রাজশাহী ব্যুরো
প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২২, ০৯:২৬ পিএম
অনলাইন সংস্করণ

রুয়েটে বিভক্ত প্রশাসন, বুদ্ধিজীবী দিবসে পৃথক কর্মসূচি

রুয়েটে বিভক্ত প্রশাসন, বুদ্ধিজীবী দিবসে পৃথক কর্মসূচি

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) গত ৩ আগস্ট থেকে রুটিন দায়িত্বপ্রাপ্ত একজন ভাইস চ্যান্সেলর দিয়ে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) চলছে। দীর্ঘ এ সময়েও বিশ্ববিদ্যালয়টিতে পূর্ণাঙ্গ ভাইস চ্যান্সেলর না দেওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের মধ্যে অভ্যন্তরীণ দ্বন্দ্ব প্রকাশ্যে রূপ নিয়েছে। এর ফলে রুয়েটের বিভক্ত প্রশাসন শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচিও পৃথকভাবে পালন করেছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, রুয়েটের সদ্য সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. রফিকুল ইসলাম শেখের মেয়াদ শেষ হয় গত ৩০ জুলাই। এরপর ৩ আগস্ট শিক্ষা মন্ত্রণালয় রুয়েটের ফলিত বিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন ড. সাজ্জাদ হোসেনকে রুয়েটের ভারপ্রাপ্ত ভিসির দায়িত্ব দেয়। কিন্তু অধ্যাপক সাজ্জাদ প্রকৌশল শিক্ষাবিদ না হওয়ায় বিদ্যালয়টির শিক্ষক সমিতির নেতারা এর প্রতিবাদ জানিয়েছিলেন। তখন থেকেই রুয়েট প্রশাসনে ফাটল ধরে।

রুয়েট সূত্রে আরও জানা গেছে, বিশ্ববিদ্যালয়টির আইন-২০০৩ এর ধারা ১০ (১) মোতাবেক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের দায়িত্ব যিনি পাবেন তাকে অবশ্যই ‘প্রকৌশল শিক্ষা ও গবেষণায় সম্পৃক্ত একজন জ্যেষ্ঠ প্রকৌশল শিক্ষাবিদ হতে হবে। কিন্তু বর্তমান ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলরের এই যোগ্যতা নেই। কেননা, ফলিতবিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. সাজ্জাদ হোসেনকে রুয়েটের ভারপ্রাপ্ত ভিসির দায়িত্ব দেয়।

রুয়েটের আইন অনুযায়ী, তিনি প্রকৌশল শিক্ষাবিদ নন। রুয়েটে প্রকৌশল শিক্ষাবিদকে ভারপ্রাপ্ত ভিসির দায়িত্ব না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে রুয়েট শিক্ষক সমিতি। গত ৭ আগস্ট রুয়েট শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. ফারুক হোসেন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. রবিউল আওয়াল এ নিয়ে লিখিত একটি প্রতিবাদও জানিয়েছিলেন। তখন থেকেই রুয়েট প্রশাসনে ফাটল দেখা দিয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত বুধবার রাত ১২টা ১ মিনিটে রুয়েট শহীদ মিনারে ফুল দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে শহীদ মিনারের পাদদেশে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করেন তিনি। এ সময় তিনি (ভারপ্রাপ্ত ভিসি) ছাড়া রুয়েট প্রশাসনের ঊর্ধ্বতন কোনো ব্যক্তি তার সঙ্গে ছিলেন না। এর কিছুক্ষণ পরেই রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেনের নেতৃত্বে শহীদ মিনারে শহীদ বুদ্ধিজীবীদের ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়।

এ সময় কর্মসূচিতে রুয়েট শিক্ষক সমিতির সভাপতি, গবেষণা ও সম্প্রসারণ প্রকল্পের পরিচালক প্রফেসর ড. মো. ফারুক হোসেন; শিক্ষক সমিতির সহসভাপতি, পরিকল্পনা ও উন্নয়নের পরিচালক প্রফেসর ড. মিয়া মো. জগলুল সাদত, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মো. রবিউল আওয়াল প্রমুখ উপস্থিত ছিলেন।

