কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশ : ১৮ মে ২০২৩, ০৮:৩২ পিএম
অনলাইন সংস্করণ

রোহিঙ্গা প্রত্যাবাসন : বাংলাদেশে আসছে মিয়ানমার প্রতিনিধি দল

রোহিঙ্গা প্রত্যাবাসন : বাংলাদেশে আসছে মিয়ানমার প্রতিনিধি দল

রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে মিয়ানমারের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসার কথা রয়েছে। তারা মিয়ানমারে ফেরত যেতে নির্ধারিত প্রথম ব্যাচের রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে চলতি মে মাসে বা সুবিধাজনক সময়ে বাংলাদেশে আসবে।

আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এ তথ্য জানান জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন।

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে এক প্রশ্নের জবাবে সেহেলী সাবরীন বলেন, গত ৫ মে বাংলাদেশ সরকারের একটি প্রতিনিধি দল এবং প্রত্যাবাসনের প্রথম ব্যাচের অন্তর্ভুক্ত ২০ জন রোহিঙ্গা মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু সফর করেন। সরেজমিন রাখাইন সফর শেষে ফিরে তারা যেসব পর্যবেক্ষণ উল্লেখ করেছেন তা ইতোমধ্যে মিয়ানমারকে জানানো হয়েছে। প্রত্যাবাসনের জন্য নির্বাচিত রোহিঙ্গাদের সঙ্গে নিয়ে আলোচনার জন্য মিয়ানমারের একটি প্রতিনিধি দল মে মাসে বা তার নিকটবর্তী সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফর করবেন। আশা করছি, তারা রোহিঙ্গাদের পর্যবেক্ষণের জবাবে আরও তথ্য দেবেন, যা রোহিঙ্গাদের আস্থা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

তিনি আরও জানান, সাইক্লোন মোখায় মিয়ানমারের রাখাইনে অনেক ক্ষতি হয়েছে। তাই মিয়ানমারের প্রতিনিধি দল ঠিক কবে আসবে বা প্রত্যাবাসন কবে শুরু হবে তার তারিখ এখনো ঠিক হয়নি।

সুদান থেকে ফিরতে আগ্রহী আরও ১৬০ বাংলাদেশি

সংঘাতপূর্ণ সুদানে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে আরও ১৬০ জন দেশে ফিরতে আগ্রহ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র। ইতোমধ্যে তারা দেশে ফেরার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন বলেও জানান তিনি।

সেহেলী সাবরীন বলেন, বাংলাদেশ সরকার নিজ খরচে সুদান থেকে ৭২১ জনকে দেশে ফিরিয়েছে। আরও ১৬০ জন বাংলাদেশি দেশে প্রত্যাবর্তনের জন্য আবেদন করেছে। সুদানে অবস্থানরত বাংলাদেশিদের বদর এয়ারলাইন্সে সরকারি খরচে সুদান থেকে জেদ্দা পাঠানো হচ্ছে। জেদ্দা পৌঁছামাত্র তাদের দ্রুত বিমানে বাংলাদেশে আনা হবে। প্রত্যাবর্তন প্রক্রিয়া চলমান রয়েছে।

চলতি মাসেই প্রধানমন্ত্রীর কাতার সফর

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির আমন্ত্রণে আগামী ২৩-২৫ মে দোহায় অনুষ্ঠেয় তৃতীয় ইকোনমিক ফোরামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল অংশগ্রহণ করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, প্রধানমন্ত্রী ২২-২৬ মে পর্যন্ত কাতার সফর করবেন। সফরকালে কাতারের আমিরের সঙ্গে অনানুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। তবে সফরের সবকিছু এখনো চূড়ান্ত হয়নি। এর আগে প্রধানমন্ত্রী গত মার্চে এলডিসি-৫ সম্মেলনে যোগ দিতে কাতার সফর করেন।

সেহেলী সাবরীন জানান, ব্লুমবার্গের সহায়তায় আয়োজিত এই ফোরামে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান, মন্ত্রী, বিশিষ্ট অর্থনীতিবিদগণ, প্রযুক্তি, অর্থ ও ব্যবসা খাতের বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। এই ফোরামের মূল উদ্দেশ্য হলো বিশ্বব্যাপী চলমান বহুমুখী চ্যালেঞ্জ ও সংকট এবং তা থেকে উদ্ভূত বিরূপ অর্থনৈতিক প্রতিক্রিয়া মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে সমাধানের পথ খুঁজে বের করা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

খালেদা জিয়ার কিছু হলে দায় সরকারের : জাগপা

সিলেটে বিপুল পরিমাণ আতশবাজি উদ্ধার

আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা

অষ্টম শ্রেণি পাসে মিনিস্টার গ্রুপে নিয়োগ, পদসংখ্যা ২০

খুলল সিলেটের পর্যটনকেন্দ্র, আছে শর্ত

আফগানদের যেভাবে হারালে সেমিতে খেলবে শান্তরা

বাসের ধাক্কায় নারীসহ নিহত ২

খোঁজ মিলল বিলাসী ভেড়ার, দাম ৮০ লাখ

ছেলেকে বাঁচাতে যাওয়ায় বাবাকে পানিতে চুবিয়ে হত্যা

ইসরায়েলের স্পর্শকাতর লক্ষ্যবস্তুর ফুটেজ প্রকাশ করল লেবাননের যোদ্ধারা

১০

খুলে দেওয়া হলো তাহিরপুরের পর্যটন স্পট

১১

সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিলেন ওয়াকার-উজ-জামান

১২

এসিআইয়ে ক্যারিয়ার গড়ার সুযোগ, কর্মস্থল ঢাকা

১৩

আ.লীগ মানুষের কল্যাণে রাজনীতি করে : এলজিআরডি প্রতিমন্ত্রী

১৪

ছাত্রলীগ নেতা-নেত্রীর অন্তরঙ্গ ভিডিও ভাইরাল

১৫

খালেদা জিয়ার আরোগ্য কামনায় মোহাম্মদপুরে দোয়া মাহফিল 

১৬

খালেদা জিয়া জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে : ফখরুল

১৭

মতিউরের দুর্নীতি তদন্তে দুদকের ৩ সদস্যের টিম গঠন

১৮

থানচি ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল

১৯

হোটেলে নারী পুলিশের সঙ্গে ধরা, ডেপুটি সুপার হলেন কনস্টেবল

২০
X