সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৩ মে ২০২৩, ০৮:৪০ পিএম
অনলাইন সংস্করণ

আমলাচক্রে বাস্তবায়ন হচ্ছে না প্রধানমন্ত্রীর আশ্বাস

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পেশাগত সমস্যার সমাধান এবং বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ ও ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ সংশোধনপূর্বক গ্যাজেট প্রকাশে বিলম্বের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক-পেশাজীবী সংগ্রাম পরিষদ।

আজ মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনের নেতারা।

লিখিত বক্তব্যে পরিষদের সদস্য সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, ২০১২ থেকে ২০২২ সাল পর্যন্ত আয়োজিত আইডিইবির জাতীয় সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড-২০২০ এবং ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ এর জনস্বার্থবিরোধী ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অধিকার হরণসহ আপত্তিকর বিভিন্ন ধারা, উপধারা সংশোধনপূর্বক গেজেট প্রকাশ, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রাথমিক নিযুক্তিতে অন্যান্য কারিগরি পেশাজীবীদের মতো একটি স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, ডিজাইন ও প্ল্যানিংয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলীদের সহকারী প্রকৌশলীদের মতো তিনটি বিশেষ ইনক্রিমেন্ট ব্যক্তিগত ভাতা হিসেবে প্রদান, সরকারি-আধা সরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা ও সরকারি মালিকানাধীন কোম্পানিগুলোতে উপসহকারী প্রকৌশলী/সমমানের পদ থেকে সহকারী প্রকৌশলী/সমমানের পদে পদোন্নতির কোটা ৫০ শতাংশে উন্নীতকরণ ও সর্বোচ্চ পদ পর্যন্ত পদোন্নতির সুযোগ অবারিত করা, বিভিন্ন সংস্থা ও বিদ্যুৎ কোম্পানিতে ইঞ্জিনিয়ারিং টিম কনসেপ্ট অনুসারে সংস্থার জন্য কল্যাণকর সমন্বিত অর্গানোগ্রাম প্রণয়ন এবং পলিটেকনিক ইনস্টিটিউটসহ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, মাধ্যমিক স্তরে এসএসসি ভোকেশনাল শিক্ষা, বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়াধীন টিটিসিতে বিদ্যমান শিক্ষক-ছাত্রদের সমস্যা সমাধানের আশ্বাস দেন। তবে দীর্ঘদিনের অপেক্ষাতেও সমস্যা সমাধানে কোনো অগ্রগতি লক্ষ্য করা যাচ্ছে না।

তিনি বলেন, উন্নয়ন কর্মীদের অত্যন্ত কূটকৌশলে সরকারের বিপক্ষে মাঠের আন্দোলনে ঠেলে দেওয়ার কৌশল নিয়েছে একটি চিহ্নিত কারিগরি আমলাচক্র। সেই চক্র ডিপ্লোমা আন্তর্জাতিকভাবে স্বীকৃত চার বছরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ তিন বছরে আনা, সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে বয়স্ক শিক্ষার্থী ভর্তি করা, বিভিন্ন প্রকৌশল সংস্থায় জ্যেষ্ঠতা লঙ্ঘন করে ষড়যন্ত্রমূলক পদোন্নতি প্রদান, আন্তর্জাতিক ইঞ্জিনিয়ারিং টিম কনসেপ্ট উপেক্ষা করে অর্গানোগ্রাম প্রণয়ন করে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের কর্মপ্রবেশের পথ রুদ্ধ করা, বেসরকারি বিভিন্ন সংস্থায় ও প্রতিষ্ঠানে সরকার নির্ধারিত পদবি ও বেতন স্কেল না দিয়ে নিয়োগ প্রক্রিয়া অব্যাহত রেখেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আহ্বায়ক মির্জা এটিএম গোলাম মোস্তফা, যুগ্ম আহ্বায়ক আব্দুল কুদ্দুছ, মো. গিয়াস উদ্দিন, মো. শাহজাহান কবীর, ইদরীস আলী, আমানুল্লাহ খান ইউসুফজি, মেহেদী হাসান ও যুগ্ম সদস্য সচিব সৈয়দ মুস্তাসীর হাফিজ প্রমুখ।

দাবি বাস্তবায়নে সংবাদ সম্মেলন থেকে কর্মসূচি ঘোষণা করা হয়। সেগুলো হলো- ২৪ থেকে ৩০ মে ঢাকায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন ভিত্তিক প্রতিবাদ সভা ও নেতাদের মতবিনিময় সভা; ৩১ মে ঢাকাসহ সব জেলা শহরে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক-পেশাজীবীদের অংশগ্রহণে মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী সমীপে স্মারকলিপি প্রেরণ; ৫ জুন ঢাকা বিভাগের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক-পেশাজীবীদের অংশগ্রহণে প্রতিবাদ সমাবেশ; ৬-১৫ জুন কেন্দ্রীয় নেতাদের প্রতিটি জেলায় সাংগঠনিক সফর ও প্রতিবাদ সমাবেশ এবং ১৭ জুলাই দেশের সব অঞ্চল থেকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক-পেশাজীবীদের অংশগ্রহণে ঢাকায় মহাসমাবেশ এবং প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বিক্ষোভ মিছিল ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X