নাম প্রকাশ না করার শর্তে রুয়েট শিক্ষক সমিতির এক নেতা বলেন, রুয়েটের ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ড. সাজ্জাদ বিএনপি-জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত। এর আগে বিএনপি প্যানেল থেকে শিক্ষক সমিতির নির্বাচনে তিনি অংশগ্রহণ করেছিলেন। তা ছাড়া রুয়েটের আইন অনুযায়ী, তাকে রুয়েটের ভারপ্রাপ্ত ভিসির দায়িত্ব দেওয়া হয়নি। সুতরাং বিএনপি-জামায়াতের একজন শিক্ষকের সঙ্গে আমরা শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচিতে অংশ নিতে পারি না।

তবে নাম প্রকাশ না করার শর্তে রুয়েটের এক কর্মকর্তা বলেন, ‘রুটিন দায়িত্বের ভিসি যাই হোক না কেন তাকে তো শিক্ষা মন্ত্রণালয় থেকে দায়িত্ব দেওয়া হয়েছে। রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রারসহ প্রশাসনের ঊর্ধ্বতন ব্যক্তিরা আলাদাভাবে শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি পালন করা যুক্তিযুক্ত নয় বলে আমার কাছে মনে হয়েছে।

আলাদাভাবে কেন শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি পালন করা হয়েছে এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. সেলিম হোসেনকে বৃহস্পতিবার দুপুর থেকে সন্ধ্যা অবধি অসংখ্যবার ফোন করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

জানতে চাইলে রুয়েটের ভাইস চ্যান্সেলর (চলতি দায়িত্ব) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, কেন তারা আলাদা করে শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি পালন করেছে তা আমার জানা নেই। তবে তারা আলাদা করে কর্মসূচি পালন করতেই পারে।

বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকের বিষয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাকে তাহলে কেন দায়িত্ব দেওয়া হয়েছে?

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নরসিংদীতে নিখোঁজ শিশুর মরদেহ মিলল সেফটি ট্যাংকে

বগুড়ায় জোড়া খুন : প্রধান আসামির পিস্তলসহ গুলি জব্দ

বগুড়ায় দুদকের মামলায় শ্রমিক লীগ নেতা হেলাল কারাগারে

‘ছাত্রলীগ নিয়ে বলার সাহস নেই, ইজ্জত থাকবে না’

শিল্পকলায় বাকশিল্পাঙ্গনের আয়োজনে ‘মঙ্গল সন্ধ্যা’ অনুষ্ঠিত

গরম নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা

ইউরো ২০২৪ / ডাচদের হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে অস্ট্রিয়া

সিলেটে ৮ লাখ টাকার চিনিসহ ট্রাক জব্দ

সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি, বাড়ছে নানা রোগবালাই

জাবির সাবেক উপাচার্য মারা গেছেন

১০

চিকিৎসকদের অবহেলায় সাপে কাটা রোগীর মৃত্যুর অভিযোগ

১১

খালেদা জিয়ার আরোগ্য কামনায় যুবদলের দোয়া মাহফিল

১২

ট্রাক্টরচাপায় প্রাণ গেল দুজনের

১৩

চাঁদা চাওয়ায় কাস্টমসের কর্মকর্তার বিরুদ্ধে ব্যবসায়ীর মামলা

১৪

এবার সিরাজগঞ্জে মিলল রাসেল ভাইপারের বাচ্চা, এলাকায় আতঙ্ক

১৫

এআইইউবি ও ফিলিস্তিনের শিক্ষার্থীদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

১৬

সিলেটে তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণ

১৭

১৫ লাখ টাকার একটি খাসি, কেড়ে নিল লাকীর হাসি

১৮

বিশ্বকে মহাবিপদ থেকে বাঁচাতে যে সতর্কবার্তা দিল তুরস্ক

১৯

হত্যা নাকি মৃত্যু, দেড় মাস পর কিশোরের লাশ উত্তোলন

২০
X