুর হয়ে কোনো যানবাহন চলতে দেওয়া হচ্ছে না। বিনোদপুর বাজারে অবস্থান নিয়েছেন বিপুলসংখ্যক পুলিশ সদস্য। পরিস্থিতি সামাল দিতে পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছুড়েছে।

এ সংঘর্ষের সময় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটের পাশে সীমানা প্রাচীর লাগোয়া বেশ কয়েকটি দোকানে আগুন দেওয়া হয়। আগুন দেওয়া হয়েছে বিনোদপুর গেট সংলগ্ন পুলিশ বক্সেও। সেখানে পুলিশের একটিসহ বেশ কয়েকটি মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়েছে।

Link a Story

রাবি শিক্ষার্থী ও স্থানীয়দের সংঘর্ষে বিনোদপুর রণক্ষেত্র, আহত দুই শতাধিক

এ ঘটনার পর দুদিনের জন্য ক্লাস ও পরীক্ষা স্থগিত ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার শনিবার রাতে সাংবাদিকদের বলেন, ‘উদ্ভূত পরিস্থিতির কারণে রোব ও সোমবারের সব ধরনের পরীক্ষা ও ক্লাস স্থগিত ঘোষণা করা হয়েছে।’

জানা গেছে, বগুড়া থেকে ‘মোহাম্মদ’ নামে একটি বাসে রাজশাহী আসছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী আলামিন আকাশ। বাসে সিটে বসাকে কেন্দ্র করে গাড়ির চালক শরিফুল ও সুপারভাইজর রিপনের সঙ্গে কথাকাটাকাটি হয় তার। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেট এসে আবারও কন্ট্রাকটরের সঙ্গে ঝামেলা বাঁধে। তখন স্থানীয় এক দোকানদার এসে শিক্ষার্থীদের সাথে তর্কে জড়ান। একপর্যায়ে উভয়ের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। তখন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ঘটনাস্থলে জড়ো হন এবং স্থানীয় দোকানদারদের ওপর চড়াও হন।

একপর্যায়ে স্থানীয়রা একজোট হয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। তখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও পাল্টা ধাওয়া করেন। এ সময় দায়িত্ব পালনকালে বাংলাদেশ প্রতিদিনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধিসহ কয়েকজন সাংবাদিকের ওপর হামলা চালায় স্থানীয়রা।

প্রত্যক্ষদর্শী সিরাজুল ইসলাম বলেন, ‘এক ছাত্রের সঙ্গে বাসের কন্ট্রাক্টরের প্রথমে ঝামেলা হয়। পরে ওই ছাত্রের ৮-১০ জন বন্ধু মিলে একজনকে মাটিতে ফেলে পেটাতে থাকেন। এমন দৃশ্য দেখে স্থানীয় দোকান মালিকরা ওই ব্যক্তিকে উদ্ধার করতে গেলে শিক্ষার্থীরা তাদের ওপরও হামলা চালায়। এতে পরিস্থিতি অস্বাভাবিক হয়ে যায়।

বিনোদপুর বাজার সমিতির সভাপতি শহিদুল ইসলাম শহিদ বলেন, ‘ব্যবসায়ীরা এক ব্যক্তিকে শিক্ষার্থীদের থেকে উদ্ধার করতে গেলে উল্টো শিক্ষার্থীরা তাদের ওপর হামলা চালায়। পরে পুলিশের সামনেই তারা বিনোদপুরের কয়েকটি দোকানে আগুন দেয়। আমরা পরিস্থিতি শান্ত করার চেষ্টা করছি।’

Link a Story

রাবি শিক্ষার্থী ও স্থানীয়দের সংঘর্ষ, দুদিন ক্লাস-পরীক্ষা বন্ধ

নগরীর ৩০ নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুর রহমান পিন্টু বলেন, খবর পেয়ে আমি ঘটনাস্থলে যাই। পরে সিটি মেয়রকে বিষয়টি অবহিত করা হলে তিনি তৎক্ষণাৎ ঘটনাস্থলে আসেন।

বিনোদপুর বাজারে অবস্থান নেওয়া সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, আমরা ঘটনাস্থলে এসে পরিস্থিতি খারাপ আঁচ করতে পেরে আরএমপি কমিশনারকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বলি। তখন তাৎক্ষণিক ৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। তবে পরিস্থিতি আগের চেয়ে বর্তমানে কিছুটা নিয়ন্ত্রণে।

মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান বলেন, ঘটনা নিয়ন্ত্রণে ঘটনাস্থলে বিপুল সংখ্যক পুলিশ ও ৭ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে।

এই ব্যাপারে প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছি। আইনশৃঙ্খলা বাহিনীও কাজ করছে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, আমরা শিক্ষার্থীদের নিরাপত্তায় কাজ করছি। এ ছাড়া প্রশাসনের সঙ্গে কথা হয়েছে। দ্রুতই পরিস্থিতি শান্ত হবে।

ঘটনার ৪ ঘণ্টা পর উপাচার্য হাত মাইকে শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমাদের প্রতি অনুরোধ হলে ফিরে যাও। তোমাদের জন্য প্রশাসন সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করছে। রুমে যাও তোমরা। এ ঘটনায় প্রশাসন ব্যবস্থা নিচ্ছে। এ ছাড়া আগামী দুদিন বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস-পরীক্ষা বন্ধ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে শেষ ষোলোতে স্পেন

নারায়ণগঞ্জ জেলা পরিষদের দুই প্রকৌশলীর আর্থিক লেনদেনের ভিডিও ভাইরাল

কামাল লোহানীর পঞ্চম প্রয়াণ দিবসে উদীচীর স্মরণ সভা

রাসেলস ভাইপার মারলেই ৫০ হাজার টাকা পুরস্কার

ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগে আ.লীগ নেতার বিরুদ্ধে মামলা

নারী নির্যাতন মামলায় চেয়ারম্যান কারাগারে

ডেনমার্কের বিরুদ্ধে ইংল্যান্ডের হতাশার ড্র

বাংলাদেশের সব অর্জন আওয়ামী লীগের নেতৃত্বে : পলক

আফগানদের হারিয়ে সুপার এইটে শুভ সূচনা ভারতের

চুরি করতে গিয়ে ছাত্রলীগ নেতা ধরা

১০

মজুদদারদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে নতুন আইন হচ্ছে : খাদ্যমন্ত্রী

১১

ডিমলায় বুড়ি তিস্তা নদীর বাঁধে ভাঙন, পানিবন্দি ২ শতাধিক পরিবার

১২

রাসেল ভাইপার নিয়ে ফেসবুকে ভুয়া পোস্ট ভাইরাল, জনমনে আতঙ্ক

১৩

ঈদের ছুটিতে ছিলেন অফিসে, মিলল লাশ

১৪

ল্যাবএইডে দিনে ৭০টির বেশি এন্ডোসকপি, অস্বাভাবিক বলছেন বিশেষজ্ঞরা

১৫

প্রকাশ্যে মদ খেয়ে মাতলামি, জেলে গেলেন যুবক

১৬

ওসির কেরামতিতে মায়ের কোলে ‍ফিরল শিশু

১৭

পৃথিবীর সবচেয়ে ভয়ংকর ১০ সাপ, বসবাস যেসব এলাকায়

১৮

বন্যায় ঈদ আসেনি সিলেটের নিম্নাঞ্চলে

১৯

সূর্যকুমারের ফিফটিতে ভারতের চ্যালেঞ্জিং সংগ্রহ

২০
X