সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশ : ১৮ মে ২০২৩, ০৮:০৮ পিএম
অনলাইন সংস্করণ

আইএমও মহাসচিব পদে কূটনীতিকদের সমর্থন চেয়েছে বাংলাদেশ

আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থার (আইএমও) মহাসচিব পদে বাংলাদেশের প্রার্থী ক্যাপ্টেন মঈন উদ্দিন আহমেদের পক্ষে বিদেশি কূটনীতিকদের সমর্থন চেয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

আজ বৃহস্পতিবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকায় কর্মরত বিদেশি কূটনীতিকদের সঙ্গে এক বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এই সমর্থন চান।

আইএমও মহাসচিব পদে বাংলাদেশের প্রার্থিতা নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রচারের অংশ হিসেবে অনুষ্ঠিত এই বৈঠকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, জাপান, সৌদি আরব, রাশিয়া, কানাডা, ব্রাজিল, অস্ট্রেলিয়া, ইতালি, ফ্রান্স, জার্মানি, সুইডেন, ডেনমার্ক, নরওয়ে, কাতার, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও ফিলিপাইনের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানানো হয়। বৈঠকে মঈন উদ্দিন আহমেদও উপস্থিত ছিলেন।

আইএমও মহাসচিব পদে বাংলাদেশের জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও কমিটিতে আমরা নির্বাচন করি। এরই ধারাবাহিকতায় আইএমওর ডিজি পদে এবার বাংলাদেশের প্রার্থী ক্যাপ্টেন মঈন। তিনি এরইমধ্যে আইএমএসওর মহাপরিচালক পদে পেশাদারিত্ব ও সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। তার পেশাগত জীবনও অনেক বর্ণাঢ্য। আমরা ভালো ফল আশা করছি।

আইএমও’র তথ্য অনুসারে, ১৭৫ সদস্য ও তিন সহযোগী রাষ্ট্রের সংস্থা আইএমও কাউন্সিলের ১২৮তম অধিবেশনের (ডিসেম্বর ২০২২) সিদ্ধান্ত অনুসারে আগামী ১৮ জুলাই আইএমও সদর দপ্তরে মহাসচিব নির্বাচন অনুষ্ঠিত হবে। বাংলাদেশ, তুরস্ক, পানামা, ডোমিনিকা, কেনিয়া, ফিনল্যান্ড ও চীন আইএমও সদস্য রাষ্ট্র হিসেবে এরইমধ্যে মহাসচিব পদে নিজেদের প্রার্থী মনোনয়ন দিয়েছে। নির্বাচনের পর কাউন্সিলের সিদ্ধান্তটি চলতি বছরের শেষের দিকে অনুষ্ঠেয় অধিবেশনে জমা দেওয়া হবে। এরপর নিয়োগ অনুমোদনের জন্য অধিবেশনে আমন্ত্রণ জানানো হবে এবং নির্বাচিত মহাসচিব ২০২৪ সালের ১ জানুয়ারি দায়িত্ব গ্রহণ করবেন। এর আগে দক্ষিণ কোরিয়ার বর্তমান মহাসচিব কিটাক লিমের মেয়াদ ২০২৩ সালের ৩১ ডিসেম্বর শেষ হবে।

উল্লেখ্য, মঈন উদ্দিন আহমেদ প্রথম বাংলাদেশি যিনি ২০১৪ সালের নভেম্বরে আন্তর্জাতিক মেরিটাইম স্যাটেলাইট অর্গানাইজেশনের (আইএমএসও) ২৫তম অধিবেশনে মহাপরিচালক নির্বাচিত হন এবং ২০১৫ সালের এপ্রিলে দায়িত্ব পালন শুরু করেন। এর আগে বাংলাদেশ নৌবাহিনীর এই কর্মকর্তা আইএমও মেরিটাইম সেফটি ডিভিশনের একজন সিনিয়র টেকনিক্যাল অফিসার ছিলেন। ক্যাপ্টেন মঈন ১৯৭৬ সালে বাংলাদেশ নৌবাহিনীতে এবং ২০০৪ সালে আইএমওতে যোগ দেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ-দুর্নীতির আখড়া জাজিরার বড়কান্দি ইউনিয়ন ভূমি অফিস

মীন রাশিতে কাজে সফল হওয়ার দিন আজ

২৭ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

প্যারিসে ভাষা দিবস উপলক্ষে পঞ্চ কবির গানের সন্ধ্যা

বাবাকে কুপিয়ে জখম, ছেলে গ্রেপ্তার

আধিপত্য বিস্তারে দুই গ্রুপের ককটেল বিস্ফোরণ, আহত ৩

পথ হারানো ৩১ দর্শনার্থীকে উদ্ধার করল পুলিশ

শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত

১০

মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা!

১১

রাতের ঢাকায় নতুন মাদক

১২

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

১৩

রংপুরকে উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

১৪

যুগান্তরের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে

১৫

ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

১৬

যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা শিক্ষকের বিরুদ্ধে মামলা

১৭

করোনায় আক্রান্ত ডিবি প্রধান হারুন

১৮

‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল

১৯

বর্ণাঢ্য আয়োজনে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ

২০
X