সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ১২:৩২ এএম
অনলাইন সংস্করণ

ঢাবিতে নিরাপদ ক্যাম্পাসের দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থান

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের সাবেক এক শিক্ষককের প্রাইভেটকারের চাপায় রুবিনা আক্তার (৪৫) নামে এক নারী নিহতের ঘটনাকে কেন্দ্র করে নিরাপদ ক্যাম্পাসের দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

শুক্রবার (২ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে সাতটায় উপাচার্যের বাসভবসের মূলফটকের সামনে শিক্ষার্থীরা এই অবস্থান কর্মসূচি শুরু করে। পরে রাত এগারোটা পর্যন্ত তারা সেখানে অবস্থান নিয়ে গতকালের মতো কর্মসূচি সমাপ্ত ঘোষণা করে। তবে, আজ দুপুর দুইটার দিকে তারা একই দাবিতে অবস্থান কর্মসূচি পালন করবে বলে শিক্ষার্থীরা জানিয়েছেন।

এসময় তারা তিন দফা দাবি জানান। তাদের তিন দফার দাবির মধ্যে রয়েছে- ক্যাম্পাসে বহিরাগত যানবাহন চলাচল বন্ধ, অভ্যন্তরীন যানবাহনের গতিসীমা নিয়ন্ত্রন; বিশ্ববিদ্যালয়ের কোন রাস্তা সিটি কর্পোরেশনাধীন থাকবেনা, বিশ্ববিদ্যালয় প্রশাসনের আওতায় রাস্তা থাকবে; বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথের রাস্তায় চেক পোস্ট বসাতে হবে।

এসময় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আরমানুল হক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সকল শিক্ষার্থীর জানমালের নিরাপত্তার দায়িত্ব বিশ্ববিদ্যালয় প্রশাসনের। কিন্তু তারা এ দায়িত্ব পালনে সম্পূরণভাবে ব্যর্থ হয়েছে। ক্যাম্পাসে প্রতিনিয়তই উচ্চস্বরে এবং উচ্চগতিতে যানবাহন চলছে। এতে একদিকে শব্দদূষণ হচ্ছে। অন্যদিকে আমাদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। আজকের এই মৃত্যুর দায় ভিসি-প্রক্টরকে নিতে হবে।

সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শেখ তাসনিম আফরোজ ইমী বলেন, একজন নারীকে প্রায় দেড় কিলোমিটার গাড়ির নিচে করে টেনে-হিঁছড়ে নিয়ে তাকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হয়েছে। প্রতিনিয়তই দেশে এরকম মৃত্যুর ঘটনা ঘটছে। দল-মত নির্বিশেষে নিরাপদ সড়ক আমাদের সকলের দাবি। প্রত্যেকটা মানুষের জীবন মূল্যবান। প্রত্যেকের জীবনের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের।

এর আগে, শুক্রবার বিকেলে ৩টার দিকে ঢাবি এলাকায় বিশ্ববিদ্যালয়ের সাবেক এক শিক্ষককের প্রাইভেটকারের চাপায় রুবিনা আক্তার নামে এক নারী গুরুত্বতর আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাবি ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে একটি প্রাইভিটকার নীলক্ষেতের দিকে যাচ্ছিলো। এসময় রাস্তার আশেপাশের লোকদের গাড়ির নীচে কেউ আটকে আছে বলে মনে হয়। পরে গাড়িটি নীলক্ষেত এলাকায় আসলে সবাই মিলে থামান। এসময় মহিলাকে সেখানে থেকে উদ্ধার করে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। এসময় উপস্থিত জনতা ওই গাড়ির ড্রাইভারকে গণপিটুনি দেয় এবং গাড়িটি ভাঙচুর করে। পরে পুলিশ এসে গুরুতর আহত অবস্থায় ওই মহিলা ও ড্রাইভারকে হাসপাতালে নিয়ে যায়। পরে বিকাল সাড়ে চারটার দিকে চিকিৎসাধীন অবস্থায় ওই নারীর মৃত্যু হয়।

বিষয়টি নিয়ে ঢাবি প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী কালবেলাকে বলেন, একটি দু:খজনক দুর্ঘটনা ঘটেছে। আমি নিজেও ঘটনাস্থলে গিয়েছি। যার গাড়িতে এ ঘটনা ঘটেছে তার নাম জাফর শাহ। তিনি নৈতিক স্কলনের দায়ে আন্তজার্তিক সম্পর্ক বিভাগ থেকে চাকুরিচ্যুত হয়েছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X